পরিশোধন শেষে মিলবে ২৫ লাখ লিটার অকটেন

১ হাজার ৮৬২ মেট্রিক টন ন্যাপথা ৪ থেকে ৫ দিনের মধ্যে পরিশোধন করে প্রায় ২৫ লাখ লিটার অকটেন বের করা হবে। যা সরাসরি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন কেনে নেবে। এরপর পরিশোধিত তেল চলে যাবে ভোক্তা পর্যায়ে। পুরো প্রক্রিয়া শেষে ভোক্তা পর্যায়ে তেল পৌঁছাতে সব মিলিয়ে এক সপ্তাহ সময় লাগবে।


দেশে প্রথমবারের মতো আসা ভারত থেকে আমদানিকৃত ন্যাপথা বা অপরিশোধিত তেলের চালান নিয়ে এ তথ্য দিয়েছে নরসিংদীর ঘোড়াশাল শীতলক্ষ্যা নদীর একোয়া রিফাইনারি লিমিটেড।

শনিবার বেলা ১১টার দিকে নরসিংদীর ঘোড়াশালে বেসরকারি কোম্পানি এ্যাকোয়া রিফাইনারির জেটিতে এসে পৌঁছে এ তেলের চালান। আনুষ্ঠানিকভাবে এর কার্যক্রম উদ্ধোধন করেন ভারত ও বাংলাদেশের প্রতিনিধিরা। এতে দেশের জ্বালানি তেল সংকট সমাধানে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইউক্রেন রাশিয়া যুদ্ধ শুরু হওয়ায় পর থেকেই বিশ্বব্যাপী শুরু হয়েছে জ্বালানি তেল সংকট। প্রতিবন্ধকতা শুরু হয়েছে জ্বালানি তেল আমদানি রফতানির ক্ষেত্রেও। সংকটের কারণে অনেক দেশের মতো বাংলাদেশেও এরই মধ্যেই তেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে।

চরম সংকটের মধ্যে প্রতিবেশী দেশ ভারত থেকে ১ হাজার ৮৬২ মেট্রিক টন ন্যাপথা বা অপরিশোধিত তেল দেশে এসে পৌঁছেছে। নরসিংদীর ঘোড়াশালের শীতলক্ষ্যা নদীর তীরের বেসরকারি তেল পরিশোধন কোম্পানি একোয়া রিফাইনারি লিমিটেডের জেটিতে এসে পৌঁছায় ও.টি সাংহাই-৮ নামের তেলবাহী ট্যাংকার।

দুই দেশের চুক্তির আওতায় আসা প্রথম তেলবাহী জাহাজ। যা ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে এ মাসের ৯ তারিখ ছেড়ে আসে।

বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুমতির প্রেক্ষিতে এই প্রথম ন্যাপথা আমদানি করা হয়। এই ন্যাপথা পরিশোধনের পর ৮০ শতাংশ অকটেন, ৫ শতাংশ পেট্রল ও ৭ শতাংশ কোরোসিন উৎপাদিত হবে। যা থেকে দেশের চলমান জ্বালানি সংকট নিরসনে কার্যকরী ভূমিকা রাখবে আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্ট কর্তকর্তারা।

এ সময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র পরিচালক রফিকুল ইসলাম, ভারতের ওয়েল করপোরেশন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মাজহার আলম, একোয়া রিফাইনারি লিমিটেড এর পরিচালক অপারেশন এরশাদ হোসেন, সাংহাই শিপ এর ওনার মাসুদুর রহমান, একোয়া রিফাইনারি লিমিটেড এর ডিএমডি সাজেদুল সিরাজ ও জিএম জাহাঙ্গীর আলম।

Share This Article


করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ২১৪

সাকিবকে পাপনের হুঁশিয়ারি

আগস্ট মাস আসলেই বিএনপি উন্মাদ হয়ে যায় : বাহাউদ্দিন নাছিম

জ্বালানি তেলের লাভের টাকায় এফডিআর কেন!

৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া, বেতন ৬০ হাজারেরও বেশি!

৭ বছর ধ‌রে পলাতক জেএমবির ওয়ারেন্টভূক্ত আসামি গ্রেপ্তার

দেশে বুস্টার ডোজ নিয়েছেন ৪ কোটির বেশি মানুষ

কেন্দ্রীয় ব্যাংক এর নির্দেশনা:সহজেই রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা

গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডল গ্রেপ্তার

বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

ছেলের ছবি প্রকাশ করলেন পরীমণি, জানালেন নাম

জ্বালানি তেল নিয়ে প্রথম আলোর বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা!

বেশি দামে আটা বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা

কাশ্মিরে সামরিক ঘাঁটিতে হামলা, ৩ ভারতীয় সেনা নিহত

হেঁটে ময়মনসিংহ থেকে টুঙ্গিপাড়া যাচ্ছেন মোস্তফা