আবারও ইরাকের পার্লামেন্টে হামলা

ইরাকের রাজধানী বাগদাদে সংসদ ভবনে আবারও হামলা চালিয়েছেন দেশটির প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল-সদরের সমর্থকরা। গত এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো পার্লামেন্টে হামলা চালালেন তারা।

 

 প্রধানমন্ত্রী পদে ইরান-সমর্থিত বিভিন্ন দলের নেতাদের মনোনয়নের বিরুদ্ধে প্রতিবাদ করছেন ওই বিক্ষোভকারীরা। হামলার পর নতুন প্রধানমন্ত্রী মনোনয়নের জন্য ডাকা সংসদের অধিবেশন স্থগিত করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া সত্ত্বেও বিক্ষোভকারীরা পিছু হটেনি। গত বুধবার বিপুল সংখ্যক লোক সংসদ ভবন দখল করলে নিরাপত্তা বাহিনী তাদের প্রায় বাধাহীনভাবে প্রবেশ করতে দেয় বলে জানা যায়।

একজন বিক্ষোভকারী বলেন, ‘সবাই আপনার সঙ্গে আছে সৈয়দ মুক্তাদা।’

প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাদিমির মিডিয়া অফিস থেকে একটি বিবৃতি দেওয়া হয়। সেখানে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিশ্চিত করার জন্য নিরাপত্তা কর্মকর্তাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সাবেক মন্ত্রী ও সাবেক প্রাদেশিক গভর্নর মোহাম্মদ শিয়া আল-সুদানির প্রার্থিতার বিরোধিতা করে বিক্ষোভকারীরা।

প্রতিবেদনে বলা হয় বিক্ষোভকারীরা জানান, মানুষ পরিবর্তনের দাবি করছে। তারা পূর্ববর্তী দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদদের ক্ষমতায় থাকতে চায় না। তারা চায় না যে দেশটিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের দ্বারা কোন হস্তক্ষেপ থাকুক।

বিক্ষোভকারীদের মধ্যে হায়দার আল-লামি বলেন, ‘আমরা এখানে একটি বিপ্লবের জন্য এসেছি। আমরা দুর্নীতিবাজদের চাই না, যারা ক্ষমতায় আছে তারা আবার ফিরে আসুক আমরা চাই না। ২০০৩ সাল থেকে... তারা আমাদের শুধু ক্ষতিই করেছে।’

ওয়াশিংটনের আরব সেন্টারের বিশ্লেষক জেইডন আলকিনানি জানান, ২০১৯ সালে শুরু হওয়া বিক্ষোভের বিপরীতে আল-সদরের সমর্থকরা সরকারি প্রাঙ্গণে প্রবেশ করতে সক্ষম হওয়ায় আমাদের অবাক হওয়ার কিছু নেই।

তিনি বলেন, স্যাদ্রিস্ট আন্দোলনের মতো রাজনৈতিক আন্দোলনগুলি ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ে’ অনুপ্রবেশ করেছে। যার অর্থ তাদের পক্ষে যে কোনো নিরাপত্তা চেকপয়েন্ট পার করে প্রবেশ করা খুব সহজ।

Share This Article


কুখ্যাত ওয়াগনার ঘাঁটি লক্ষ্য করে ইউক্রেনের হামলা

রাতের আঁধারে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, সিরিয়ার ৩ সেনা নিহত

হিরো আলম অবশ্যই ট্যালেন্ট: মিশা সওদাগর

সাভারে এখনো বঙ্গবন্ধুর খুনির বাবার নামে চলছে স্কুল

রাজধানীর চকবাজারের আগুন নিয়ন্ত্রণে

সুন্দর বাংলাদেশ গড়তে হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হবে : সোহেল তাজ

কত দেশ এখন মন্দার শঙ্কায়

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাজধানীর চকবাজারে পলিথিন কারখানায় আগুন

কিমকে চিঠিতে কী লিখেছেন পুতিন?

তাজমহলে একদিনে রেকর্ড ৮০ হাজার দর্শনার্থী!

মালদ্বীপের হেড কোচ হলেন বাংলাদেশের ক্রিকেটার

মুক্তির সংগ্রামে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল আওয়ামী লীগ: কাদের

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পঁচাত্তরের ১৫ আগস্টের শহীদদের শ্রদ্ধা প্রধানমন্ত্রীর