দ্রুতই সমাধান: বাংলাদেশের বিদ্যুৎ সংকট স্থায়ী নয়!

বিশেষ সংবাদদাতা: বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিদ্যুতের রেশনিং লোডশেডিংয়ের  ফলে গ্রাহকরা কিছুটা ভোগান্তির শিকার হলেও এই সমস্যা দীর্ঘস্থায়ী নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

 

তারা বলছেন,যদিও রাশিয়া ইউক্রেইন সংকটের ফলে বাংলাদেশসহ বিশ্বজুড়ে বিদ্যুৎ সমস্যা শুরু হয়েছে তথাপি এই সমস্যা নিরসনে দেশের জাতীয় গ্রিডে আরো বিদ্যুৎ সংগযোগের সিদ্ধান্ত নেয়া হয়েছে । ফলে বিদ্যুতের রেশনিং লোডশেডিংও আর থাকবে না। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পাবে দেশবাসি।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কয়েক মাসের মধ্যে আরও চার হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। এ বিদ্যুৎ পায়রা তাপবিদ্যুৎ-কেন্দ্র, রামপাল বিদ্যুৎ কেন্দ্র এবং ভারতের আদানি বিদ্যুৎ কেন্দ্র থেকে আসবে। ফলে বাংলাদেশ দ্রুতই বিদ্যুৎ সমস্যা কাটিয়ে উঠবে।

দেশে জ্বালানি সাশ্রয়ের জন্য বিদ্যুৎ উৎপাদন কমানো, সারাদেশে এলাকাভিত্তিক লোডশেডিং এবং সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ রাখাসহ নানাবিধ পদক্ষেপ নেয় সরকার। এর মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবিলায় সরকারি দফতরগুলোতে বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ কমিয়ে আনাসহ নানা উদ্যোগ রয়েছে।

একই সাথে বিদ্যুৎ নিয়ে মানুষকে আতঙ্কগ্রস্ত না হবার অনুরোধ করে বলা হয়েছে, সেপ্টেম্বরের পর পরিস্থিতির উন্নতি হবে। পায়রা তাপ-বিদ্যুৎ কেন্দ্রের ২য় ইউনিট, রামপাল বিদ্যুৎ কেন্দ্র এবং ভারতের আদানি পাওয়ার প্ল্যান্টসহ মোট ৪টি উৎস থেকে ওই বিদ্যুৎ পাওয়া যাবে।

এছাড়া দেশে স্বাভাবিক সময়ে বিদ্যুতের চাহিদা প্রায় চৌদ্দ হাজার মেগাওয়াট, যা শীত মৌসুমে নেমে দাঁড়ায় নয় হাজার মেগাওয়াটে। ফলে নতুন বিদ্যুৎ না পৌঁছালেও শীতে চাহিদা কম থাকার কারণেই পরিস্থিতি সহনীয় থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বাগেরহাটের রামপালে নির্মিত ১৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেড় বিলিয়ন ডলার খরচে এটি বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড নির্মাণ করেছে।

Share This Article


হাসপাতালের মর্গে সেই শিক্ষিকার মরদেহ, মেডিকেল বোর্ড গঠন

সরকার কখনোই চায় না মানুষ কষ্টে থাকুক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

টানা সাতদিন বৃষ্টির পূর্বাভাস, জলোচ্ছ্বাসের শঙ্কা

অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি বাংলাদেশে কম: তথ্যমন্ত্রী

বাংলাদেশে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বেই নির্বাচন হবে: খায়রুজ্জামান লিটন

অর্থনীতিতে বিদ্যমান চাপ সাময়িক: ঢাকা চেম্বার

সারের মজুত পর্যাপ্ত, বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: কৃষিমন্ত্রী

মিসরে গির্জায় অগ্নিকাণ্ড, নিহত ৪১

সর্বোচ্চ নিরাপত্তা ঝুঁকিতে প্রধানমন্ত্রী: ডিএমপি কমিশনার

অবসরের ইঙ্গিত দিলেন আনচেলত্তি

সিগারেটে স্বাস্থ্যের সঙ্গে সম্মানহানিও হয়: শাজাহান খান

মানুষের কষ্ট উপলব্ধি করতে পারছি, লাঘবের চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

খাদ্যবান্ধব কর্মসূচিতে সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজিতে চাল

২৪ ঘণ্টায় করোনায় আরো একজনের মৃত্যু, শনাক্ত ২২৬