দুই বিমানের সংঘর্ষ: দায়িত্বে থাকা সবার জবাবদিহি চান প্রধানমন্ত্রী

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমানের দুটি উড়োজাহাজের মধ্যে সংঘর্ষের ঘটনায় সে সময় দায়িত্বে থাকা প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীর জবাবদিহি চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে জন্য জড়িত সবাইকে কারণ দর্শানোর নোটিশ দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেন তিনি। বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সরকারপ্রধান। পরে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, এখন থেকে এটা ফিক্সড করে দিতে হবে। যেমন দুটো বিমান ধাক্কা লাগল। এখানে বিমান তো একা একা ধাক্কা লাগাতে পারে না, এখানে তো অনেকেই ডিউটি করে। এটা ওয়ার্ক আউট করে প্রত্যেকটা কাজের রেসপনসিবিলিটি ফিক্সড করতে হবে। ওই সময়ে ওই কাজে যারা রিলেটেড থাকবে, সবাইকে এটার জন্য দায়-দায়িত্ব বহন করতে হবে। এবং কীভাবে তাদেরকে কমপনসেট (ক্ষতিপূরণ) করতে হবে, এটা ফাইন্ড আউট করে কুইকলি ব্যবস্থা নিতে হবে।

গত ২৬ জুন রাত ৯টায় শাহজালালে বিমানের একটি বোয়িং সেভেন এইট সেভেন ড্রিমলাইনার উড়োজাহাজকে হ্যাঙ্গারে প্রবেশ করানোর সময় সেখানে বাহিরে দাঁড়িয়ে থাকা একটি বোয়িং সেভেন থ্রি সেভেন উড়োজাহাজের একটি পাখা এবং পাখার নিচের অংশে আঘাত লাগে। এতে সেভেন থ্রি সেভেন উড়োজাহাজটির বাম ডানা ক্ষতিগ্রস্ত হয়। অন্যদিকে ড্রিমলাইনার উড়োজাহাজটির ডান ডানাও ক্ষতিগ্রস্ত হয়।

তারও আগে, ১০ এপ্রিল দুপুরে বিমানের বোয়িং ট্রিপল সেভেন উড়োজাহাজ হ্যাঙ্গারের ভেতরে প্রবেশ করানোর সময় আগে থেকেই সেখানে থাকা বোয়িং সেভেন থ্রি সেভেন উড়োজাহাজের সঙ্গে ধাক্কা লাগে।

ফলে ট্রিপল সেভেন উড়োজাহাজের র‍্যাডোম ও সামনের বাল্কহেড এবং সেভেন থ্রি সেভেন উড়োজাহাজের বাঁদিকের আনুভূমিক স্ট্যাবিলাইজারের কোনার অংশ ক্ষতিগ্রস্ত হয়।

সেই সময় দায়িত্বে অবহেলার জন্য বিমানের পাঁচ কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্ত করা হয়। এরা হলেন বিমানের মুখ্য প্রকৌশলী মোহাম্মদ বদরুল ইসলাম, প্রকৌশলী মাইনুল ইসলাম, সৈয়দ বাহারুল ইসলাম ও সেলিম হোসেন খান এবং জিএসই অপারেটর মো. হাফিজুর রহমান।

Share This Article


বিশ্বের জন্য অস্ত্র উৎপাদনের ঘোষণা ভারতের প্রতিরক্ষা মন্ত্রীর

পাঁচ মিনিটের ব্যবধানে মা ও ছেলের মৃত্যু

মেক্সিকো: প্রশিক্ষণের সময় ৬ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা

কোটি টাকা পারিশ্রমিক নিয়ে ফিরছেন সালমান

রিফাইনারি আধুনিকরণ: জ্বালানি তেল মিলবে অনেক কম দামে!

পূজা উদ্বোধনে কাঁধে ঢাক তুলে বাজালেন মমতা

হিলি স্থলবন্দরে ৮ দিন আমদানি-রপ্তানি বন্ধ

একতা কাপুর ও তার মায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান!

বিশ্ব হার্ট দিবস আজ, দেশে স্ট্রোক হৃদরোগ ও কিডনির ঝুঁকি বাড়ছে

হারিকেন ‘ইয়ানে’ ভাসছে ফ্লোরিডা, বিদ্যুৎহীন ১৩ লাখ মানুষ, ২০ জন নিখোঁজ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ‘বিশ্বযুদ্ধ’: পোপ ফ্রান্সিস

চোখ উঠলে যা করবেন, যা করতে মানা

প্রধানমন্ত্রী জাপান যাচ্ছেন নভেম্বরে

যৌন হয়রানির অভিযোগে শাবির ৭ শিক্ষার্থী বহিষ্কার