ব্র্যাক ব্যাংকের ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ কার্যক্রম শুরু

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় ব্র্যাক ব্যাংক চুয়াডাঙ্গায় গবাদিপশু খামারি ও ব্যবসায়ীদের জন্য ডিজিটাল পেমেন্ট সচেতনতা কার্যক্রম আয়োজন করেছে।

ঈদ-উল-আযহায় গরুর হাটে ডিজিটাল লেনদেনের সুবিধা সম্পর্কে খামারি ও ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা তৈরি করাই ছিল এই কর্মসূচির লক্ষ্য। সাধারণত নগদ লেনদেনে ক্রেতা ও বিক্রেতাদের নানান ঝুঁকি, টাকা চুরি বা হারানোর সম্ভাবনা, জাল নোটের ব্যবহার এবং অন্যান্য দুর্ঘটনায় উল্লেখযোগ্য ক্ষতি হয়ে থাকে।

‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক খামারি ও ব্যবসায়ীদেরকে পেমেন্টের ক্ষেত্রে নিরাপদ, সুরক্ষিত এবং সুবিধাজনক ডিজিটাল পদ্ধতি ব্যবহারের উৎসাহিত করছে। পিওএস, অ্যাপ, কিউআর কোড, এমএফএস এবং এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ লেনদেন করলে প্রতারকদের কাছে টাকা খোয়ানো এবং জাল নোটের ঝুঁকি দূর হবে।

৮ জুন ২০২২ লিড ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গার গরুর হাটে এই সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। যেখানে বাংলাদেশ ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ভিসা এবং মাস্টারকার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের ডেপুটি জেনারেল ম্যানেজার শাহ জিয়াউল হক, জয়েন্ট ডিরেক্টর জুলেখা নুসরাত, ও ডেপুটি ডিরেক্টর হাসনাত আহসান; মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের হেড অব ডিজিটাল ব্যাংকিং ডিভিশন খালিদ হোসেন এবং ব্যাংক এশিয়ার অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট – অল্টারনেট ডেলিভারি চ্যানেল কামরুল ইসলাম।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক-এর হেড অব এজেন্ট ব্যাংকিং মোঃ নাজমুল হাসান বলেন: “খামারি ও ব্যবসায়ীরা সহজেই এজেন্ট ব্যাংকিং আউটলেটে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং যে কোনো সময় টাকা তুলতে বা জমা করতে পারবেন। এর ফলে বাড়ি ফেরার পথে টাকা হারানো বা জাল নোটের ঝুঁকি থাকবে না। এছাড়া তারা পিওএস, অ্যাপ এবং এমএফএস প্লাটফর্ম ব্যবহার করতে পারবেন।”

তিনি আরও বলেন, “আমরা বাংলাদেশ ব্যাংকের এই সময়োপযোগী উদ্যোগের প্রশংসা করি যা গরু কেনাবেচার সাথে জড়িত ব্যবসায়ীদের ব্যাপকভাবে সাহায্য করবে। ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্মে খামারি ও ব্যবসায়ীদের নিয়ে আসতে ব্র্যাক ব্যাংক বিশেষ উদ্যোগ গ্রহণ করবে। ঈদ-উল-আযহার সময় এ কার্যক্রম আরও জোরদার করা হবে।”

Share This Article


প্রধানমন্ত্রী গ্রামাঞ্চলের মানুষদের ভালোবাসেন: পরিকল্পনামন্ত্রী

ডলারের ব্যবহার কমাচ্ছে ভারত

ইউক্রেনে রুশ হামলায় নিহত ১১

ক্ষমতা দেওয়ার মালিক মহান আল্লাহ: ওবায়দুল কাদের

আফিফ-বিজয়ের ফিফটিতে বাংলাদেশের মাঝারি সংগ্রহ

জেপার্ড অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেম ধ্বংসের দাবি রাশিয়ার

সেই বিষয়ে ইরানে প্রশিক্ষণ নেওয়া শুরু করেছে রুশ সেনারা

বিমানবন্দরে যাত্রী হয়রানির বিষয়ে ব্যবস্থা: বেবিচক চেয়ারম্যান

সৈন্যরা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে: চীন

থাইরয়েড হরমোনে মুখের যেসব সমস্যা হয়ে থাকে

‘গোল্ডেন সিক্স’ - একসঙ্গে আশরাফুল ও জাহানারা আলম

লাল সিং চাড্ডায় আমিরের পারিশ্রমিক ৫০ কোটি, কারিনার কত?

বিএনপিকে জবাব দিতে আ.লীগ মাঠে থাকবে: তোফায়েল আহমেদ

বিমানবন্দর সড়কে তিন লেন বন্ধ: যাত্রীদের সময় নিয়ে যাত্রার অনুরোধ

প্রেমিকের গায়ে হলুদের খবরে স্কুলছাত্রীর আত্মহত্যা