আল কায়েদার প্রধান কে হচ্ছেন

মার্কিন ড্রোন হামলায় আল কায়েদার প্রধান আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। এখন কে ধরবেন সন্ত্রাসী গোষ্ঠীর হাল। তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। এই দৌড়ে এগিয়ে রয়েছেন মিসরের এক তুখোড় কমান্ডো। 

পর্যবেক্ষকরা মনে করছেন, নতুন এই নেতা গোষ্ঠীটির মধ্যস্থতাকারী হিসেবেও দায়িত্ব নিতে পারেন। মিডলইস্ট ইনস্টিটিউট জানিয়েছে, আল কায়েদার আমিরের দায়িত্ব নিতে পারেন সাইফ আল-আদেল।

 

ইন্টারন্যাশনাল সেন্টার ফর কাউন্টার টেররিজমের (আইসিসিটি) মতে, সামরিক বাহিনীতে কাজ করার সুবাদে মিসরীয় বংশোদ্ভূত এই কমান্ডোর অভিযানসংক্রান্ত পরিকল্পনার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। জাওয়াহিরিকে হত্যার কয়েক সপ্তাহ আগে তার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে সাইফের নাম বলেছিল সংস্থাটি।

এ সংক্রান্ত খবরে বলা হয়, মুহাম্মদ ইব্রাহিম মক্কি ও ইব্রাহিম আল-মাদানি নামেও পরিচিত সাইফ আল-আদেল। তিনি শেষ পর্যন্ত সন্ত্রাসী গোষ্ঠীটির ‘মধ্যস্থতাকারী’ হিসেবে দায়িত্ব পালন করতে পারেন বলে আইসিসিটির বিশ্লেষকরা মনে করছেন।

বদলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি হত্যার জেরে জঙ্গি সংগঠনটির দিক থেকে বদলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। 

গতকাল বিবিসির খবরে বলা হয়, বিদেশে সম্ভাব্য আমেরিকাবিরোধী সহিংসতার বিষয়ে সতর্ক থাকতে মার্কিন নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। মার্কিন পররাষ্ট্র দপ্তর এ আহ্বান জানিয়েছে। 

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, জাওয়াহিরি হত্যার ঘটনা আল কায়েদার সমর্থক বা সংশ্লিষ্ট সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে যুক্তরাষ্ট্রের স্থাপনা ও কর্মীদের ওপর হামলা চালাতে প্ররোচিত করতে পারে।

Share This Article


করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ২১৪

সাকিবকে পাপনের হুঁশিয়ারি

আগস্ট মাস আসলেই বিএনপি উন্মাদ হয়ে যায় : বাহাউদ্দিন নাছিম

জ্বালানি তেলের লাভের টাকায় এফডিআর কেন!

৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া, বেতন ৬০ হাজারেরও বেশি!

৭ বছর ধ‌রে পলাতক জেএমবির ওয়ারেন্টভূক্ত আসামি গ্রেপ্তার

দেশে বুস্টার ডোজ নিয়েছেন ৪ কোটির বেশি মানুষ

কেন্দ্রীয় ব্যাংক এর নির্দেশনা:সহজেই রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা

গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডল গ্রেপ্তার

বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

ছেলের ছবি প্রকাশ করলেন পরীমণি, জানালেন নাম

জ্বালানি তেল নিয়ে প্রথম আলোর বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা!

বেশি দামে আটা বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা

কাশ্মিরে সামরিক ঘাঁটিতে হামলা, ৩ ভারতীয় সেনা নিহত

হেঁটে ময়মনসিংহ থেকে টুঙ্গিপাড়া যাচ্ছেন মোস্তফা