রিজার্ভ কমেছে, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল এমনকী ভারতেও!

চলমান অর্থনৈতিক সংকটে দেশে সবচেয়ে আলোচিত বিষয় এখন বৈদেশিক মুদ্রার রিজার্ভ। সম্প্রতি এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ১ দশমিক ৯৫ বিলিয়ন ডলার আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। মূলত এরপর থেকেই রিজার্ভের বিষয়টি সংবাদের শিরোণাম হচ্ছে।

বাস্তবতা হচ্ছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কোপে শুধু বাংলাদেশ নয়, সব দেশেরই রিজার্ভ কমছে। বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, এমনকি ভারতেও রিজার্ভ কমেছে।

অন্যদিকে, পাকিস্তান ও শ্রীলঙ্কার অবস্থা আরও শোচনীয়। এ সংকট বিবেচনায় একমাত্র বাংলাদেশই রয়েছে, যাদের অবস্থান সবচেয়ে ভালো।

 

বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনীতি বিষয়ক পত্রিকা 'নিক্কেই' দক্ষিণ এশিয়ার বর্তমান অর্থনীতি পরিস্থিতি নিয়ে সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে উক্ত দেশগুলোর রিজার্ভের আকার উঠে এসেছে।

রিপোর্টে বলা হয়েছে, ভারতের রিজার্ভ এখন ৭শ কোটি ডলার থেকে কমে ২০ মাসের মধ্যে সর্বনিম্ন ৫৭ হাজার ২ কোটিতে দাঁড়িয়েছে। তাদের রুপির মান কমেছে ৭ দশমিক ৮ শতাংশে।

পাকিস্তানের রিজার্ভ ১৫ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। পাশাপাশি অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কার রিজার্ভ ২ বিলিয়ন ডলারেরও কম।

একই অবস্থা মিয়ানমারেরও। দেশটির রিজার্ভ ৭৬৭ কোটি ডলার। তাদের মোট ঋণ ১২ হাজার কোটি ডলারেরও বেশি। নেপালের বর্তমান রিজার্ভের পরিমাণ ৯৬৬ কোটি ডলার। মালদ্বীপের অবস্থাও করুন। বর্তমানে তাদের ঋণ জিডিপির চেয়ে বেশি।

এ ক্ষেত্রে বাংলাদেশে পরিস্থিতি অনেকাংশে ভালো। নিক্কেইয়ের রিপোর্টে বলা হয়, বাংলাদেশ সাফল্যের সঙ্গে রিজার্ভের শক্ত অবস্থান ধরে রেখেছে। বৈদেশিক ঋণ পরিশোধে আরও টেকসই অবস্থানে গেছে। অন্যান্য দেশ যেখানে অপরিকল্পিত মেগাপ্রকল্প বাস্তবায়ন করে অর্থনৈতিক সংকটে পড়েছে, সেখানে বাংলাদেশ পদ্মাসেতুর মতো প্রকল্প বাস্তবায়ন করে সুফল পাচ্ছে। আর এসব সম্ভব হয়েছে দৃঢ় সিদ্ধান্তের কারণে।

Share This Article


প্রধানমন্ত্রী গ্রামাঞ্চলের মানুষদের ভালোবাসেন: পরিকল্পনামন্ত্রী

ডলারের ব্যবহার কমাচ্ছে ভারত

ইউক্রেনে রুশ হামলায় নিহত ১১

ক্ষমতা দেওয়ার মালিক মহান আল্লাহ: ওবায়দুল কাদের

আফিফ-বিজয়ের ফিফটিতে বাংলাদেশের মাঝারি সংগ্রহ

জেপার্ড অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেম ধ্বংসের দাবি রাশিয়ার

সেই বিষয়ে ইরানে প্রশিক্ষণ নেওয়া শুরু করেছে রুশ সেনারা

বিমানবন্দরে যাত্রী হয়রানির বিষয়ে ব্যবস্থা: বেবিচক চেয়ারম্যান

সৈন্যরা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে: চীন

থাইরয়েড হরমোনে মুখের যেসব সমস্যা হয়ে থাকে

‘গোল্ডেন সিক্স’ - একসঙ্গে আশরাফুল ও জাহানারা আলম

লাল সিং চাড্ডায় আমিরের পারিশ্রমিক ৫০ কোটি, কারিনার কত?

বিএনপিকে জবাব দিতে আ.লীগ মাঠে থাকবে: তোফায়েল আহমেদ

বিমানবন্দর সড়কে তিন লেন বন্ধ: যাত্রীদের সময় নিয়ে যাত্রার অনুরোধ

প্রেমিকের গায়ে হলুদের খবরে স্কুলছাত্রীর আত্মহত্যা