পশ্চিমা অস্ত্রের প্রশংসায় পঞ্চমুখ ভলোদিমির জেলেনস্কি

পশ্চিমা অস্ত্রের প্রশংসায় পঞ্চমুখ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিশেষ করে কামানের। সেগুলো নির্ভুল লক্ষ্যে গিয়ে আঘাত করছে বলে তার দাবি।

 

জেলেনস্কি তার দৈনিক ভিডিও-ভাষণে বলেছেন, পশ্চিমা দেশগুলো তাকে যে অস্ত্র দিচ্ছে, তার তুলনা নেই। সেগুলি নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত করতে পারে। জেলেনস্কির দাবি, এর ফলে রাশিয়ার বিপুল ক্ষতি হচ্ছে। বিশেষ করে তাদের অস্ত্রশস্ত্র ও যানবাহনে গিয়ে কামানের গোলা আঘাত করছে। প্রতি সপ্তাহে তাদের ক্ষতির পরিমাণ বাড়ছে। রাশিয়ার পক্ষে নতুন অস্ত্র নিয়ে আসাও খুব সহজ হবে না।

ইউক্রেন প্রেসিডেন্ট স্বীকার করেছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে উত্তর-পূর্বের শহর খারকিভে বিশ্ববিদ্যালয় ধ্বংস হয়ে গেছে। ক্ষেপণাস্ত্র গিয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ভবন, মিউজিয়াম এবং লাইব্রেরির উপর আঘাত করে। জেলেনস্কি বলেছেন, রাশিয়া নিখুঁতভাবে তাদের বর্বরোচিত কাজ করে যাচ্ছে।

দনেৎস্কের আঞ্চলিক গভর্নর বেসামরিক মানুষদের নিরাপদ জায়গায় চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন। রাশিয়া এখন দনেৎস্ক দখলের চেষ্টা করছে। তারা সেখানে আক্রমণও শুরু করেছে। সেই পরিপ্রেক্ষিতে গভর্নর এই আবেদন করেছেন।

ইউক্রেনের সেনাবাহিনী তাদের বিতর্কিত নির্দেশ প্রত্যাহার করে নিয়েছে। ওই নির্দেশে বলা হয়েছিল, ১৮ থেকে ৬০ বছর বয়সিরা তাদের বাড়ি ছেড়ে অন্যত্র যেতে গেলে সেনার অনুমতি লাগবে। তারা এক জেলা থেকে অন্য জেলায় যেতে গেলেও অনুমতির দরকার হবে। এই নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভের কথা জানান ইউক্রেনের মানুষ। তারপরই জেলেনস্কি জানান, তাকে না জানিয়ে সেনা যেন কোনো নির্দেশ না দেয়। সেনা কর্তাদের সঙ্গে কথা বলে বিষয়টি মিটিয়ে নেয়ার কথাও বলেন তিনি। তারপরই নির্দেশ প্রত্যাহার করে নেয় সেনাবাহিনী।

রাশিয়ার পার্লামেন্টে দুইটি বিল পাস হয়েছে। সেখানে বলা হয়েছে, রাশিয়ার ব্যবসায়ী ও শিল্পপতিরা সেনার জন্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করতে ও পরিষেবা দিতে বাধ্য থাকবে। সেই সব জিনিস উৎপাদন করতে গিয়ে দরকার হলে কর্মীদের আরো বেশি ঘণ্টা ধরে কাজ করতে হবে।

Share This Article


হাসপাতালের মর্গে সেই শিক্ষিকার মরদেহ, মেডিকেল বোর্ড গঠন

সরকার কখনোই চায় না মানুষ কষ্টে থাকুক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

টানা সাতদিন বৃষ্টির পূর্বাভাস, জলোচ্ছ্বাসের শঙ্কা

অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি বাংলাদেশে কম: তথ্যমন্ত্রী

বাংলাদেশে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বেই নির্বাচন হবে: খায়রুজ্জামান লিটন

অর্থনীতিতে বিদ্যমান চাপ সাময়িক: ঢাকা চেম্বার

সারের মজুত পর্যাপ্ত, বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: কৃষিমন্ত্রী

মিসরে গির্জায় অগ্নিকাণ্ড, নিহত ৪১

সর্বোচ্চ নিরাপত্তা ঝুঁকিতে প্রধানমন্ত্রী: ডিএমপি কমিশনার

অবসরের ইঙ্গিত দিলেন আনচেলত্তি

সিগারেটে স্বাস্থ্যের সঙ্গে সম্মানহানিও হয়: শাজাহান খান

মানুষের কষ্ট উপলব্ধি করতে পারছি, লাঘবের চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

খাদ্যবান্ধব কর্মসূচিতে সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজিতে চাল

২৪ ঘণ্টায় করোনায় আরো একজনের মৃত্যু, শনাক্ত ২২৬