কার্ডের মাধ্যমে এক কোটি পরিবার ফের পাচ্ছেন চার খাদ্যপণ্য

শোকাবহ আগস্ট মাসের পুরোটা সময় ফ্যামিলি কার্ডের মাধ্যমে সরকারী বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা টিসিবি দেশের এক কোটি পরিবারের হাতে ভর্তুকি মূল্যে চার খাদ্যপণ্য পৌঁছে দিবে। ফ্যামিলি কার্ডপ্রাপ্ত সদস্যরা প্রতিকেজি পেঁয়াজ কিনতে পারবেন মাত্র ২০ টাকায়। টিসিবির এই কার্যক্রমের ফলে বাজারের ওপর চাপ কমবে বলে আশা করা হচ্ছে। এতে করে ভোগ্যপণ্যের দাম হ্রাস পেতে পারে।

মঙ্গলবার সকালে টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সারাদেশব্যাপী এই কার্যক্রম শুরু হলেও ঢাকাসহ দেশের অনেক জেলায় কার্ড বিতরণ এখনও সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়নি। সাধারণত স্বল্প আয়ের গরিব ও সাধারণ মানুষের সুবিধার জন্য ফ্যামিলি কার্ড দেয়ার বিধান রয়েছে। কিন্তু স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধি বিশেষ করে ঢাকার ওয়ার্ড কাউন্সিলররা নিজের পছন্দমতো সচ্ছল ব্যক্তিদেরও কার্ড দিয়েছেন। এতে করে একেবারে পিছিয়ে পড়া মানুষরা বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এদিকে টিসিবির পণ্য বিতরণে কোন অনিয়ম ও কারসাজি করা হলে সংশ্লিষ্ট ডিলার কিংবা স্থানীয় জনপ্রতিনিধিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মোহাম্মদপুরের বাবর  রোডে ফ্যামিলি কার্ডধারীদের মাঝে পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধনে অনুষ্ঠানে তিনি বলেন, চলতি মাসে দেশের এক কোটি পরিবার টিসিবির পণ্য পাবেন। তবে কার্ড বিতরণে অনিয়ম বা পণ্য বিক্রির সঙ্গে জড়িত ডিলাররা কারসাজি করলে তাদের ছাড় দেয়া হবে না।

আগস্ট মাসে দেশব্যাপী ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করবে টিসিবি। সরকার দেশের ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের এক কোটি পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রম অব্যাহত রাখবে। টিসিবি থেকে ভোক্তারা পাবেন চিনি, মসুর ডাল, সয়াবিন তেল এবং পেঁয়াজ। এ সকল পণ্য এক কোটি কার্ড হোল্ডারের কাছে বিক্রয় করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, পণ্য বিক্রয়ে শৃঙ্খলা বজায় রাখতে এখন আর ট্রাকসেলে এ সকল পণ্য বিক্রয় করা হচ্ছে না। নিয়োগকৃত ডিলারগণের নির্ধারিত দোকান বা স্থাপনা হতে দেশব্যাপী এ পণ্য বিক্রয় করা হচ্ছে। দেশের নিম্ন আয়ের মানুষের কাছে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রয় করে সহযোগিতা করা হচ্ছে। ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রয়ের ফলে প্রকৃত নিম্ন আয়ের মানুষ এ সকল পণ্য পণ্য ক্রয়ের সুযোগ পাবেন।

এতে সুবিধাভোগীগণ খুশি। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মোতাবেক দেশের এককোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে চিনি প্রতিকেজি ৫৫ টাকা, মসুর ডাল প্রতিকেজি ৬৫ টাকা, সয়াবিন তেল প্রতিলিটার ১১০ টাকা এবং পেঁয়াজ প্রতিকেজি ২০ টাকা দরে (ভর্তুকি মূল্যে) টিসিবির পণ্য বিক্রয় করা হচ্ছে।

