চুলের যত্নে পেঁয়াজের তেলের উপকারিতা

চুলের যত্নে নারিকেল তেলের ব্যবহার তো অনেক শুনেছেন, তবে পেয়াজের তেলের ব্যবহার শুনেছেন কি? মূলত, চুলের পরিচর্যায় পেঁয়াজের তেলকে একটি অব্যর্থ ওষুধ হিসেবে গণ্য করা হয়। পেঁয়াজে আছে ভিটামিন এ, সি, ই, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিঅক্সিডেন্ট এছাড়া এটি কেরোটিনের পরিমাণ বৃদ্ধিতে সহায়ক। তাই চুলের গোড়া শক্ত করতে ও দ্রুত বৃদ্ধি করতে, চুলের স্বাস্থ্য মজবুত করে চুলকে সিল্কি করতে, অকালে চুল পাকা বন্ধ করতে, নতুন চুল গজাতে, চুলের খুশকি কমাতে, চুলের আগা ফাটা রোধ করতে পেঁয়াজ বিশেষভাবে কার্যকরী।

 

পেঁয়াজের তেল তৈরি করবেন যেভাবে:

পেঁয়াজের খোসা ছাড়িয়ে টুকরা করে কেটে নিন। এবার পেঁয়াজের টুকরাগুলো ব্লেন্ড করুন এবং রস বের করে নিন। একটা পরিষ্কার প্যানে নারিকেল তেল গরম করুন। এরপর তেলের সঙ্গে পেঁয়াজের রস যোগ করুন। ভালোভাবে মিশিয়ে অপেক্ষা করুন ফুটে ওঠা পর্যন্ত। এরপর চুল বন্ধ করে দিন। নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে ছেঁকে এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন। সপ্তাহে দুইবার এই তেল ব্যবহার করলে উপকার পাবেন।

আসুন জেনে নেই চুলের যত্নে পেঁয়াজের তেল ব্যবহারের উপকারিতা:

চুল লম্বা করে

পেঁয়াজের তেল ব্যবহারে অনেকগুলো উপকার পাওয়া যায়। তার মধ্যে অন্যতম হলো এটি চুল লম্বা করতে সাহায্য করে। পেঁয়াজের তেল ব্যবহারে মাথার ত্বকের পিএইচ লেভেল স্বাভাবিক থাকে। ফলে রক্ত সঞ্চালন উন্নত হয়, সেইসঙ্গে সক্রিয় হয় চুল বৃদ্ধির গতিও। পেঁয়াজের তেল ব্যবহার করলে তা মাথার ত্বকে পুষ্টি জোগায়। ফলে চুলের গোড়াও হয় মজবুত।

চুল উজ্জ্বল করে

উজ্জ্বল ও ঝলমলে চুল কে না পেতে চায়! কিন্তু নানা কারণে চুল তার স্বাভাবিক উজ্জ্বলতা হারাতে পারে। আপনি যদি পেঁয়াজের তেল ব্যবহার করেন তবে তা আপনার চুলে উজ্জ্বলতা বাড়াতে কাজ করবে। কারণ এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট। এটি চুল ও মাথার ত্বক কন্ডিশনড করতেও সাহায্য করে।

খুশকি দূর করে

খুশকির সমস্যা সমাধানে একটি সহজ উপায় হলো পেঁয়াজের তেল ব্যবহার করা। এতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য, যা মাথার ত্বকের সংক্রমণ দূর করতে কাজ করে। ফলে পেঁয়াজের তেল ব্যবহার করলে তা খুশকি প্রতিরোধে কাজ করে।

কন্ডিশনিং

নিয়মিত পেঁয়াজের তেল দিয়ে মাসাজ করলে চুলের গোড়া মজবুত হয়। সেইসঙ্গে চুলের গভীরে পুষ্টির জোগান দেয় এই তেল। শুষ্ক ও নিস্তেজ চুলের সমস্যা দূর করে পেঁয়াজের তেল। নিয়মিত ব্যবহারে চুলের বৃদ্ধিও হয় চোখে পড়ার মতো।

পাকা চুল কালো করে

অনেকের অল্প বয়সেই চুল পেকে যায়। এই সমস্যা সমাধানে সাহায্য করতে পারে পেঁয়াজের তেল। এতে আছে ভিটামিন, খনিজ ও শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট। যে কারণে পেঁয়াজের তেল ব্যবহারে পাকা চুল ধীরে ধীরে কালো হতে শুরু করে। তাই যাদের অল্প বয়সে পাকা চুলের সমস্যা রয়েছে তারা ব্যবহার করতে পারেন পেঁয়াজের তেল।

Share This Article


ছক্কার আশায় আউট মিরাজ

খেরসনে বড় সাফল্য পাওয়ার দাবি ইউক্রেনের

ঢাকা আসছেন নোরা ফাতেহি

যেভাবে এসেছে ‘বিশ্ব মৃদু হাসি দিবস’

পদ্মা সেতু হয়ে বাড়ি যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৬৮ রানের চ্যালেঞ্জ নিয়ে ব্যাটে বাংলাদেশ

কথিত হিজরতের উদ্দেশ্যে যাওয়া তিন তরুণসহ সাতজনকে গ্রেফতার করেছে র‍্যাব

বিভ্রান্তিতে পাঠক:পুরনো নিউজ বাজারে ছাড়ছে বিবিসি

‘হয় জিততে হবে, নয় মরতে হবে:সহিংসতার নির্দেশ তারেকের!

অভিষেকে হ্যাটট্রিক করে যা বললেন ফারিহা তৃষ্ণা

আমেরিকায় যাওয়া ক্যানসেল পূজার

এবার কি হবে বলে ইঙ্গিত দিলেন মিম

ঝালকাঠিতে এক ঘণ্টার এসপি কিশোরী তানজীম

ভারতে পালানোর সময় কুমিল্লায় ৩০ রোহিঙ্গা আটক

আমরা ভোট বর্জনের রাজনীতি করি না : চুন্নু