মালয়েশিয়ার তিনটি শিল্পখাতে বিদেশিকর্মী নিয়োগের অনুমতি

মালয়েশিয়ার তিনটি শিল্পখাতে বিদেশিকর্মী নিয়োগের অনুমতি দিয়েছে সরকার। দেশটির মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৫টি উৎস দেশ থেকে বিদেশি কর্মীদের মালয়েশিয়ার উৎপাদন, নির্মাণ ও সেবা শিল্পে কাজ করার অনুমতি দিতে সম্মত হয়েছে।

বিদেশিকর্মী নিয়োগ ও ইন্দোনেশিয়া সরকার ঘোষিত শ্রমিক নিয়োগের ওপর সাম্প্রতিক স্থগিতাদেশ নিয়ে গত সোমবার দুই মন্ত্রণালয়ের মধ্যে একটি বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। কনস্ট্রাকশন লেবার এক্সচেঞ্জ সেন্টার বিএইচডি, নির্মাণখাতে বিদেশি শ্রমিকদের নিয়োগের ব্যবস্থা করবে এমন প্রস্তাবও অনুমোদন করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুযায়ী, ১৫টি দেশ হলো- থাইল্যান্ড, কম্বোডিয়া, নেপাল, মিয়ানমার, লাওস, ভিয়েতনাম, ফিলিপাইন, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া এবং কাজাখস্তান।

এছাড়া ‘শিল্পের চাহিদা মেটাতে, বৈঠকে স্ক্র্যাপ মেটাল ও লন্ড্রি সাবসেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগের অনুমতি দেওয়ার বিষয়েও সম্মত হয়েছে।

গত সোমবার বৈঠকের পর বুকিত আমান ফেডারেল পুলিশ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন বলেন, এই সিদ্ধান্ত স্থানীয়দের চাকরির সুযোগকে প্রভাবিত করবে না। এ সময় উপস্থিত ছিলেন, মানবসম্পদমন্ত্রী এম সারাভানান।

তিনি আরও বলেন, বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত সীমাবদ্ধ, নিষিদ্ধ এলাকার মধ্যে অবকাঠামো এবং নির্মাণ কাজে নিযুক্ত স্বল্পমেয়াদি পারমিটসহ বিদেশি কর্মীদের আবেদনগুলো বিবেচনায় নিতে সম্মত হয়েছে।

ইন্দোনেশিয়ান কর্মীদের নিয়োগের ওপর অস্থায়ী স্থবিরতা সম্পর্কে জানতে চাইলে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, উভয় মন্ত্রণালয় শিগগিরই ইন্দোনেশিয়া সরকারের সঙ্গে একটি বৈঠক করবে।

এর আগে ১৩ জুলাই, ইন্দোনেশিয়া মালয়েশিয়ায় প্রবেশকারী সকল ইন্দোনেশিয়ান শ্রমিকদের ওপর অস্থায়ী স্থগিতাদেশ আরোপ করে দেশটির সরকার।

Share This Article


কুখ্যাত ওয়াগনার ঘাঁটি লক্ষ্য করে ইউক্রেনের হামলা

রাতের আঁধারে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, সিরিয়ার ৩ সেনা নিহত

হিরো আলম অবশ্যই ট্যালেন্ট: মিশা সওদাগর

সাভারে এখনো বঙ্গবন্ধুর খুনির বাবার নামে চলছে স্কুল

রাজধানীর চকবাজারের আগুন নিয়ন্ত্রণে

সুন্দর বাংলাদেশ গড়তে হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হবে : সোহেল তাজ

কত দেশ এখন মন্দার শঙ্কায়

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রাজধানীর চকবাজারে পলিথিন কারখানায় আগুন

কিমকে চিঠিতে কী লিখেছেন পুতিন?

তাজমহলে একদিনে রেকর্ড ৮০ হাজার দর্শনার্থী!

মালদ্বীপের হেড কোচ হলেন বাংলাদেশের ক্রিকেটার

মুক্তির সংগ্রামে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল আওয়ামী লীগ: কাদের

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পঁচাত্তরের ১৫ আগস্টের শহীদদের শ্রদ্ধা প্রধানমন্ত্রীর