নির্মাণ ব্যয় বৃদ্ধি মানেই দুর্নীতি!

বিগত এক দশকে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন চোখে পড়ার মতো। এর দৃষ্টান্ত পদ্মা সেতু। তবে এ সেতুর নির্মাণ ব্যয় বৃদ্ধি নিয়ে দুর্নীতির নানা গুঞ্জন শোনা যাচ্ছে। বিশেষ করে নির্মাণ ব্যয় কয়েক দফায় বৃদ্ধির কারণে এই গুঞ্জনটিও বাড়ে।

 

আমেরিকার হাওয়াই অঙ্গরাজ্যের ওয়াহু দ্বীপে ১৬ মাইল দীর্ঘ হাইওয়েটি পার্ল হার্বোর নেভাল বেস ও হাওয়াইয়ের মেরিন কর্পস বেস দুটিকে সংযুক্ত করেছে, যার মধ্যে রয়েছে ২ মাইল দীর্ঘ টানেল।

ইন্টারস্টেট এইছ-৩ বা হাওয়াইন হাইওয়ের নামের অবকাঠামোটির নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৫০-৭০ মিলিয়ন ডলার। তারপর প্রকল্পটি নিয়ে জটিলতা দেখা দেয়।

এই প্রকল্পটি ১৯৭২ সালে শেষ হওয়ার কথা থাকলেও সময় লেগেছে অতিরিক্ত আরো ২৫ বছর। ব্যয় বেড়ে দাঁড়ায় ১.৩ বিলিয়ন ডলারে, যা প্রাক্কলিত খরচের প্রায় ১৭ গুণ বেশি।

ঠিক একইভাবে বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতু নির্মাণের ক্ষেত্রেও একদিকে নকশা ও অবকাঠামোগত পরিবর্তন এবং অন্যদিকে  নির্মাণগত জটিলতা থেকে শুরু করে রাজনৈতিক ষড়যন্ত্র এবং বৈদেশিক চাপের কারণে সেতুর নির্মাণ ব্যয় ও সময় দুটোই বৃদ্ধি পায়।

এছাড়া বিশ্ববাজারে সেতু নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধি এবং নির্মাণকালীন নতুন নতুন  টেকনিক্যাল চ্যালেঞ্জ মোকাবেলাসহ আরও বহুবিধ কারণে সেতুর নির্মাণ খরচ বেড়েছে।

কাজেই প্রকল্পের ব্যয় বৃদ্ধি মানেই যে দুর্নীতি নয় তার বাস্তব উদাহরণ ‘ইন্টারস্টেট এইছ-৩’ বা হাওয়াইন হাইওয়ে প্রকল্প ও বাংলাদেশের পদ্মাসেতু।

Share This Article


বোন রেহানাকে নিয়ে টুঙ্গিপাড়ায় পৌঁছেছেন শেখ হাসিনা

ছক্কার আশায় আউট মিরাজ

খেরসনে বড় সাফল্য পাওয়ার দাবি ইউক্রেনের

ঢাকা আসছেন নোরা ফাতেহি

যেভাবে এসেছে ‘বিশ্ব মৃদু হাসি দিবস’

পদ্মা সেতু হয়ে বাড়ি যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৬৮ রানের চ্যালেঞ্জ নিয়ে ব্যাটে বাংলাদেশ

কথিত হিজরতের উদ্দেশ্যে যাওয়া তিন তরুণসহ সাতজনকে গ্রেফতার করেছে র‍্যাব

বিভ্রান্তিতে পাঠক:পুরনো নিউজ বাজারে ছাড়ছে বিবিসি

‘হয় জিততে হবে, নয় মরতে হবে:সহিংসতার নির্দেশ তারেকের!

অভিষেকে হ্যাটট্রিক করে যা বললেন ফারিহা তৃষ্ণা

আমেরিকায় যাওয়া ক্যানসেল পূজার

এবার কি হবে বলে ইঙ্গিত দিলেন মিম

ঝালকাঠিতে এক ঘণ্টার এসপি কিশোরী তানজীম

ভারতে পালানোর সময় কুমিল্লায় ৩০ রোহিঙ্গা আটক