দ্বাদশ জাতীয় নির্বাচন : আন্তর্জাতিক মহল কি চায়

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করেছে নির্বাচন কমিশন ইসি। এর ফলে বাংলাদেশের গণতন্ত্র নির্বাচন সড়কে যাত্রা শুরু করলো। এই নির্বাচন নিয়ে এবার আন্তর্জাতিক পরিমণ্ডলে নানারকম উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে পশ্চিমা দেশগুলো তো বটেই, প্রতিবেশী রাষ্ট্র ভারতও নির্বাচন নিয়ে ব্যাপক আগ্রহ দেখাচ্ছে।

ইতোমধ্যে নির্বাচন নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ তালিকায় আরও রয়েছে, ভারত, যুক্তরাজ্য, চীন ও ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশগুলো।

 

স্ব স্ব দেশের কূটনৈতিক সূত্রে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচন নিয়ে অত্যন্ত আগ্রহী। নির্বাচন যেন সকল দলের অংশগ্রহণে হয় এবং সুষ্ঠু নিরপেক্ষ হয় সে বিষয়ে আশাবাদী দেশটি।  

ইতিমধ্যে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস একাধিকবার নির্বাচন কমিশন ও বিরোধী রাজনৈতিক দলগুলোর সাথে বৈঠক করেছেন। সেখানে তিনি বলেছেন, বাংলাদেশের নির্বাচনে অস্থায়ী কোনও সরকার নয় বরং  নির্বাচন কমিশনকে শক্তিশালী করার মধ্য দিয়ে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব।

বাংলাদেশের নির্বাচনকে একান্ত অভ্যন্তরীণ ব্যাপার মনে করে প্রতিবেশী দেশ ভারত। তবে এই নির্বাচনে যেন সাম্প্রদায়িক শক্তি ক্ষমতায় না আসে এবং ভারতের স্বার্থ ক্ষুণ্ণ না হয় সেটা ভারত অবশ্যই চাইবে।

যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনী অবস্থান একই এবং অভিন্ন। যুক্তরাজ্য মনে করে যে, বাংলাদেশের নির্বাচন একটি অংশগ্রহণমূলক এবং জনগণের মতামতের প্রতিফলন হওয়া উচিত।

ইউরোপিয়ান ইউনিয়নও মার্কিন যুক্তরাষ্ট্রের মত অস্থায়ী কোনও সরকার নয় বরং নির্বাচন কমিশনকেই গতিশীল, শক্তিশালী এবং স্বাতন্ত্র্য করার মাধ্যমে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব বলে জানায়।

সর্বোপরি চীনা কূটনৈতিক সূত্রগুলো বলছে, বর্তমান সরকারের সঙ্গে চীনের বাণিজ্যিক সম্প্রীতি এবং অর্থনৈতিক সম্পর্ক আরও প্রগাঢ় হয়েছে। তাই এই সম্পর্ক যেন কখনোই বিঘ্নিত না হয় সেটি তারা চায়। তাইতো আগামী নির্বাচনের পরেও যেন বাংলাদেশ-চীন সম্পর্কের ধারা অব্যাহত রাখে এটিই চীনের প্রত্যাশা।

Share This Article


আমাদের দল প্রাণশক্তিতে ভরপুর: জেমি সিডন্স

সাজেদা চৌধুরীর আসনে মনোনয়ন পেলেন ছেলে শাহদাব

ভারতে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১১

পিতা-পুত্রের জন্মদিন

২২ দিন ইলিশ ধরা বন্ধ

ঝড়ের সম্ভাবনা, সমুদ্রবন্দরে সতর্কতা সংকেত

ভিসার নিয়মে যে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

কোভিড: বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু হাজার ছাড়াল, আক্রান্ত ৪ লাখ

উত্তরাখণ্ডে বিয়েবাড়িতে যাওয়ার সময় বাস খাদে, নিহত ২৫

কিমের মিসাইলের জবাবে পাল্টা ৪ মিসাইল দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের

শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু

বঙ্গভবনে দুর্গাপূজার শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বিদায় নেবেন মা দুর্গা, ভক্তদের মনে বিষাদের ছায়া

গুপ্তচর সন্দেহে তুমব্রু সীমান্তে মিয়ানমারের ২ নাগরিক আটক