শাহবাজ ও ইমরান উভয়ের স্ত্রীই তাদের চেয়ে ধনী

সম্পদের বিবরণী অনুযায়ী পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং তার পূর্বসূরি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান উভয়ের স্ত্রীই তাদের স্বামীদের চেয়ে ধনী। ২০২০ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য জমা দেওয়া সম্পদের বিবরণীতে এ তথ্য রয়েছে। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) তা প্রকাশ করেছে।

বিবরণীতে বলা হয়েছে, ইমরান খানের ছয়টি সম্পত্তি রয়েছে।

এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে রাজধানীর বানিগালা আবাসিক এলাকায় ৩০০ কানাল (৮ কানালে ১ একর) জমির ওপর ভিলা। তিনি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তিরও মালিক, যার মধ্যে রয়েছে লাহোরের জামান পার্কে একটি বাড়ি, প্রায় ৬শ একর কৃষি ও অকৃষি জমি। ইমরানের ২ লাখ রুপি দামের চারটি ছাগল রয়েছে। তার নিজের কোনো যানবাহন বা পাকিস্তানের বাইরে কোনো সম্পত্তি নেই। তার কোনো বিনিয়োগও নেই। পাকিস্তানে বৈদেশিক মুদ্রা হিসাবে ৩ লাখ ২৯ হাজার ১৯৬ ডলার এবং ৫শ ১৮ পাউন্ড স্টার্লিং ছাড়াও ব্যাঙ্ক হিসাবে ৬ কোটি রুপির বেশি টাকা রয়েছে।

ইমরানের স্ত্রী বুশরা বিবির মোট সম্পদের পরিমাণ ১৪ কোটি ২১ লাখ ১০ হাজার রুপি। বানিগালায় একটি বাড়িসহ চারটি সম্পত্তির মালিক তিনি।

বর্তমান প্রধানমন্ত্রীর প্রথম স্ত্রী নুসরাত শাহবাজও তার স্বামীর চেয়ে ধনী। তবে বুশরা বিবির মতো তারও গাড়ি নেই। নুসরাত শাহবাজের ২৩ কোটি রুপির সম্পদ রয়েছে। তিনি লাহোর ও হাজারা বিভাগে নয়টি কৃষি সম্পত্তি এবং একটি বাড়ির মালিক। বিভিন্ন খাতে তার উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে।

অন্যদিকে শিল্পপতি পরিবারের সন্তান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের ১৪ কোটি ১৭ লাখ ৮০ হাজার রুপি ও ১০ কোটি ৪ লাখ রুপির সম্পদ রয়েছে। তার সম্পদের মধ্যে রয়েছে লাহোর ও শেখুপুরায় ৪৯৫ কানাল কৃষি জমি। শাহবাজ দুটি বাড়ির মালিক। একটি মারি এবং অন্যটি লাহোরে। তার লন্ডনের বাড়ির দাম প্রায় ১৪ কোটি রুপি। দেশে শাহবাজের বিনিয়োগ ও দুটি গাড়ি রয়েছে। কয়েক বছর ধরে ব্যাংক হিসাবে প্রায় ২ কোটি রুপি রয়েছে তার। শাহবাজের দ্বিতীয় স্ত্রী তাহমিনা দুররানির সম্পদ বেশ কয়েক বছর ধরে প্রায় ৫৭ লাখ ৬০ হাজার রুপি। রয়েছে। গত কয়েক বছর ধরে তিনি একই গাড়ির মালিকানায় রয়েছেন।

ধর্ম বিষয়ক মন্ত্রী মুফতি আব্দুল শাকুর জানিয়েছেন যে তার স্ত্রীর কাছে এক তোলা স্বর্ণ রয়েছে। মুফতি শাকুর বলেছেন, তার বা তার পরিবারের কোনো নিজের বাড়ি, সম্পত্তি বা যানবাহন নেই। কোনো বিনিয়োগ বা আয়ের অন্য কোনো উৎসও নেই। এমএনএ হিসেবে তার দাপ্তরিক ব্যাঙ্ক হিসাবে ৮ লাখ ৬১ হাজার ৯৯৭ রুপি আছে।

যোগাযোগমন্ত্রী আসাদ মেহমুদের ঘোষণা অনুযায়ী তার মুলতানে ৫০ লাখ রুপি মূল্যের কিছু জমি এবং স্ত্রীর তিন তোলা স্বর্ণ আছে।

শিয়ালকোট থেকে পিএমএল-এন-এর সাংসদ আলি জাহিদ বলেছেন, পাকিস্তানে তার মাত্র ৭৭৩ রুপি যুক্তরাজ্যের একটি ব্যাংকে এক হাজার ৬৯১ রুপির সমপরিমাণ মুদ্রা আছে।  

শতকোটিপতি বিলাওয়াল পিপিপি চেয়ারপারসন বিলাওয়াল ভুট্টো-জারদারি ঘোষিত শতকোটি পতিদের একজন। তার মোট সম্পদের মূল্য ১৬০ কোটি রুপি। তবে তার সম্পদের সিংহভাগই দেশের বাইরে।  

সূত্র: দ্য ডন

 

Share This Article


প্রসেনজিতের বাসায় ঢাকার তারকারা

সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে পদ্মা সেতু দেখাবে পর্যটন করপোরেশন

‘বঙ্গবন্ধুর স্বপ্নের রূপকার শেখ হাসিনা’ গ্রন্থ পথ দেখাবে নতুন প্রজন্মকে

পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর

প্রতি কলড্রপে ৩০ সেকেন্ড ফেরত পাওয়া যাবে

বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুললো বাংলাদেশ

জনগণ তো সবসময় সেই আতঙ্কে : তথ্যমন্ত্রী

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৪৮২

পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় মৃত বেড়ে ৪১

বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের ২৭ প্রার্থী জেলা পরিষদ চেয়ারম্যান

বিপিএল ফ্র্যাঞ্চাইজির মালিকানা পাচ্ছে যে সাত প্রতিষ্ঠান

২৪ ঘণ্টায় করোনায় ছয়জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭১৮

করতোয়ার পাড়ে দীর্ঘ হচ্ছে লাশের সারি, মৃত্যু বেড়ে ৩৯

প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশেষ তথ্যচিত্র ‘শেখ হাসিনা: আ ট্রু লেজেন্ড’

টানা দুই ম্যাচে ম্যাচসেরা সাকিব