বিদ্যুৎ–সংকটে অস্ট্রেলিয়ায় বাসাবাড়িতে দুই ঘণ্টা বাতি বন্ধ রাখার অনুরোধ

ধনী দেশ অস্ট্রেলিয়া এখন বিদ্যুৎ–সংকটে ভুগছে। পরিস্থিতি সামাল দিতে নিউ সাউথ ওয়েলস প্রদেশের বাসিন্দাদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির জ্বালানিমন্ত্রী ক্রিস বোয়েন। একই সঙ্গে সেখানে প্রতিদিন সন্ধ্যায় দুই ঘণ্টা বাসাবাড়িতে বৈদ্যুতিক বাতি বন্ধ রাখার অনুরোধ জানিয়েছেন তিনি।

রাজধানী ক্যানবেরায় টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে ক্রিস বোয়েন বলেন, সম্ভব হলে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে ৮টা পর্যন্ত নিউ সাউথ ওয়েলসের বাসিন্দারা বাসাবাড়িতে বৈদ্যুতিক বাতি বন্ধ রাখবেন। তিনি আত্মবিশ্বাসী যে বিদ্যুৎ–বিচ্ছিন্নতা এড়ানো যাবে।

বিশ্বে কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিতে তালিকার শীর্ষের দিকে রয়েছে অস্ট্রেলিয়া। দেশটির চার ভাগের তিন ভাগ বিদ্যুৎই কয়লা ব্যবহার করে উৎপাদন করা হয়। এর পরও গত মাস থেকে বিদ্যুৎ–সংকটে ভুগছে দেশটি।

বিশ্বে কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিতে তালিকার শীর্ষের দিকে রয়েছে অস্ট্রেলিয়া। দেশটির চার ভাগের তিন ভাগ বিদ্যুৎই কয়লা ব্যবহার করে উৎপাদন করা হয়। এরপরও গত মাস থেকে বিদ্যুৎ–সংকটে ভুগছে দেশটি।

এই সংকটের পেছনে কারণও রয়েছে। চলতি বছরের শুরুর দিকে নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ড প্রদেশের কয়েকটি কয়লার খনি পানিতে তলিয়ে যায়। এ ছাড়া প্রযুক্তিগত কারণে দুটি খনি থেকে কয়লা উৎপাদন বন্ধ হয়ে যায়। খনিগুলো থেকে নিউ সাউথ ওয়েলসের সবচেয়ে বড় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে কয়লা সরবরাহ হয়ে থাকে।

এ মুহূর্তে নানা সমস্যার মুখে অস্ট্রেলিয়ার চার ভাগের এক ভাগ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ রয়েছে। এরই মধ্যে ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বব্যাপী কয়লা ও গ্যাসের দাম বেড়েছে। ফলে অস্ট্রেলিয়ার কয়েকটি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন খরচ বেড়েছে।

এদিকে করোনা মহামারির বিধিনিষেধ শিথিল হওয়ার পর সচল হতে শুরু করেছে অস্ট্রেলিয়ার অর্থনীতি। এ ছাড়া অনেক অঞ্চলে তীব্র ঠান্ডা পড়ছে। এতে করে বেড়েছে বাসাবাড়িতে বিদ্যুতের চাহিদা। চাহিদা ও জোগানের পার্থক্য দেখা দেওয়ায় অস্ট্রেলিয়ান এনার্জি মার্কেট অপারেটরের (এইএমও) নির্ধারিত মূল্যের চেয়ে প্রতি মেগাওয়াট বিদ্যুতের দামও বেড়েছে।

আজ বৃহস্পতিবার থেকে বিভিন্ন প্রদেশের সরকারপ্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। সেখানে বিদ্যুৎ সংকটের বিষয়টি তোলা হবে বলে জানান তিনি।

Share This Article


হাসপাতালের মর্গে সেই শিক্ষিকার মরদেহ, মেডিকেল বোর্ড গঠন

সরকার কখনোই চায় না মানুষ কষ্টে থাকুক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

টানা সাতদিন বৃষ্টির পূর্বাভাস, জলোচ্ছ্বাসের শঙ্কা

অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি বাংলাদেশে কম: তথ্যমন্ত্রী

বাংলাদেশে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নেই: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার প্রধানমন্ত্রিত্বেই নির্বাচন হবে: খায়রুজ্জামান লিটন

অর্থনীতিতে বিদ্যমান চাপ সাময়িক: ঢাকা চেম্বার

সারের মজুত পর্যাপ্ত, বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা: কৃষিমন্ত্রী

মিসরে গির্জায় অগ্নিকাণ্ড, নিহত ৪১

সর্বোচ্চ নিরাপত্তা ঝুঁকিতে প্রধানমন্ত্রী: ডিএমপি কমিশনার

অবসরের ইঙ্গিত দিলেন আনচেলত্তি

সিগারেটে স্বাস্থ্যের সঙ্গে সম্মানহানিও হয়: শাজাহান খান

মানুষের কষ্ট উপলব্ধি করতে পারছি, লাঘবের চেষ্টা করছি: প্রধানমন্ত্রী

খাদ্যবান্ধব কর্মসূচিতে সেপ্টেম্বর থেকে ১৫ টাকা কেজিতে চাল

২৪ ঘণ্টায় করোনায় আরো একজনের মৃত্যু, শনাক্ত ২২৬