‘ভাষা আন্দোলনের জন্য বঙ্গবন্ধুকে বার বার কারাবরণ করতে হয়েছিল’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৫, সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭ ফাল্গুন ১৪২৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনের জন্য বারবার কারাবরণ করলেও, তার অবদান ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা হয়েছে।

২০ ফেব্রুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে একুশে পদক প্রদান অনুষ্ঠানের বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯ বিশিষ্ট ব্যক্তি ও দুটি প্রতিষ্ঠানের মাঝে পদক বিতরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর যে অবদান, তা কিন্তু মুছে ফেলার চেষ্টা হয়েছিল। অনেক বিজ্ঞজন, আমি কারো নাম বলতে চাই না, চিনি তো সবাইকে। অনেকে বলেছেন, উনার আবার কী অবদান ছিল? উনি তো জেলেই ছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু জেলে ছিলেন বলে উনার কোন অবদান নেই? তাহলে উনি জেলে ছিলেন কেন? এই ভাষা আন্দোলন করতে গিয়েই তো তিনি বার বার কারাগারে গিয়েছেন। সেই গুরুত্ব কিন্তু কেউ দিতে চায়নি।

তিনি আরো বলেন, আমাদের মাতৃভাষার অধিকার আদায়ের আন্দোলন সূচনা করেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারই উদ্যোগে ভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয় এবং ভাষার জন্য আন্দোলন শুরু হয় ১৯৪৮ সাল থেকে। এ আন্দোলনের পথ ধরেই কিন্তু আমাদের স্বাধীনতা অর্জন।

Share This Article