‘শ্রীলংকার উচিত চীনের সঙ্গে কথা বলা’

ঋণ পুনর্গঠনের ব্যাপারে শ্রীলংকার চীনের সঙ্গে কথা বলা উচিত বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বার্তা সংস্থা রয়টার্স বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আইএমএফের কাছ থেকে অর্থনৈতিক সংকটে নিমজ্জিত শ্রীলংকা ঋণ চাওয়ার পর ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি এই প্রস্তাব দিয়েছে।

 

আইএমএফ জানায়, শ্রীলংকার উচিত দ্বিপাক্ষিক ঋণদাতা চীনের সঙ্গে ঋণ পুনর্গঠন নিয়ে আলোচনা শুরু করা। এ ব্যাপোরে আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন রয়টার্সকে বলেন, চীন একটি বড় ঋণদাতা দেশ।  শ্রীলংকার ঋণ পুনর্গঠনের বিষয়ে চীনের সঙ্গে সক্রিয়ভাবে আলোচনা করা উচিত।

ভারত মহাসাগরের দ্বীপটি কয়েক দশকের মধ্যে তার সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে। অবশ্য তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলংকার নতুন প্রেসিডেন্টকে গত শুক্রবার সহায়তার প্রস্তাব দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শি জিনপিং এক বার্তায় বলেন, তিনি বিশ্বাস করেন শ্রীলংকা অর্থনৈতিক ও সামাজিক পুনর্গঠনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে।  তিনি বলেন, ‘প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এবং শ্রীলংকার জনগণকে তাদের প্রচেষ্টায় আমার সাধ্যমত সমর্থন ও সহায়তা দিতে প্রস্তুত’।

চীনের কাছে শ্রীলংকার অন্তত ৫ বিলিয়ন ডলার ঋণ রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, ভারতের কাছে ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার এবং জাপানের কাছে কমপক্ষে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার এবং অন্যান্য ধনী দেশের কাছে অন্তত ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ রয়েছে শ্রীলংকার। 

Share This Article


কুখ্যাত ওয়াগনার ঘাঁটি লক্ষ্য করে ইউক্রেনের হামলা

রাতের আঁধারে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, সিরিয়ার ৩ সেনা নিহত

হিরো আলম অবশ্যই ট্যালেন্ট: মিশা সওদাগর

সাভারে এখনো বঙ্গবন্ধুর খুনির বাবার নামে চলছে স্কুল

রাজধানীর চকবাজারের আগুন নিয়ন্ত্রণে

সুন্দর বাংলাদেশ গড়তে হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হবে : সোহেল তাজ

কত দেশ এখন মন্দার শঙ্কায়

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাজধানীর চকবাজারে পলিথিন কারখানায় আগুন

কিমকে চিঠিতে কী লিখেছেন পুতিন?

তাজমহলে একদিনে রেকর্ড ৮০ হাজার দর্শনার্থী!

মালদ্বীপের হেড কোচ হলেন বাংলাদেশের ক্রিকেটার

মুক্তির সংগ্রামে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল আওয়ামী লীগ: কাদের

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পঁচাত্তরের ১৫ আগস্টের শহীদদের শ্রদ্ধা প্রধানমন্ত্রীর