আইপিএল নিয়ে যে অভিযোগ করলেন অস্ট্রেলিয়ান তারকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরুর পর থেকেই বিশ্ব ক্রিকেটে আধিপত্য বিস্তার করে যাচ্ছে। আইপিএলে তারকা ক্রিকেটাররা চলে যাওয়ায় অনেক দেশ তাদের পূর্বনির্ধারিত দ্বিপাক্ষিক সিরিজ পিছিয়ে দিতে বাধ্য হচ্ছে।

আইপিএল ভারতের পাশাপাশি অন্য দেশের ফ্র্যাঞ্চাইজি লিগেও আধিপত্য বিস্তার করছে। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে দল কিনছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকরা। আগামী বছর প্রথমবার শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি লিগের ছয়টি দলই কিনে নিয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকরা।

 

ওয়েস্ট ইন্ডিজ এবং আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগেও বেশ কিছু দলের মালিকানা কিনেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকরা। বিশ্ব ক্রিকেটে আইপিএলের এই আধিপত্য বিস্তারকে সাংঘাতিক বলছেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলতে চান না সে দেশের তারকা ক্রিকেটার ডেভিড ওয়ার্নার। তিনি বিগ ব্যাশের পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি লিগ খেলতে আগ্রহী। এমন খবর প্রকাশ হতেই আশঙ্কা প্রকাশ করেন গিলক্রিস্ট।

সম্প্রতি একটি রেডিও অনুষ্ঠানে অংশ নিয়ে গিলক্রিস্ট বলেন, ডেভিড ওয়ার্নারকে বিগ ব্যাশ লিগে খেলতে বাধ্য করা যাবে না। শুধু ওয়ার্নার নয়, আরও অনেক ক্রিকেটারই হয়তো চলে যাবে। কাউকেই আটকানো যাবে না। সারা বিশ্বে আইপিএলের আধিপত্যের কারণেই এমটি হচ্ছে। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগেও তাদের একাধিক দল রয়েছে। এটা কিন্তু সাংঘাতিক হতে যাচ্ছে। কোন দেশের লিগে কে খেলবে সেটা যদি কেউ একা ঠিক করে তাহলে সেটা কি সাংঘাতিক ব্যাপার নয় কি?

অস্ট্রেলিয়ার তিনবারের বিশ্বকাপজয়ী দলের সদস্য গিলক্রিস্ট আরও বলেন, ডেভিড ওয়ার্নার যদি কোনো একদিন বলে, দুঃখিত অস্ট্রেলিয়ার ক্রিকেট, আমি ভারতীয় ফ্র্যাঞ্চাইজি দলের বন্দুক। ওরা যেখানে গুলি করতে বলবে, সেখানেই করব। এটা নিয়ে কোনও প্রশ্নও করা যাবে না। এটা তো ওর অধিকার। ওয়ার্নার সবকিছু করেছে যাতে বাজারে তার এই বিশাল মূল্য হয়। তরুণ ক্রিকেটাররাও যদি এভাবে ভাবতে থাকে তাহলে কিন্তু মুশকিল হবে।

গিলক্রিস্ট যে আশঙ্কা করেছেন তা যে সত্যি হতে পারে সেটার জ্বলন্ত উদাহরণ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। ক্রিস গেল, সুনিল নারিন, কায়রন পোলার্ড, ডোয়াইন ব্র্যাভো, আন্দ্রে রাসেলের মতো ক্রিকেটাররা দেশের হয়ে খেলতে চান না। তারা বিভিন্ন দেশে টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে ব্যস্ত।

Share This Article


কুখ্যাত ওয়াগনার ঘাঁটি লক্ষ্য করে ইউক্রেনের হামলা

রাতের আঁধারে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, সিরিয়ার ৩ সেনা নিহত

হিরো আলম অবশ্যই ট্যালেন্ট: মিশা সওদাগর

সাভারে এখনো বঙ্গবন্ধুর খুনির বাবার নামে চলছে স্কুল

রাজধানীর চকবাজারের আগুন নিয়ন্ত্রণে

সুন্দর বাংলাদেশ গড়তে হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হবে : সোহেল তাজ

কত দেশ এখন মন্দার শঙ্কায়

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাজধানীর চকবাজারে পলিথিন কারখানায় আগুন

কিমকে চিঠিতে কী লিখেছেন পুতিন?

তাজমহলে একদিনে রেকর্ড ৮০ হাজার দর্শনার্থী!

মালদ্বীপের হেড কোচ হলেন বাংলাদেশের ক্রিকেটার

মুক্তির সংগ্রামে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল আওয়ামী লীগ: কাদের

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পঁচাত্তরের ১৫ আগস্টের শহীদদের শ্রদ্ধা প্রধানমন্ত্রীর