সুপ্রিম কোর্টের ইংরেজি রায় পড়া যাবে বাংলায়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২০, সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭ ফাল্গুন ১৪২৯

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ইংরেজি ভাষায় প্রদত্ত সব রায় বা আদেশ বাংলায় দেখতে বা পড়তে এক নতুন প্রযুক্তিসেবা সংযোজন করেছেন কোর্ট প্রশাসন।

২০ ফেব্রুয়ারি বিকেলে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই প্রযুক্তি সেবার উদ্বোধন করেন।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সকল রায়-আদেশ বাংলা ভাষায় দেখার এক যুগান্তকারী সুযোগ সৃষ্টিতে হয়েছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ইংরেজি ভাষায় প্রদত্ত সকল রায়-আদেশ বাংলায় দেখতে এক প্রযুক্তিসেবা সংযোজন করা হয়েছে।

এই প্রযুক্তিসেবা সংযোজনের ফলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ইংরেজি ভাষায় প্রদত্ত সকল রায়-আদেশ গুগলের প্রযুক্তির সহায়তায় আইনজীবী, বিচারপ্রার্থী, বা যে কোনো ব্যক্তি নিজে নিজেই বাংলায় অনুবাদ করে দেখতে পারবেন। এই জনমুখি প্রযুক্তি বাংলাদেশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এমনভাবে সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে যে কোনো ব্যক্তি ইংরেজি ভাষায় প্রদত্ত যে কোনো রায় বা আদেশ, তা যত বড়ই হোক না কেন, তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে তা বাংলায় অনুবাদ করে দেখতে পারছেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের উল্লেখযোগ্য সংখ্যক বিচারপতি নিয়মিতভাবে বাংলা ভাষায় রায়-আদেশ প্রদান করে থাকেন।

এ ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত ‘আমার ভাষা’ নামক প্রযুক্তির মাধ্যমে ইংরেজি ভাষায় প্রদত্ত রায়-আদেশ বাংলায় অনুবাদ করা হচ্ছে অনেক আগে থেকেই। তবে আজকের এই প্রযুক্তির সংযোজন ও উদ্বোধন বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে এক নতুন মাত্রা যোগ করলো।

বাংলাদেশের সর্বোচ্চ আদালতে ইংরেজি ভাষায় প্রদত্ত রায় বাংলা ভাষায় অনুবাদের এই প্রযুক্তিগত সহযোগিতা একদিকে যেমন বিচারপ্রার্থী এবং সাধারণ জনগণের কাছে আদালতের রায়গুলো আরও সহজবোধ্য করে তুলবে, অন্যদিকে তেমন দেশের বিচারপ্রার্থী মানুষের বিচারে অভিগম্যতা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই অনুবাদ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষ এবং আইন ব্যবস্থার মধ্যে ব্যবধান দূর করতেও ভুমিকা রাখবে।

অনুবাদ দেখার প্রক্রিয়া

সুপ্রিম কোর্টের এই http://www.supremecourt.gov.bd ওয়েবসাইটের ইংরেজি অথবা বাংলা সংস্করণে ঢুকলে ওয়েবপেজের ডানদিকে উপরে ‘আপিল বিভাগ’ ও ‘হাইকোর্ট বিভাগ’ পাওয়া যাবে। এই দুই বিভাগের যেকোনো একটির ‘রায় ও আদেশ’ -এ ক্লিক করলেই ওই বিভাগের রায় ও আদেশগুলো ওপেন হবে। সেসব রায় বা আদেশের প্রত্যেকটার নিচে আন্ডারমার্ক করে ‘অনুবাদ (গুগল)’ লেখা আছে। এটিতে ক্লিক করে রায় বা আদেশ ওপেন করার পর উপরে ডান পাশে ভাষা বছাইয়ের অপশন আছে। সেখানে বাংলা ভাষা বাছাই করে দিলেই রায় বা আদেশটি অনুদিত হয়ে বাংলায় দেখাবে।
 

Share This Article


কোটা সংস্কার: আপিল শুনানি এগিয়ে আনতে রোববার আবেদন করবে রাষ্ট্রপক্ষ

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

ঢাবির ভিসি চত্বরে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা

গাজা ভূখণ্ডে সিরিজ হামলা ইসরায়েলের, নিহত ৫০

প্রধানমন্ত্রী'র বক্তব্যের মর্মার্থ বিকৃত করলো কারা

তিন বিভাগে বিজিবি মোতায়েন

যুক্তরাষ্ট্রের ‘ভিত্তিহীন দাবি’ সহিংসতা উসকে দিতে পারে

সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না

কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

পরিবেশ শান্ত করতে ঢাবিতে পুলিশ মোতায়েন

২০৪১ সালের মধ্যে দেশ সোনার বাংলাদেশে পরিণত হবে : স্পিকার

কুমিল্লায় জোড়া হত্যা মামলায় ৬ জনের মৃত্যুদণ্ড