পদ্মা সেতু: ভিনদেশি কূটনীতিকদের মন্তব্যের কারণ কি

পদ্মাসেতু ঘিরে জাতির যেমন আনন্দ উচ্ছ্বাস তেমনই আগ্রহ সৃষ্টি হয়েছেবিশ্ব সভায়ও। ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কূটনীতিকদেরও নজর এখন পদ্মাসেতু উদ্বোধন ঘিরে।

 

পদ্মাসেতু বিশ্ববাজারে বড় বিনিয়োগের জন্য আস্থা তৈরি করেছে বলে মন্তব্য করেছে ইউরোপের দেশ ইতালি। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা ২১ জুন সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন।  

এদিকে পদ্মাসেতু বাংলাদেশের অর্থনীতিকে নতুন উচ্চতায় নিয়ে গেছে বলে মন্তব্য করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ আল দাহিলান ২১ জুন এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন।

এছাড়া পদ্মা সেতুকে সত্যিকারের গেম চেঞ্জার উল্লেখ করেছে পরাশক্তিধর দেশ রাশিয়াও। ঢাকার রাশিয়া দূতাবাস থেকে ২০ জুন পাঠানো এক বার্তায় এ মন্তব্য করেছে রুশ দূতাবাস।

পদ্মা সেতু নির্মাণকে বাংলাদেশের আর্থিক সক্ষমতার প্রতীক হিসেবে উল্লেখ করেছে পরাশক্তিধর আরেক দেশ চীন। ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং ১৯ জুন সংবাদ সম্মেলনে পদ্মাসেতু নিয়ে এই মন্তব্য করেন।  

পদ্মা সেতু বাংলাদেশিদের অনেক বড় অর্জন। এই সেতুর জন্য বাংলাদেশিদের গর্ব করা উচিত। বাংলাদেশে অস্ট্রেলীয় হাইকমিশনার জেরেমি ব্রুয়ার ২২ জুন এক বিবৃতিতে এ কথা জানান।

হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, পদ্মা সেতু চালু হলে মানুষের যাতায়াতের সময় কমবে।

এখন জাতীয় অর্থনীতিতে এর উল্লেখযোগ্য মাত্রা যোগ হওয়া উচিত। এই সেতুর মাধ্যমে বাংলাদেশিরা বঙ্গোপসাগর অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও যুক্ত হওয়ার সুযোগ পাবে।

অস্ট্রেলিয়ার পক্ষ থেকে হাইকমিশনার বাংলাদেশের সর্ববৃহৎ এই প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য সরকারকে অভিনন্দন জানান।

পৃথিবীর নানান দেশে প্রতি নিয়তই বড় বড় অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।হয়েছে বাংলাদেশেও কিন্তু সেগুলো নিয়ে ভিনদেশের কূটনীতিকদের কোন মন্তব্য করতে দেখা যায় না। কিন্তু পদ্মাসেতৃ নিয়ে ভিনদেশি কূটনীতিকরা কেন মন্তব্য করছেন এমন প্রশ্নের উদ্রেক হতেই পারে।

বিশ্লেষকরা বলছেন, সেতু নির্মাণের আগেই কল্পিত দুর্নীতি, বিশ্বব্যাংকের সরে যাওয়া, ড. ইউনূসসহ কিছু মহলের  ষড়যন্ত্র, শেখ হাসিনার দৃঢ়তা ও নিজস্ব অর্থায়ন এই পাঁচটি বিষয়ের কারণে পদ্মাসেতু বিশ্বব্যাপি আলোচনায় ছিল।

নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর মতো মেগা প্রকল্প কোন দরিদ্র বা উন্নয়নশীল দেশের সরকার প্রধান বাস্তবায়ন করার সাহস দেখাতে পারেননি এযাবৎ, যা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তাই বিশ্বের অন্যান্য দেশে বড় বড় অবকাঠামো নির্মাণ হলেও ভিনদেশি কূটনীতিকরা মন্তব্য করেন না। শেখ হাসিনার দৃঢ়তার কারণেই  বিরল চরিত্রের খরস্রোতা এই পদ্মায় সেতু নির্মাণ করা সম্ভব হয়েছে বলে বিশ্বব্যাপি প্রশংসিত হচ্ছে স্বপ্নের পদ্মাসেতু।

Share This Article


প্রসেনজিতের বাসায় ঢাকার তারকারা

সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে পদ্মা সেতু দেখাবে পর্যটন করপোরেশন

‘বঙ্গবন্ধুর স্বপ্নের রূপকার শেখ হাসিনা’ গ্রন্থ পথ দেখাবে নতুন প্রজন্মকে

পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর

প্রতি কলড্রপে ৩০ সেকেন্ড ফেরত পাওয়া যাবে

বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুললো বাংলাদেশ

জনগণ তো সবসময় সেই আতঙ্কে : তথ্যমন্ত্রী

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৪৮২

পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃত বেড়ে ৪১

বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের ২৭ প্রার্থী জেলা পরিষদ চেয়ারম্যান

বিপিএল ফ্র্যাঞ্চাইজির মালিকানা পাচ্ছে যে সাত প্রতিষ্ঠান

২৪ ঘণ্টায় করোনায় ছয়জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭১৮

করতোয়ার পাড়ে দীর্ঘ হচ্ছে লাশের সারি, মৃত্যু বেড়ে ৩৯

প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশেষ তথ্যচিত্র ‘শেখ হাসিনা: আ ট্রু লেজেন্ড’

টানা দুই ম্যাচে ম্যাচসেরা সাকিব