প্রতি কার্ডধারীর কাছে এক কেজি চিনি, দুই কেজি মসুর ডাল, দুই লিটার সয়াবিন তেল এবং দুই কেজি পেঁয়াজ বিক্রয় করা হচ্ছে। নিয়োগকৃত ডিলারগণের মাধ্যমে দেশব্যাপী নির্ধারিত দোকান বা স্থাপনা হতে এ সকল পণ্য বিক্রয় করা হচ্ছে। সিটি কর্পোরেশন এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারিত তারিখ এবং সময়ে এ সকল পণ্য বিক্রয় অব্যাহত থাকবে। তবে পেঁয়াজ শুধু মহানগরী এবং জেলায় টিসিবির আঞ্চলিক কার্যালয় সংশ্লিষ্ট জেলাসমূহে বিক্রয় করা হবে।

সরকারী নির্দেশনা উপেক্ষা করে খোলা সয়াবিন বিক্রি হচ্ছে ॥ এদিকে সরকারী নির্দেশনা উপেক্ষা করে বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে। খুচরা বিক্রেতারা জানিয়েছেন, পাইকারি বাজারে পাওয়া যাচ্ছে। এছাড়া তাদের কাছে আগের তেলের স্টক রয়েছে। এ অবস্থায় পূর্বের তেল বিক্রি শেষ না হওয়া পর্যন্ত বাজারে খোলা সয়াবিন তেল পাওয়া যাবে। রাজধানীর বেশির ভাগ বাজার থেকে  ক্রেতারা খোলা সয়াবিন কিনতে পারছেন।

ভোজ্যতেলের পুষ্টিমান নিশ্চিত করা এবং কারসাজি বন্ধে কয়েক বছর ধরে বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগ রয়েছে। সর্বশেষ ৩১ জুলাইয়ের মধ্যে বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি করা যাবে না বলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর থেকে নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু সরকারী নির্দেশনা উপেক্ষা করেই বাজারে খোলা সয়াবিন তেল দেদার বিক্রি করা হচ্ছে।

এছাড়া ভোজ্যতেলের নতুন দাম এখনও পুরোপুরি কার্যকর হয়নি খুচরা বাজারে। তবে নতুন বোতলের তেলের সরবরাহ আগের চেয়ে বেড়েছে। খুচরা বিক্রেতারা নির্ধারিত দামের চেয়ে ২০-৩০ টাকা বেশি দরে পাঁচ লিটারের বোতল বিক্রি করছেন। এতে ক্রেতারা ঠকছেন বলে অভিযোগ রয়েছে।

Share This Article


হাসপাতালের মর্গে সেই শিক্ষিকার মরদেহ, মেডিকেল বোর্ড গঠন

সরকার কখনোই চায় না মানুষ কষ্টে থাকুক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

টানা সাতদিন বৃষ্টির পূর্বাভাস, জলোচ্ছ্বাসের শঙ্কা

অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি বাংলাদেশে কম: তথ্যমন্ত্রী

বাংলাদেশে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বেই নির্বাচন হবে: খায়রুজ্জামান লিটন

অর্থনীতিতে বিদ্যমান চাপ সাময়িক: ঢাকা চেম্বার

সারের মজুত পর্যাপ্ত, বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: কৃষিমন্ত্রী

মিসরে গির্জায় অগ্নিকাণ্ড, নিহত ৪১

সর্বোচ্চ নিরাপত্তা ঝুঁকিতে প্রধানমন্ত্রী: ডিএমপি কমিশনার

অবসরের ইঙ্গিত দিলেন আনচেলত্তি

সিগারেটে স্বাস্থ্যের সঙ্গে সম্মানহানিও হয়: শাজাহান খান

মানুষের কষ্ট উপলব্ধি করতে পারছি, লাঘবের চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

খাদ্যবান্ধব কর্মসূচিতে সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজিতে চাল

২৪ ঘণ্টায় করোনায় আরো একজনের মৃত্যু, শনাক্ত ২২৬