যুদ্ধের জন্য ‘সম্পূর্ণ’ দায়ী পশ্চিমারা: পুতিন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৭, মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮ ফাল্গুন ১৪২৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের জন্য সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণকে ‘সম্পূর্ণ’ দায়ী করেছেন। মস্কোর ফেডারেল অ্যাসেম্বেলিতে ভাষণে পুতিন বলেন, ‘আমরা পশ্চিমাদের সাথে খোলামেলা সংলাপের জন্য উন্মুক্ত এবং আন্তরিক ছিলাম। বহুবার আমরা বলেছি যে, বিশ্বের অবিভাজ্য নিরাপত্তা দরকার। বিশ্বের সব দেশকে আমরা এ বিষয়ে কথা বলার জন্য আমন্ত্রণ জানিয়েছি। তবে প্রতিক্রিয়া হিসাবে আমরা যা পেয়েছি তা হলো,  ভণ্ডামিপূর্ণ এবং দুর্বোধ্য জবাব, সাথে ন্যাটোর সম্প্রসারণবাদ।

 

পুতিন বলেন, তারা থামবে না, প্রতিদিনই হুমকি থাকছে। দোনবাসে তারা রক্তপাতের জন্য প্রস্তুতি নিচ্ছে। উল্লেখ্য, দোনবাস পূর্ব ইউক্রেনের লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চল নিয়ে গঠিত। রাশিয়া এই অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করেছে।

পুতিন বলেন, পশ্চিমা অভিজাতরা তাদের উচ্চাকাঙ্ক্ষা গোপন করে না। তাদের লক্ষ্য, রাশিয়াকে কৌশলগতভাবে পরাজিত করা। এর মানে কী? এর অর্থ হলো- রাশিয়াকে প্রথম এবং শেষবারের মতো শেষ করে দেওয়া। তারা স্থানীয় বিরোধকে আরও বিস্তৃত এবং বড় করতে চায় বলেও মন্তব্য করেন তিনি। এ সময় পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশেষ করে ইউক্রেনের সংঘাতকে একটি রুশ-বিরোধী প্রকল্প হিসাবে দেখছে।

আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধের একবছর পূর্তি হবে। এ কারণে পুতিনের ভাষণকে ‘গুরুত্বপূর্ণ’ মনে করা হচ্ছে। সূত্র: সিএনএন

Share This Article


ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

এবার মার্কিন সম্পত্তি বাজেয়াপ্ত করবেন পুতিন

ক্ষমতায় গেলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা বললেন ব্রিটিশ নেতা

আইসিসির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ঠেকাতে ১২০ সংগঠনের চিঠি

প্রেসিডেন্ট রাইসিকে ইরানের মাশহাদে দাফন

পর্বতশৃঙ্গের কাছে গিয়ে মারা গেলেন আরোহী

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

গাজায় আগ্রাসন জোরদার ইসরায়েলের, নিহত অর্ধশতাধিক

রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮

অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

ফিলিস্তিন রাষ্ট্রকে ‘একতরফা স্বীকৃতি’ দেওয়ার বিরোধিতা হোয়াইট হাউসের

রাইসিকে তার নিজ শহরে দাফন করা হচ্ছে