আওয়ামী লীগের মনোনয়ন : কারা পাবেন?

আগামী ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবার কথা। এ নির্বাচনে টানা চতুর্থবার বিজয়ের ধারাবাহিকতা ধরে রাখতে সংকল্পবদ্ধ আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে প্রতিটি সংসদীয় আসন ধরে ধরে জরিপ করা হচ্ছে, যার ভিত্তিতে যোগ্য ও ক্লিন ইমিজের ব্যক্তিকে মনোনয়ন দেয়ার কথা ভাবছে দলটি।

 

দলীয় সূত্রে জানা গেছে, তরুণ নেতৃত্ব গড়ে তোলার ব্যাপারে এবার বিশেষ দৃষ্টি রাখছেন আওয়ামী লীগ সভাপতি ও মনোনয়ন বোর্ডের চেয়ারম্যান শেখ হাসিনা। তাই নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে অন্য অনেক যোগ্যতার সঙ্গে এবার প্রার্থীর বয়সকেও গুরুত্ব দেওয়া হবে।

এছাড়া গণপ্রতিনিধিত্ব আদেশে (২০০৮-এর সংশোধনীতে) রাজনৈতিক দলের সব পর্যায়ে ৩৩ শতাংশ নারী প্রতিনিধি থাকার বিধান রয়েছে। তাই দলীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত উল্লেখযোগ্যসংখ্যক নারীও এবার সংসদ নির্বাচনে মনোনয়ন পাবেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের একজন সদস্য বলেন, মনোনয়নের ক্ষেত্রে সব আসনেই যে বয়স দেখে দেওয়া হবে, তা কিন্তু নয়। এমপির মনোনয়ন পেতে দলীয় যেসব ক্যাটাগরি থাকতে হবে, যেমন রাজনৈতিক ত্যাগ, মেধা-যোগ্যতা ও জনসম্পৃক্ততা, সেসবের পাশাপাশি প্রার্থীর বয়সও এবার আমলে নেওয়া হবে। কারণ এর মাধ্যমে সংসদে মেধাবীরা যুক্ত হতে পারবে।

অন্যদিকে, প্রবীণ নেতারা নানা রোগে আক্রান্ত থাকেন। সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়ে পাঁচ বছর পার করার আগেই মৃত্যুবরণ করেন অনেকে। ফলে শূন্য হয়ে পড়ে সংশ্লিষ্ট আসন। শূন্য ঘোষিত আসনে উপনির্বাচন দিতে হয়। তাতে আর্থিক ক্ষতিসহ নানা চাপ সামলাতে হয় দলকে। চাপমুক্ত থাকতেই এমন পরিকল্পনার কথা ভাবা হচ্ছে বলে জানান ওই সদস্য।

Share This Article


আমাদের দল প্রাণশক্তিতে ভরপুর: জেমি সিডন্স

সাজেদা চৌধুরীর আসনে মনোনয়ন পেলেন ছেলে শাহদাব

ভারতে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১১

পিতা-পুত্রের জন্মদিন

২২ দিন ইলিশ ধরা বন্ধ

ঝড়ের সম্ভাবনা, সমুদ্রবন্দরে সতর্কতা সংকেত

ভিসার নিয়মে যে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

কোভিড: বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু হাজার ছাড়াল, আক্রান্ত ৪ লাখ

উত্তরাখণ্ডে বিয়েবাড়িতে যাওয়ার সময় বাস খাদে, নিহত ২৫

কিমের মিসাইলের জবাবে পাল্টা ৪ মিসাইল দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের

শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু

বঙ্গভবনে দুর্গাপূজার শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বিদায় নেবেন মা দুর্গা, ভক্তদের মনে বিষাদের ছায়া

গুপ্তচর সন্দেহে তুমব্রু সীমান্তে মিয়ানমারের ২ নাগরিক আটক