বিপিসির লাভের ৪২ হাজার কোটি টাকা গেলো কোথায়?

আর্ন্তজাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির জন্য সম্প্রতি দেশেও বাড়ানো হয়েছে সব ধরণের জ্বালানি তেলের দাম।এছাড়া গত ফেব্রুয়ারী থেকে জুলাই পর্যন্ত জ্বালানি তেলে ভর্তুকিও দিয়েছে সরকার। এতে প্রায় ৮ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। 


 

তবে অভিযোগ উঠেছে ফেব্রুয়ারী মাসের আগ পর্যন্ত অর্থাৎ ২০১৩-১৪ থেকে ২০২০-২১ অর্থ বছর পর্যন্ত বিপিসি মুনাফা করেছে প্রায় ৪২ হাজার কোটি টাকা। এই ৪২ হাজার কোটি টাকা কোথায় গেল?

তেলের মূল্য বৃদ্ধি না করে কি সরকার ভর্তুকি দিতে পারতো না? ওই ৪২ হাজার কোটি টাকা থেকে কি বাড়তি মূল্য সমন্ময় করা যেত না?এমন প্রশ্ন আসছে অনেক দিক থেকেই।

তবে বিপিসির সুত্র বলছে, এই ৪২ হাজার কোটি টাকা মুনাফা হয়েছে ১৩ থেকে ২১ সাল পর্যন্ত মোট ৮ বছরে। কিন্তু ১৩ সালের আগে ২০০০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত লোকসানে ছিলো বিপিসি। এ লোকসানের পরিমান ৫৩ হাজার কোটি টাকা।

১৩ থেকে ২১ সাল পর্যন্ত সরকার বিপিসিকে ৪৪ হাজার কোটি টাকার বেশি ভর্তুকি দেয়। তখনও বিপিসি প্রায় ১২ হাজার কোটি টাকা লোকসানে ছিলো, যা পরবর্তীতে বিপিসি’র মুনাফার সাথে সমন্বয় হয়েছে।

এছাড়া ঐ সময়ের মধ্যে প্রকল্প/কর্মকান্ডের ব্যয়, সরকারকে লভ্যাংশ ও উদ্ধৃত্ত তহবিল হিসেবে প্রদান, এনবিআর এর বকেয়া পরিশোধ, মুলধনী বিনিয়োগ/ব্যয় ইত্যাদি খাতে মোট ১৯,৭৬৮.৮৭ কোটি টাকা ব্যয় হয়।

অন্যদিকে দেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিপিসি ইআরএল ইউনিট-২, এসপিএম, ঢাকা-চট্টগ্রাম পাইপ লাইন, জেট এ-১ পাইপ লাইন, ইন্ডিয়া বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইনসহ মোট ৯টি প্রকল্পে প্রায় ৩৪,২৬১.৫৭ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় রয়েছে যা বাস্তবায়নাধীন।

বিপিসি লাভে আসার পর থেকে জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকল্পে ২ মাসের জ্বালানি তেলের মূল্যের সমপরিমাণ অর্থ চলতি মুলধন হিসেবে সংস্থানের ব্যবস্থা করা হয় যার পরিমাণ ২০,০০০ কোটি টাকা। এছাড়া সরকার ইআরএল ইউনিট-২ প্রকল্পটি (প্রাক্কলিত ব্যয় প্রায় ২০,০০০ (বিশ হাজার কোটি টাকা) নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের সিদ্ধান্ত প্রদান করে।

সব হিসেব চুকিয়ে এই মুহূর্তে বিপিসি প্রায় ৮ হাজার কোটি টাকা লোকসানে আছে। এটি স্বাভাবিক অবস্থায় ঠিক ছিলো, কিন্তু বিশ্বে এখন জ্বালানি তেলের তীব্র সংকট চলছে। ৮ হাজার কোটি টাকা লোকসানে থেকে একটি প্রতিষ্ঠানের পক্ষে এই সংকট মোকাবেলা সম্ভব নয়। তাই জ্বালানি তেলের মূল্য বাড়িয়ে আসন্ন সংকট মোকাবেলার চেষ্টা করছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

Share This Article


বিশ্বের জন্য অস্ত্র উৎপাদনের ঘোষণা ভারতের প্রতিরক্ষা মন্ত্রীর

পাঁচ মিনিটের ব্যবধানে মা ও ছেলের মৃত্যু

মেক্সিকো: প্রশিক্ষণের সময় ৬ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা

কোটি টাকা পারিশ্রমিক নিয়ে ফিরছেন সালমান

রিফাইনারি আধুনিকরণ: জ্বালানি তেল মিলবে অনেক কম দামে!

পূজা উদ্বোধনে কাঁধে ঢাক তুলে বাজালেন মমতা

হিলি স্থলবন্দরে ৮ দিন আমদানি-রপ্তানি বন্ধ

একতা কাপুর ও তার মায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান!

বিশ্ব হার্ট দিবস আজ, দেশে স্ট্রোক হৃদরোগ ও কিডনির ঝুঁকি বাড়ছে

হারিকেন ‘ইয়ানে’ ভাসছে ফ্লোরিডা, বিদ্যুৎহীন ১৩ লাখ মানুষ, ২০ জন নিখোঁজ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ‘বিশ্বযুদ্ধ’: পোপ ফ্রান্সিস

চোখ উঠলে যা করবেন, যা করতে মানা

প্রধানমন্ত্রী জাপান যাচ্ছেন নভেম্বরে

যৌন হয়রানির অভিযোগে শাবির ৭ শিক্ষার্থী বহিষ্কার