তেলের কম মূল্যের দিক থেকে এশিয়ায় বাংলাদেশ দ্বিতীয়

বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে জ্বালানি তেলের দাম সমন্বয় করেছে সরকার। শুধু বাংলাদেশে নয়, বিশ্বের বিভিন্ন দেশের জ্বালানির বাজারে বর্তমানে অস্থিরতা বিরাজ করছে। এই অস্থির পরিস্থিতির লাগাম টানতে সরকার রাজস্ব থেকে গত ৬ মাসে ৮ হাজার ১৪ কোটি টাকা ভর্তূকি দিয়েছে। তবে বিশ্ববাজারে জ্বালানি তেলের অস্থির পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এবার সরকার তেলের দাম বৃদ্ধি করেছে।

বিশ্বের বিভিন্ন দেশের বর্তমান জ্বালানি তেলের দাম মূল্যায়ন করলে দেখা যায়, এখনো অনেক উন্নত দেশ থেকে বাংলাদেশে জ্বালানি তেলের দাম কম রয়েছে। এশিয়ার অন্যান্য দেশে ডিজেল অকটেনের কম মূল্যের দিক থেকে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। প্রথম অবস্থানে থাকা ভারতে ডিজেলের লিটার ১১০.৯৫ টাকা, আর অকটেন ১৩৫ টাকা।

এ অঞ্চলে সবচেয়ে বেশি দরে তেল বিক্রি করছে হংকং। দেশটিতে ডিজেলের বর্তমান মূল্য ২৬০.৭৫ টাকা, আর অকটেন ২৮৪.৭২ টাকা। এছাড়া সিঙ্গাপুর ডিজেল ১৮৯.৭৮ টাকা অকটেন ১৯০.৪৫ টাকা, ইন্দোনেশিয়া ডিজেল ১৩৮.২৪ টাকা অকটেন ১১৬.২৬ টাকা, চীন ডিজেল ১১৮.৬৩ টাকা অকটেন ১৩১.৯৯ টাকা, নেপাল ডিজেল ১২৭.৮২ টাকা অকটেন ১৩৪.৫৫ টাকা আর আরব আমিরাতে ১২২.৮০ টাকা অকটেন ১১৬.৬৪ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে ইউরোপ ও আমেরিকার মহাদেশে জ্বালানি তেলের মূল্য আরো বেশি। এসব দেশে জ্বালানি তেলের গড় মূল্য  নেদারল্যান্ডস ১৯৩, আয়ারল্যান্ড ২০০,ফিনল্যান্ড ২০৭, সুইডেন ২২২ অস্ট্রিয়া ১৯২, সুইজারল্যান্ড ২৩৫ টাকা। এছাড়া যুক্তরাষ্ট্রে পেট্রোল ১৩৫ টাকা, ফ্রান্সে অকটেনের লিটার ২২০ টাকা-পেট্রোল ২৩২ টাকা-ডিজেল ২২৪ টাকা, দক্ষিণ কোরিয়ায় ডিজেলের দাম ১৪৪ টাকা দরে বিক্রয় হচ্ছে।

Share This Article


প্রধানমন্ত্রী গ্রামাঞ্চলের মানুষদের ভালোবাসেন: পরিকল্পনামন্ত্রী

ডলারের ব্যবহার কমাচ্ছে ভারত

ইউক্রেনে রুশ হামলায় নিহত ১১

ক্ষমতা দেওয়ার মালিক মহান আল্লাহ: ওবায়দুল কাদের

আফিফ-বিজয়ের ফিফটিতে বাংলাদেশের মাঝারি সংগ্রহ

জেপার্ড অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেম ধ্বংসের দাবি রাশিয়ার

সেই বিষয়ে ইরানে প্রশিক্ষণ নেওয়া শুরু করেছে রুশ সেনারা

বিমানবন্দরে যাত্রী হয়রানির বিষয়ে ব্যবস্থা: বেবিচক চেয়ারম্যান

সৈন্যরা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে: চীন

থাইরয়েড হরমোনে মুখের যেসব সমস্যা হয়ে থাকে

‘গোল্ডেন সিক্স’ - একসঙ্গে আশরাফুল ও জাহানারা আলম

লাল সিং চাড্ডায় আমিরের পারিশ্রমিক ৫০ কোটি, কারিনার কত?

বিএনপিকে জবাব দিতে আ.লীগ মাঠে থাকবে: তোফায়েল আহমেদ

বিমানবন্দর সড়কে তিন লেন বন্ধ: যাত্রীদের সময় নিয়ে যাত্রার অনুরোধ

প্রেমিকের গায়ে হলুদের খবরে স্কুলছাত্রীর আত্মহত্যা