গুণীজনদের পদাঙ্ক অনুসরণ করেই দেশকে এগিয়ে নিতে হবে: প্রধানমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৪, সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭ ফাল্গুন ১৪২৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা -ফাইল ছবি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা -ফাইল ছবি

গুণীজনদের পদাঙ্ক অনুসরণ করেই দেশকে ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা আমাদের ইতিহাস থেকে শিক্ষা নেব। কিন্তু আধুনিক বিশ্বের সঙ্গে, আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো আমরা। শিক্ষা-দীক্ষা, সাহিত্য চর্চা, সংস্কৃতি, বিজ্ঞান-প্রযুক্তিসহ সবদিক থেকে বাঙালি জাতি বিশ্বে মাথা উঁচু করেই চলবে।

সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক ২০২৩ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, একুশে পদকপ্রাপ্ত গুণীজনদের আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। সমাজে এমন অনেক গুণীজন পড়ে আছেন, যাদের বিষয়ে অনেকে জানে না। আমরা তাদের অবদান স্মরণ করার চেষ্টা করি। একটা সময় অল্প কিছু লোককে এ পদক দেয়া হতো। আমি ২১ জনকে বেছে নেই। নতুন প্রজন্মও এভাবে সমাজে ভূমিকা রাখবে বলে আমি আশাবাদী।

শেখ হাসিনা বলেন, ভাষা আন্দোলনের ফলে গ্রেফতারের পর ২৭ ফেব্রুয়ারি মুক্তি পান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মুক্তি পাওয়ার ৫৩ সালের ২১ ফেব্রুয়ারি আরমানিটোলায় এক জনসভার মাধ্যমে পালন হয়। সেখানেই ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস হিসেবে ঘোষণা ও শহীদদের প্রতি সম্মান দেয়ার দাবি তোলেন তিনি।

সরকারপ্রধান বলেন, মুক্তিযুদ্ধের পর সাড়ে তিন বছর ক্ষমতায় ছিলেন বঙ্গবন্ধু। এই সাড়ে তিন বছরের মধ্যেই তিনি সবার স্বীকৃতি পেয়েছিলেন। ’৭৫-এ বঙ্গবন্ধুকে নির্মম হত্যার ২১ বছর পর আমরা ক্ষমতায় আসি। এক দফার পর পরবর্তীতে তিন দফায় ক্ষমতায় থাকায় বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ। আমাদের লক্ষ্য... ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করেছি, ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছি। যখন ২০২১ সালে আমরা উন্নয়নশীল দেশ পেয়েছি, তখন আমাদের ঘোষণা- ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো। 

Share This Article


শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে

পুলিশকে মেরে যারা ঝুলিয়ে রেখেছিল সবার পরিচয় পেয়েছি: হারুন

‘ট্রেন চলাচলের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি’

সহিংসতা-নাশকতার অভিযোগে ২০১ মামলায় গ্রেপ্তার ২২০৯

মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী

ক্ষতিগ্রস্ত মিরপুর ১০ নম্বর মেট্রোরেল স্টেশন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

পোশাক কারখানা খুলছে আজ

দূরপাল্লার বাস চলবে, ট্রেন নিয়ে সিদ্ধান্ত নেই

আজ খুলছে সরকারি-বেসরকারি অফিস

যেসব বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

কোটা সংস্কারের দাবি যৌক্তিক: আরেফিন সিদ্দিক

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন