বাংলাদেশে গুম নিয়ে জাতিসংঘের প্রতিবেদন ভুলে ভরা, বিভ্রান্তিকর!

বাংলাদেশে গুম নিয়ে জাতিসংঘের প্রতিবেদন ভুলে ভরা ও বিভ্রান্তিকর। গত বছরের ডিসেম্বরে ৭৬ জনের তদন্ত দাবি করে বাংলাদেশ সরকারকে তালিকা দেয় জাতিসংঘ। জাতিসংঘের দেয়া নামের তালিকা পর্যালোচনা করে মিলেছে চাঞ্চল্যকর ও সাংঘর্ষিক তথ্য।

 

গ্রেফতার, জেল, কারামুক্ত সবই ভারতে; তারপরও বাংলাদেশকে জাতিসংঘের দেয়া গুমের তালিকায় রয়েছে সেই  দুই ভারতীয় উলফা নেতার নাম। তালিকায় থাকা একজন ভারতের নিষিদ্ধ সংগঠন উলফা নেতা সানায়া-ইমা-রাজকুমার ওরফে মেঘেন। জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী ভারতীয় এ নাগরিককে ২০১০ সালের ২৯ সেপ্টেম্বর সাদা পোশাকে ঢাকা থেকে তুলে নেয় পুলিশ।

ভারতের গণমাধ্যমের খবরে রয়েছে, তাকে গ্রেফতার করা হয় ২০১০ সালের ডিসেম্বরে। ভারতের আদালতের দেয়া ১০ বছর কারাভোগের পর ২০১৯ সালের শেষের দিকে দেশটির গৌহাটি কারাগার থেকে মুক্ত হন মেঘেন। অথচ তার ঘটনায় অভিযুক্ত করা হচ্ছে বাংলাদেশকে।

গুম হওয়া ভারতীয় আরেক নাগরিক উলফা নেতা কেইথেল্লাক-পাম-নবচন্দ্র। এই ব্যক্তিকে ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি সাদা পোশাকে তুলে নেয় বাংলাদেশের পুলিশ। ভারতীয় গণমাধ্যম জানায়, ভারতে প্রবেশের সময় সিলেটের মেঘালয় সীমান্তবর্তী শহর ডাউকি থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। তার ঘটনায়ও অভিযুক্ত করা হচ্ছে বাংলাদেশকে।

অন্যদিকে বাংলাদেশ সেনাবাহিনীর বরখাস্তকৃত কর্মকর্তা হাসিনুর রহমানের গুম নিয়েও সাংঘর্ষিক তথ্য মিলেছে। জঙ্গি সম্পৃক্ততা ও শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের জন্য সামরিক আদালতে সাজাপ্রাপ্ত হয়েছিলেন হাসিনুর। দেড় বছর নিখোঁজ থাকার পর আড়াই বছর আগে বাড়ি ফেরেন তিনি। অথচ জাতিসংঘের সাম্প্রতিক গুমের তালিকায় তার নামও রয়েছে।

বাংলাদেশে গুম নিয়ে জাতিসংঘের এই প্রতিবেদন ভুলে ভরা, বিভ্রান্তিকর আখ্যা দিয়েছে ভারতীয় প্রভাবশালী গণমাধ্যম ইন্ডিয়া টুডে। এক প্রতিবেদনে গণমাধ্যমটি বলেছে, এই তালিকা ভুল তথ্য ছড়ানো ও পক্ষপাতদুষ্টু এনজিওর ওপর জাতিসংঘের অতিনির্ভরতাই প্রকাশ।  

উল্লেখ্য, জাতিসংঘের দেয়া তালিকার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে ৭৬ জনের মধ্যে ১০ জনের খোঁজ মিলেছে; বাকিরা পরিবারের দাবি অনুযায়ীই পলাতক বা নিখোঁজ রয়েছে।

Share This Article


ভূয়া সেনা কর্মকর্তা সেজে ধরা খেয়েছিলেন সামি

জুলকারনাইন সামির ভুয়া গোয়েন্দা রিপোর্টের তালিকা!

বিএনপির সাথে সংলাপ ইস্যু: ভাঙ্গণের মুখে কল্যাণ পার্টি

‘হাসিনা : এ ডটারস টেল’ গল্পের প্রশংসায় ব্রুনেইয়ের চলচ্চিত্র নির্মাতা

কূটনীতিকদের সাথে জাতীয় পার্টির ঘনিষ্ঠতায় ষড়যন্ত্রের আভাস

জামায়াতকে যুদ্ধাপরাধের জন্য ক্ষমা চাইতে বলেছে বিএনপি !

দূরত্ব বাড়ছে জামায়াতের, গুরুত্ব বাড়ছে বামদের

বিএনপির সাত এমপি ভোগ করছেন রাজকীয় সুবিধা !

তারেককে নিয়ে অসন্তোষ : বিএনপির আন্দোলনে নেই শীর্ষ চার নেতা !

১ হাজার নারী উদ্যোক্তা পেলেন সরকারি প্রকল্পের ৫ কোটি টাকা

মানবতার ছদ্মবেশে ভোটের রাজনীতিতে জামায়াত!

রিফাইনারি আধুনিকরণ: জ্বালানি তেল মিলবে অনেক কম দামে!

মুজিবুর রহমান মঞ্জু, মুজিবুল হক চুন্নু, নুরুল হক নুর ও রুমিন ফারহানা

ডানপন্থিদের নিয়েই জোট চূড়ান্ত বিএনপির

বাংলাদেশ কেন আর কোনও রোহিঙ্গাকে আশ্রয় দেবে না

ক্ষমতায় যখন শেখ হাসিনা

বৈশ্বিক অভিঘাত মোকাবেলায় সরকারের করণীয় নির্ধারণ