নির্বাচনে আসতে সরকারের সাথে বিএনপির দরকষাকষি!

আগামী ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবার কথা। নির্বাচনে বিএনপি যাবে কি যাবে না,তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে নানামুখী আলোচনা। যদিও দলটির পক্ষ থেকে বলা হচ্ছে, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে যাবে না। এমনকি নির্বাচন কমিশনের ঘোষিত রোডম্যাপও বিএনপি প্রত্যাখ্যান করেছে।

 

তবে প্রকাশ্যে বিএনপি যাই বলুক না কেন গোপনে সরকারের বিভিন্ন মহলের সঙ্গে  আলোচনা চলছে বলে জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে বিএনপির শীর্ষস্থানীয় এক নেতা জানান, সব ধরনের প্রস্তুতি নিয়েই এগুচ্ছেন তারা। দেশে-বিদেশে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনে সরকারকে চাপ দিতে কাজ করছে দলটি। রাজপথের আন্দোলনেও থাকবে বিএনপি।

অন্যদিকে সরকারের সঙ্গেও চলছে গোপন যোগাযোগ এবং দরকষাকষি। নির্বাচনে যাওয়ার একটি সমাধানের পথ খুঁজছেন তারা। এক্ষেত্রে বিএনপির পক্ষ থেকে তিনটি প্রস্তাব উত্থাপিত হয়েছে বলে জানা গেছে। তিনটি শর্ত যদি পূরণ করে তাহলে বিএনপি নির্বাচনের বিষয়টি বিবেচনা করতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

এই শর্তগুলোর মধ্যে রয়েছে- প্রথমত, বেগম খালেদা জিয়ার মুক্তি। দ্বিতীয় শর্ত হলো, নির্বাচনে যেন বিএনপি অন্তত ১০০ আসন পায় তার নিশ্চয়তা দিতে হবে। তৃতীয়ত, বিএনপি বলছে তারেক জিয়ার মামলাগুলো প্রত্যাহার করতে হবে এবং তারেক জিয়াকে বিনা বাধায় বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া এবং গ্রেপ্তার না করার নিশ্চয়তা দিতে হবে।

সরকারের দায়িত্বশীল সূত্রও বলছে, বিএনপির সঙ্গে নানারকম আলোচনা হচ্ছে। তবে বেগম খালেদা জিয়ার মুক্তির ইস্যুটিতে সরকার আগের চেয়ে অনেক নমনীয়। শেষ পর্যন্ত যদি বিএনপির সঙ্গে সরকারের সমঝোতা হয় তাহলে খালেদা জিয়ার ইস্যুতেই সমঝোতা হবে। অন্য দুটি দাবি মেনে নেয়া সম্ভব নয়।

১০০ আসনের গ্যারান্টির ব্যাপারে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে, এই নির্বাচনে আওয়ামী লীগ কোনো হস্তক্ষেপ করবে না, প্রশ্নবিদ্ধ হতে দিবে না। তবে সরকার এবং বিএনপি দুটি সূত্রই বলছে যে, আরও আলোচনা হবে। এটি আলোচনার শুধুমাত্র প্রাথমিক পর্যায়। নির্বাচনের কাছাকাছি সময় অনেক আলোচনা হবে এবং অনেক নাটকীয় পরিবর্তনও ঘটতে পারে।

Share This Article


আমাদের দল প্রাণশক্তিতে ভরপুর: জেমি সিডন্স

সাজেদা চৌধুরীর আসনে মনোনয়ন পেলেন ছেলে শাহদাব

ভারতে তুষারধসে ১০ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১১

পিতা-পুত্রের জন্মদিন

২২ দিন ইলিশ ধরা বন্ধ

ঝড়ের সম্ভাবনা, সমুদ্রবন্দরে সতর্কতা সংকেত

ভিসার নিয়মে যে পরিবর্তন আনল সংযুক্ত আরব আমিরাত

কোভিড: বিশ্বে ২৪ ঘণ্টায় মৃত্যু হাজার ছাড়াল, আক্রান্ত ৪ লাখ

উত্তরাখণ্ডে বিয়েবাড়িতে যাওয়ার সময় বাস খাদে, নিহত ২৫

কিমের মিসাইলের জবাবে পাল্টা ৪ মিসাইল দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের

শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু

বঙ্গভবনে দুর্গাপূজার শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বিদায় নেবেন মা দুর্গা, ভক্তদের মনে বিষাদের ছায়া

গুপ্তচর সন্দেহে তুমব্রু সীমান্তে মিয়ানমারের ২ নাগরিক আটক