অ্যাকুরিয়াম পরিষ্কার রাখবেন যেভাবে

ঘরে অনেকেই অ্যাকুরিয়াম রাখতে পছন্দ করেন। ঘরকে সুন্দর রাখার জন্য শৌখিন মানুষরা এটি রাখেন। কিন্তু এর যত্ন নিতে গিয়ে হিমশিম খান অনেকে। বিশেষ করে অ্যাকুরিয়ামের কাঁচের ভেতরের দেয়ালের শ্যাওলা পরিষ্কার করা কষ্টকর একটি কাজ। এমন কিছু উপায় রয়েছে যেগুলো অবলম্বন করে অ্যাকুরিয়ামের কাঁচ পরিষ্কার করা যায়।

 

 

আলো কমিয়ে রাখুন

অ্যাকুরিয়ামের ভেতর যত বেশি আলো থাকে ততই শ্যাওলা জমতে থাকে। তাই এর দেয়ালকে শ্যাওলা থেকে বাঁচানোর জন্য যথাসম্ভব আলো কমিয়ে রাখা ভালো। যদি সেখানে সত্যিকারের গাছ থাকে তাহলে ভিন্ন ব্যবস্থা গ্রহণ করতে হবে।

গাছের পরিমাণ বাড়ান

অ্যাকুরিয়ামে যদি ইতোমধ্যেই শ্যাওলা জমে যায় তাহলে সেখানে গাছের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। এতে গাছ পানি থেকে অনেক খাবার সংগ্রহ এবং পানিতে থাকা কার্বন-ডাই অক্সাইডও নিতে পারবে। খাবার না পেয়ে ধীরে ধীরে শ্যাওলা মরে যাবে।

চিংড়ি রাখুন

অ্যাকুরিয়ামে রাখার জন্য বাজারে ছোট মাপের চিংড়ি কিনতে পাওয়া যায়। এসব চিংড়ির প্রিয় খাবার শ্যাওলা। তাই শ্যাওলা দূর করতে মোক্ষম হাতিয়ার হলো ছোট মাপের চিংড়ি। তবে এক্ষেত্রে ঝুঁকি হলো মাছেরা চিংড়ি খেতে খুব ভালোবাসে। তাই বিষয়টি ভালোভাবে জেনেবুঝে তবেই চিংড়ি রাখুন।

শামুক রাখুন

শ্যাওলা থেকে মুক্তির সবচেয়ে সহজ পথ হলো শামুক। তবে শ্যাওলা খাওয়ার শেষে তারা অ্যাকুরিয়ামের অন্যান্য গাছের প্রতি আক্রমণ করতে পারে। সুতরাং অ্যাকুরিয়ামে শামুক রাখার উপকারের পাশাপাশি ক্ষতিও রয়েছে। অল্প একটু অসাবধানতার কারণে বড় ক্ষতি হতে পারে।

প্লেকো মাছ রাখুন

অ্যাকুরিয়ামের দেয়ালের শ্যাওলা পরিষ্কারের জন্য অনেকেই প্লেকো মাছ রাখেন। এই মাছ অনেক শান্ত প্রকৃতির হয়। তবে বাড়ন্ত বয়সে এরা আকারে বড় হতে থাকে। তাই অতি ছোট ট্যাংকে এসব মাছ না রাখাই উত্তম।

অ্যালগি-ইটার

অ্যালগি-ইটার হচ্ছে বিশেষ ধরনের মাছ। এরা শ্যাওলা খেতে ভালোবাসে। তবে মনে রাখতে হবে এসব মাছ অন্য মাছের আঁশ খেয়ে নেয়। ফলে অ্যাকুরিয়ামে থাকা অন্যান্য মাছ মারা যায়। তাই অ্যাকুরিয়ামে অ্যালগি-ইটার মাছ রাখার আগে চিন্তাভাবনা করা উচিত।

 

Share This Article


প্রধানমন্ত্রী গ্রামাঞ্চলের মানুষদের ভালোবাসেন: পরিকল্পনামন্ত্রী

ডলারের ব্যবহার কমাচ্ছে ভারত

ইউক্রেনে রুশ হামলায় নিহত ১১

ক্ষমতা দেওয়ার মালিক মহান আল্লাহ: ওবায়দুল কাদের

আফিফ-বিজয়ের ফিফটিতে বাংলাদেশের মাঝারি সংগ্রহ

জেপার্ড অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেম ধ্বংসের দাবি রাশিয়ার

সেই বিষয়ে ইরানে প্রশিক্ষণ নেওয়া শুরু করেছে রুশ সেনারা

বিমানবন্দরে যাত্রী হয়রানির বিষয়ে ব্যবস্থা: বেবিচক চেয়ারম্যান

সৈন্যরা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে: চীন

থাইরয়েড হরমোনে মুখের যেসব সমস্যা হয়ে থাকে

‘গোল্ডেন সিক্স’ - একসঙ্গে আশরাফুল ও জাহানারা আলম

লাল সিং চাড্ডায় আমিরের পারিশ্রমিক ৫০ কোটি, কারিনার কত?

বিএনপিকে জবাব দিতে আ.লীগ মাঠে থাকবে: তোফায়েল আহমেদ

বিমানবন্দর সড়কে তিন লেন বন্ধ: যাত্রীদের সময় নিয়ে যাত্রার অনুরোধ

প্রেমিকের গায়ে হলুদের খবরে স্কুলছাত্রীর আত্মহত্যা