দক্ষিণ আফ্রিকায় জন্ম নেদারল্যান্ডসের রিপনকে দলে নিল নিউজিল্যান্ড

ফাইল ফটো
ফাইল ফটো

ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন মাইকেল রিপন। নিউজিল্যান্ডের হয়ে অভিষেক হলে দেশটির ক্রিকেটের ৯২ বছরের ইতিহাসে প্রথম চায়নাম্যান বোলার হিসেবে খেলা হবে তার।

ক্রিকেটারদের জীবন বোহেমিয়ানদের মতো। আজ এই দেশে তো দুদিন পরই আরেক দেশে। ক্যারিয়ারের উত্থান পতনের মতো তাদের জীবনে বৈচিত্র্যের শেষ নেই। মাইকেল রিপনের ক্ষেত্রে সেটা যেন বাকি সবার চেয়ে বেশি। ৩০ বছর বয়সী এই ক্রিকেটারের জন্ম দক্ষিণ আফ্রিকায়, খেলে আসছিলেন নেদারল্যান্ডসের হয়ে। তিনিই আবার ডাক পেলেন নিউজিল্যান্ড ক্রিকেট দলে।

 

অনেকগুলো দেশের নাম থাকায় অনেকেই ধন্ধে পড়ে যেতে পারেন, সেটা স্বাভাবিক। তেমনি নেদারল্যান্ডসের এই চায়নাম্যান অলরাউন্ডারের নিউজিল্যান্ড দলে ডাক পাওয়ার ব্যাপারটিও স্বাভাবিক। আইসিসির নিয়ম অনুযায়ী, অধিভূক্ত বা সহযোগী কোনো দেশের হয়ে খেলার সময় পূর্ণ সদস্যের দলেও ডাক পেতে পারেন কোনো ক্রিকেটার। তবে পূর্ণ সদস্য কোনো দেশের হয়ে একবার খেলে ফেললে তিন বছরের মধ্যে সহযোগী দেশের হয়ে খেলতে পারবেন না তিনি।

ইউরোপ সফরে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি দলে ডাক মিলেছে রিপনের। এই ডাক পাওয়ার মধ্য দিয়ে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন তিনি। নিউজিল্যান্ডের এই সফরে অভিষেক হলে দেশটির ক্রিকেটের ৯২ বছরের ইতিহাসে প্রথম চায়নাম্যান বোলার হিসেবে খেলা হবে তার। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেট নিউজিল্যান্ডই এই তথ্য দিয়েছে।


গত এপ্রিলে নেদারল্যান্ডসের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেন রিপন। প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। সেই ম্যাচে খরুচে রিপন ৭ ওভারে দেন ৫৫ রান। সেই ম্যাচের কয়েক মাস পর নতুন যাত্রা শুরু হচ্ছে তার, এবার তার দল নিউজিল্যান্ড। প্রতিপক্ষের তালিকায় থাকছে তার পুরনো দল নেদারল্যান্ডসও, যাদের হয়ে ২০১৩ থেকে ২০২২ সালে জুলাই পর্যন্ত ২৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রিপন।

২০১১ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে যাত্রা শুরুর রিপনের। তবে ওখানে বেশিদিন ক্রিকেট খেলা হয়নি তার। ওটাগো ভোল্টসের হয়ে খেলতে ২০১৩ সালে নিউজিল্যান্ডে পাড়ি জমান রিপন। ওই বছরই নেদারল্যান্ডস দলে ডাক পান তিনি, কেনিয়ার বিপক্ষে কমলাদের হয়ে অভিষেক হয়ে যায় তার। তিন মাস পর আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেকও হয় রিপনের।

স্পেশালিস্ট চায়নাম্যান বোলার বলা হলেও শেষ দিকে ব্যাট চালাতে পারেন রিপন। তাকে দলে নেওয়ার এটাও একটা কারণ। নিউজিল্যান্ডের নির্বাচক গেভিন লার্সেনের কথাতেই সেটা স্পষ্ট, 'ঘরোয়া ক্রিকেটে টানা কয়েকটি মৌসুমে দারুণ খেলার পর এটার প্রাপ্য রিপন। রিস্ট স্পিনের কারণে সে সবার থেকে আলাদা এবং সে নিচের দিকে শটস খেলার সামর্থ্যও রাখে।'

আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি দল: মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেন ক্লিভার (উইকেটরক্ষক), লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মাইকেল রিপন, বেন সিয়ার্স, ইশ সোধি ও ব্লেয়ার টিকনার।

Share This Article


হাসপাতালের মর্গে সেই শিক্ষিকার মরদেহ, মেডিকেল বোর্ড গঠন

সরকার কখনোই চায় না মানুষ কষ্টে থাকুক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

টানা সাতদিন বৃষ্টির পূর্বাভাস, জলোচ্ছ্বাসের শঙ্কা

অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি বাংলাদেশে কম: তথ্যমন্ত্রী

বাংলাদেশে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বেই নির্বাচন হবে: খায়রুজ্জামান লিটন

অর্থনীতিতে বিদ্যমান চাপ সাময়িক: ঢাকা চেম্বার

সারের মজুত পর্যাপ্ত, বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: কৃষিমন্ত্রী

মিসরে গির্জায় অগ্নিকাণ্ড, নিহত ৪১

সর্বোচ্চ নিরাপত্তা ঝুঁকিতে প্রধানমন্ত্রী: ডিএমপি কমিশনার

অবসরের ইঙ্গিত দিলেন আনচেলত্তি

সিগারেটে স্বাস্থ্যের সঙ্গে সম্মানহানিও হয়: শাজাহান খান

মানুষের কষ্ট উপলব্ধি করতে পারছি, লাঘবের চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

খাদ্যবান্ধব কর্মসূচিতে সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজিতে চাল

২৪ ঘণ্টায় করোনায় আরো একজনের মৃত্যু, শনাক্ত ২২৬