মালদ্বীপকে হারাল বাংলাদেশের যুবারা

সাফ অনূর্ধ্ব-২০ ফুটবল চ্যাম্পিয়নশিপে পাঁচ দলের আসরে সেরা দুই দল খেলবে ফাইনালে। সে হিসেবে জয়ের পাশাপাশি গোলও গুরুত্বপূর্ণ। কারণ দুই দলের অধিক দলের পয়েন্ট সমান হলে তখন গোল গড় বিবেচিত হবে। সেই হিসেবে শুক্রবার (২৯ জুলাই) মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের জয়ের পাশাপাশি গোল সংখ্যা বাড়িয়ে নেওয়ার বিষয়টিও ছিল গুরুত্বপূর্ণ। কারণ প্রথম দুই ম্যাচ বাংলাদেশ ও নেপাল জয়ী হলেও গোল গড়ে নেপাল অনেক এগিয়ে ছিল। আবার আজ দিনের প্রথম ম্যাচে ভারত শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারিয়ে তারাও গোলের পাল্লা ভারী করে তুলেছে।

 

বাংলাদেশও তাদের হিসেবটা মালদ্বীপের বিপক্ষে বেশ ভালোভাবেই করে নিয়েছে। মিরাজুল ইসলামের হ্যাটট্রিকে জয়ী হয়েছে ৪-১ গোলে। অপর গোলটি করেন রফিকুল ইসলাম। মিরাজ প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষেও বদলি হিসেবে নেমে গোল করে বাংলাদেশকে জয়ী করেছিলেন।

এটি ছিল বাংলাদেশের টানা তৃতীয় জয়। ৯ পয়েন্ট নিয়ে বাংলাদেশ সবার উপরে। এক ম্যাচ কম খেলে নেপাল ৬ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে ভারত আছে তিনে। বাংলাদেশ সবার উপরে থাকলেও এখনো ফাইনাল নিশ্চিত নয়। তবে বেশ সুবিধাজনক অবস্থানে আছে। শেষ ম্যাচ তারা খেলবে নেপালের বিপক্ষে ২ আগস্ট। ভারত যদি তাদের শেষ দুই ম্যাচে কোনো পয়েন্ট হারায় তাহলে বাংলাদেশকে ফাইনালে খেলার জন্য আর শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে না। সরাসরি ফাইনালে চলে যাবে।

আজ ভারতের ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে প্রথমার্ধেই বাংলাদেশ ৪-০ গোলে এগিয়ে ছিল। বাংলাদেশের সংঘবদ্ধ খেলার কাছে মালদ্বীপ ছিল অনেকটা অসহায়। খেলা শুরু হতেই বাংলাদেশের খেলোয়াড়রা আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলেন মালদ্বীপের রক্ষণভাগ। কিন্তু কতক্ষণ আর সামাল দিয়ে রাখবেন তারা। অবশেষে গোল হজম করতে হয় ১৮ মিনিটে।

ডান দিক দিয়ে ভারতের বিপক্ষে দুই গোল করে জয়ের নায়ক পিয়াস আহমেদ নোভার পাস মালদ্বীপের গোলরক্ষক ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করলেও শেষ রক্ষা করতে পারেননি। তার ফিরিয়ে দেওয়া বল পেয়ে যান সামনে দাঁড়ানো মিরাজুল। তিনি ডান পায়ের ফিরতি শটে জাল খোঁজে নেন। তিন মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন মিরাজুল ইসলামই। আবারও ডানপ্রান্ত থেকে আক্রমণ। এবার পাসের পরিবর্তে ক্রস। নোভার পরিবর্তে রফিকুল। সেই ক্রস থেকে মুর্শেদ আলীর হেডে মিরাজুলের শট প্রথমে ক্রস বারে লেগে ফিরে আসে। পরে আবার শট নিয়ে তিনি গোল করেন।

৩১ মিনিটে মিরাজুলের ক্রস থেকে রফিকুল গোল করে বাংলাদেশকে ৩-০ গোলে এগিয়ে নেন। ৪২ মিনিটে মিরাজুল তার হ্যাটট্রিক পূর্ণ করেন। নোভার পাস থেকে মিরাজুলের শট প্রথমে গোলরক্ষক ফিরিয়ে দেন। ফিরতি শটে মিরাজুল গোল করে এবারের আসরে প্রথম হ্যাটট্রিক করেন। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হলে ৫৩ মিনিটে জাইন জাফর একটি গোল পরিশোধ করেন।

Share This Article


প্রধানমন্ত্রী গ্রামাঞ্চলের মানুষদের ভালোবাসেন: পরিকল্পনামন্ত্রী

ডলারের ব্যবহার কমাচ্ছে ভারত

ইউক্রেনে রুশ হামলায় নিহত ১১

ক্ষমতা দেওয়ার মালিক মহান আল্লাহ: ওবায়দুল কাদের

আফিফ-বিজয়ের ফিফটিতে বাংলাদেশের মাঝারি সংগ্রহ

জেপার্ড অ্যান্টি এয়ারক্রাফট সিস্টেম ধ্বংসের দাবি রাশিয়ার

সেই বিষয়ে ইরানে প্রশিক্ষণ নেওয়া শুরু করেছে রুশ সেনারা

বিমানবন্দরে যাত্রী হয়রানির বিষয়ে ব্যবস্থা: বেবিচক চেয়ারম্যান

সৈন্যরা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে: চীন

থাইরয়েড হরমোনে মুখের যেসব সমস্যা হয়ে থাকে

‘গোল্ডেন সিক্স’ - একসঙ্গে আশরাফুল ও জাহানারা আলম

লাল সিং চাড্ডায় আমিরের পারিশ্রমিক ৫০ কোটি, কারিনার কত?

বিএনপিকে জবাব দিতে আ.লীগ মাঠে থাকবে: তোফায়েল আহমেদ

বিমানবন্দর সড়কে তিন লেন বন্ধ: যাত্রীদের সময় নিয়ে যাত্রার অনুরোধ

প্রেমিকের গায়ে হলুদের খবরে স্কুলছাত্রীর আত্মহত্যা