যুক্তরাষ্ট্রে ৬০টি গুলি করে এক কৃষ্ণাঙ্গকে হত্যা

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের অ্যাক্রন এলাকায় জেল্যান্ড ওয়াকার নামের এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করেছে পুলিশ। তবে একবার কিংবা দুবার নয়, তাকে ৬০ বার গুলি করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় উত্তাল হয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ বিষয়ে বলা হয়েছে, পুলিশ নিজ থেকে গতকাল রোববার এ ঘটনার ভিডিও প্রকাশ করেছে। তবে বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, নিয়মিত তল্লাশির অংশ হিসেবে জেল্যান্ডকে থামানোর চেষ্টা করেছিল পুলিশ। কিন্তু জেল্যান্ড ওই সময় গাড়ি রেখে পালানোর চেষ্টা করেন। জেল্যান্ড আগে গুলি চালিয়েছেন। এরপর পুলিশ কর্মকর্তারা ভয় পেয়ে যান। গত ২৭ জুন এ ঘটনা ঘটে।

তবে যখন গুলি চালানো হয়েছে, তখন জেল্যান্ডের কাছে কোনো পিস্তল ছিলো না। ২৫ বছর বয়সী ওই কৃষ্ণাঙ্গের গাড়িতে পিস্তল ছিলো। যা মূলত হত্যার পর তার গাড়ি থেকে পিস্তলটি উদ্ধার করা হয়।

এদিকে এ ভিডিও প্রকাশের পর থেকে বিক্ষোভ শুরু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে অ্যাক্রনের মেয়র ডেনিয়েল হরিগ্যান সেখানকার বাসিন্দাদের বিক্ষোভ না করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, যে ভিডিও প্রকাশ করা হয়েছে, সেটি হৃদয়বিদারক। এ ঘটনা মেনে নেওয়ার মতো নয়।

এ ভিডিও প্রকাশের পর ‘পূর্ণাঙ্গ, নিরপেক্ষ ও বিশেষজ্ঞের মাধ্যমে’ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন ওহাইও অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ডেভ ইয়স্ট। তিনি জানিয়েছেন, ওহাইও ব্যুরো অব ক্রিমিনাল ইনভেস্টিগেশন এর তদন্ত করবে।

যদিও পুলিশ ইতিমধ্যে এ ঘটনার তদন্ত শুরু করেছে। ওই ঘটনায় জড়িত কোনো পুলিশ কর্মকর্তা নিয়ম ভঙ্গ করেছেন কি না, তা খতিয়ে দেখছে বাহিনী।

এ তদন্তের স্বার্থে ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে পুলিশ বাহিনী। এ ঘটনায় জড়িত সন্দেহে আট পুলিশ কর্মকর্তাকে ছুটি দেয়া হয়েছে। এই আটজনের মধ্যে সাতজন শ্বেতাঙ্গ ও একজন কৃষ্ণাঙ্গ।

Share This Article


হাসপাতালের মর্গে সেই শিক্ষিকার মরদেহ, মেডিকেল বোর্ড গঠন

সরকার কখনোই চায় না মানুষ কষ্টে থাকুক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

টানা সাতদিন বৃষ্টির পূর্বাভাস, জলোচ্ছ্বাসের শঙ্কা

অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি বাংলাদেশে কম: তথ্যমন্ত্রী

বাংলাদেশে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বেই নির্বাচন হবে: খায়রুজ্জামান লিটন

অর্থনীতিতে বিদ্যমান চাপ সাময়িক: ঢাকা চেম্বার

সারের মজুত পর্যাপ্ত, বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: কৃষিমন্ত্রী

মিসরে গির্জায় অগ্নিকাণ্ড, নিহত ৪১

সর্বোচ্চ নিরাপত্তা ঝুঁকিতে প্রধানমন্ত্রী: ডিএমপি কমিশনার

অবসরের ইঙ্গিত দিলেন আনচেলত্তি

সিগারেটে স্বাস্থ্যের সঙ্গে সম্মানহানিও হয়: শাজাহান খান

মানুষের কষ্ট উপলব্ধি করতে পারছি, লাঘবের চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

খাদ্যবান্ধব কর্মসূচিতে সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজিতে চাল

২৪ ঘণ্টায় করোনায় আরো একজনের মৃত্যু, শনাক্ত ২২৬