সারাদেশে বিনম্র শ্রদ্ধা ভালোবাসায় মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হচ্ছে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:১৭, মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮ ফাল্গুন ১৪২৯

সারাদেশে বিনম্র শ্রদ্ধা ভালোবাসায় অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হচ্ছে। বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেছেন সর্বস্তরের মানুষ।

 

সারাদেশ থেকে প্রতিনিধিদের পাঠানো খবর:

কুমিল্লা: মহান একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কুমিল্লা নগরের টাউনহল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। এরপর সংরক্ষিত নারী সাংসদ আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের নেতৃত্বে জেলা প্রশাসন ও পুলিশ সুপার আবদুল মান্নান এর নেতৃত্বে পুলিশ বাহিনী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউল আলম বাবুলের নেতৃত্বে মুক্তিযুদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করেন।  পরে পর্যাক্রমে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

গাজীপুর: যথাযোগ্য মর্যাদায় গাজীপুরে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গাজীপুর কেন্দ্রীয় শহিদ মিনারে জেলা প্রশাসন, মেট্রোপলিটন ও জেলা পুলিশ, মহানগর আওয়ামী যুবলীগ এবং অঙ্গসংগঠন, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এ সময় গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।

নরসিংদী: নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। এ উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের সাধারণ মানুষ। নরসিংদীর কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে প্রদীপ প্রজ্বলন ও  ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম ও সিভিল সার্জন নুরুল ইসলাম। এর পরপরই মুক্তিযুদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় ভাষার জন্য আত্মত্যাগী বীরদের চরণে।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিনটি পালনে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে স্থানীয় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ চত্বরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী। পরে জেলা প্রশাসক মোঃ শাহগীর আলম, পুলিশ সুপার মোঃ শাখাওয়াত হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আল মামুন সরকার, পৌর মেয়র মিসেস নায়ার কবির, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, জেলা আওয়ামী লীগ, বিএনপি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা শ্রেণী পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানান।

নোয়াখালী: একুশের প্রথম প্রহরে নোয়াখালীতে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়েছে ভাষা শহীদদের।  প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি অধিদফতর। এরপর সকল শ্রেণি-পেশার মানুষের ভালবাসায় সিক্ত হতে থাকেন শহীদরা। এছাড়াও একে একে ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠন।

জয়পুরহাট:  রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্থানীয় সংসদ সদস্য সামছুল আলম দুদু, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা পরিষদের চেয়ারম্যান খাজা সামছুল আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান।  এরপর একে একে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, জয়পুরহাট প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ।

রাজবাড়ী: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজবাড়ীর কেন্দ্রীয় শহীদ মিনারে  রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে জেলা প্রশাসক আবু কায়সার খান শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে রাজবাড়ী-১ আসনের সাংসদ কাজী কেরামত আলী, পুলিশ প্রসাশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে শহীদ বেদিতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সর্বস্তরের জনসাধারণ শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে একুশের প্রথম প্রহরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল নামে। একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে প্রথম পুষ্পস্তবক অর্পন করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন। এরপর পর্যায়ক্রমে জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনিট, জেলা আওয়ামী লীগ, বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক, স্বাস্থ্য বিভাগসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থীরা, সর্বস্তরের
জনসাধারণ ফুলের ডালা নিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানান।

ভোলা: ভাষা শহিদদের স্মরণে রাত ১২টা ১ মিনিটে লালমোহন সজীব ওয়াজেদ জয় ডিজিটাল পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে শহিদদের প্রতি ফুলের শ্রদ্ধাঞ্জলি জানান ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন। পরে সর্বস্তরের মানুষ শহীদ বেদিতী ফুলের শ্রদ্ধা নিবেদন করেন।

নওগাঁ: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে নওগাঁয় শহরের মুক্তির মোড়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। পরে একে একে জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদসহ সর্বস্তরের মানুষের ঢল নামে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

মোংলা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সমুদ্রের জেলেরা। একুশে ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে বঙ্গোপসাগরের দুবলা ও আলোরকোল চরে অবস্থান করা জেলেরা শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


৬ ঘণ্টা বন্ধ থাকবে রাজধানীর যেসব সড়ক

রেমালের প্রভাবে সাগরে গভীর নিম্নচাপ, দুপুরের মধ্যে রূপ নেবে ঘূর্ণিঝড়ে

বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন আজ

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ: ডয়চে ভেলের রিপোর্ট নিয়ে জাতিসংঘের মন্তব্যে উদ্বিগ্ন হবার কিছু নেই!

জাতিসংঘ শান্তি মিশন থেকে বাংলাদেশকে বাদ দিতে তারা এত তৎপর কেন?

হজ পালনে সৌদি পৌঁছেছেন ৩৮৯৯০ জন

নেতানিয়াহুর গ্রেপ্তারি পরোয়ানায় সমর্থন রয়েছে বাংলাদেশের : পররাষ্ট্রমন্ত্রী

শান্তিনগরে আবাসিক ভবনে লাগা আগুন নিয়ন্ত্রণে

অপরাধ করলে তাকে শাস্তি পেতে হবে: সেতুমন্ত্রী

দোষী যেই হোক, তাকে বাঁচাবে না সরকার: ওবায়দুল কাদের

এমপি আনারকে টুকরো টুকুরো করে ফেলা হয় খালে-ভাগাড়ে

রিজার্ভ নিয়ে চিন্তার কিছু নেই: প্রধানমন্ত্রী