সংকট নেই: সরকারের পদক্ষেপ আগাম সতর্কতা মাত্র!

করোনা মহামারি ও ইউক্রেন সংকটের কারণে বিশ্বব্যাপি চলছে অর্থনৈতিক মন্দা, যার বলি হয়ে প্রথম দেশ হিসেবে দেওলিয়াত্ব গ্রহণ করে লেবানন। এরপরই গত ১৩ এপ্রিল নিজ দেশকে দেওলিয়া ঘোষণা করে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। দেশটিতে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরি হওয়ার পর দেশের একটি মহল বাংলাদেশকে শ্রীলঙ্কার সাথে তুলনা শুরু করে।

তবে শক্তিশালী রেমিট্যান্স প্রবাহ, বৈদেশিক মুদ্রার রির্জাভ আর লাভজনক প্রকল্পের কারণে বাংলাদেশ কখনো দেওলিয়া হওয়ার সম্ভবনা নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবুও দেশে যাতে কোন ধরণের অর্থনৈতিক সংকট তৈরি না হয় তার জন্য এখন থেকেই সাশ্রয় নীতি গ্রহণ করেছে সরকার। ইতোমধ্যে সিডিউল করে লোডশেডিং, সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ, তেল উৎপাদিত বিদ্যুৎ উৎপাদন বন্ধসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ বিষয়ে ১৯ জুলাই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশে এখনো সংকট তৈরি হয়নি। তবে অর্থনৈতিক সংকট এড়াতে সারাদেশে এলাকাভিত্তিক এক থেকে দুই ঘণ্টা করে লোডশেডিং হবে। সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ থাকবে।

এছাড়া অন্য নির্দেশনাগুলো হচ্ছে, রাত ৮টার পর দোকানপাট, শপিংমল বন্ধ রাখার আগের যে সিদ্ধান্ত রয়েছে, তা বাস্তবায়নে কঠোর ব্যবস্থা নেওয়া, সেই সঙ্গে অফিস-আদালত ও বাসাবাড়ির এয়ার কন্ডিশনের (এসি) তাপমাত্রা ২৪ ডিগ্রির উপরে রাখতে হবে। এই সিদ্ধান্তটি দীর্ঘমেয়াদি নয় বলেও জানান মন্ত্রী।

Share This Article


করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ২১৪

সাকিবকে পাপনের হুঁশিয়ারি

আগস্ট মাস আসলেই বিএনপি উন্মাদ হয়ে যায় : বাহাউদ্দিন নাছিম

জ্বালানি তেলের লাভের টাকায় এফডিআর কেন!

৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া, বেতন ৬০ হাজারেরও বেশি!

৭ বছর ধ‌রে পলাতক জেএমবির ওয়ারেন্টভূক্ত আসামি গ্রেপ্তার

দেশে বুস্টার ডোজ নিয়েছেন ৪ কোটির বেশি মানুষ

কেন্দ্রীয় ব্যাংক এর নির্দেশনা:সহজেই রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা

গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডল গ্রেপ্তার

বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

ছেলের ছবি প্রকাশ করলেন পরীমণি, জানালেন নাম

জ্বালানি তেল নিয়ে প্রথম আলোর বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা!

বেশি দামে আটা বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা

কাশ্মিরে সামরিক ঘাঁটিতে হামলা, ৩ ভারতীয় সেনা নিহত

হেঁটে ময়মনসিংহ থেকে টুঙ্গিপাড়া যাচ্ছেন মোস্তফা