সুপ্রিম কোর্টের ইংরেজি রায় পড়া যাবে বাংলায়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২০, সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭ ফাল্গুন ১৪২৯

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ইংরেজি ভাষায় প্রদত্ত সব রায় বা আদেশ বাংলায় দেখতে বা পড়তে এক নতুন প্রযুক্তিসেবা সংযোজন করেছেন কোর্ট প্রশাসন।

২০ ফেব্রুয়ারি বিকেলে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই প্রযুক্তি সেবার উদ্বোধন করেন।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সকল রায়-আদেশ বাংলা ভাষায় দেখার এক যুগান্তকারী সুযোগ সৃষ্টিতে হয়েছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ইংরেজি ভাষায় প্রদত্ত সকল রায়-আদেশ বাংলায় দেখতে এক প্রযুক্তিসেবা সংযোজন করা হয়েছে।

এই প্রযুক্তিসেবা সংযোজনের ফলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত ইংরেজি ভাষায় প্রদত্ত সকল রায়-আদেশ গুগলের প্রযুক্তির সহায়তায় আইনজীবী, বিচারপ্রার্থী, বা যে কোনো ব্যক্তি নিজে নিজেই বাংলায় অনুবাদ করে দেখতে পারবেন। এই জনমুখি প্রযুক্তি বাংলাদেশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এমনভাবে সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে যে কোনো ব্যক্তি ইংরেজি ভাষায় প্রদত্ত যে কোনো রায় বা আদেশ, তা যত বড়ই হোক না কেন, তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে তা বাংলায় অনুবাদ করে দেখতে পারছেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের উল্লেখযোগ্য সংখ্যক বিচারপতি নিয়মিতভাবে বাংলা ভাষায় রায়-আদেশ প্রদান করে থাকেন।

এ ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তায় পরিচালিত ‘আমার ভাষা’ নামক প্রযুক্তির মাধ্যমে ইংরেজি ভাষায় প্রদত্ত রায়-আদেশ বাংলায় অনুবাদ করা হচ্ছে অনেক আগে থেকেই। তবে আজকের এই প্রযুক্তির সংযোজন ও উদ্বোধন বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে এক নতুন মাত্রা যোগ করলো।

বাংলাদেশের সর্বোচ্চ আদালতে ইংরেজি ভাষায় প্রদত্ত রায় বাংলা ভাষায় অনুবাদের এই প্রযুক্তিগত সহযোগিতা একদিকে যেমন বিচারপ্রার্থী এবং সাধারণ জনগণের কাছে আদালতের রায়গুলো আরও সহজবোধ্য করে তুলবে, অন্যদিকে তেমন দেশের বিচারপ্রার্থী মানুষের বিচারে অভিগম্যতা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই অনুবাদ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষ এবং আইন ব্যবস্থার মধ্যে ব্যবধান দূর করতেও ভুমিকা রাখবে।

অনুবাদ দেখার প্রক্রিয়া

সুপ্রিম কোর্টের এই http://www.supremecourt.gov.bd ওয়েবসাইটের ইংরেজি অথবা বাংলা সংস্করণে ঢুকলে ওয়েবপেজের ডানদিকে উপরে ‘আপিল বিভাগ’ ও ‘হাইকোর্ট বিভাগ’ পাওয়া যাবে। এই দুই বিভাগের যেকোনো একটির ‘রায় ও আদেশ’ -এ ক্লিক করলেই ওই বিভাগের রায় ও আদেশগুলো ওপেন হবে। সেসব রায় বা আদেশের প্রত্যেকটার নিচে আন্ডারমার্ক করে ‘অনুবাদ (গুগল)’ লেখা আছে। এটিতে ক্লিক করে রায় বা আদেশ ওপেন করার পর উপরে ডান পাশে ভাষা বছাইয়ের অপশন আছে। সেখানে বাংলা ভাষা বাছাই করে দিলেই রায় বা আদেশটি অনুদিত হয়ে বাংলায় দেখাবে।
 

Share This Article


বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর

রেমালের প্রভাবে সাগরে গভীর নিম্নচাপ, দুপুরের মধ্যে রূপ নেবে ঘূর্ণিঝড়ে

ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের

বিএনপি-জামায়াত দেশের রাষ্ট্রীয় ব্যবস্থা ধ্বংসের ষড়যন্ত্র করছে

এমপি আনার হত্যা: তিন আসামি ৮ দিনের রিমান্ডে

এমপি আনারকে টুকরো টুকুরো করে ফেলা হয় খালে-ভাগাড়ে

ইসরায়েলের রাফা অভিযান নিয়ে আইসিজের রায়ের অপেক্ষা

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার মনিটরিং শুরু: বাণিজ্য প্রতিমন্ত্রী

অবশেষে ট্রাম্পকেই সমর্থন দিলেন নিকি হ্যালি

শাহজালালে ৫ কোটি টাকার স্বর্ণসহ আটক দুই

শাহজালালে ৫ কোটি টাকার স্বর্ণসহ আটক দুই

আজ চিরনিদ্রায় শায়িত হবেন রাইসি