২০২৪ সালে আসতে পারে উইন্ডোজ ১২

উইন্ডোজের মূল সংস্করণের উন্মোচন পদ্ধতি আবারও পাল্টাচ্ছে মাইক্রোসফট। সম্ভবত ২০২৪ সাল নাগাদ ‘উইন্ডোজ১২’ উন্মোচন করবে এই সফটওয়্যার জায়ান্ট। নতুন সংস্করণ উন্মোচনের এই সম্ভাবনার কথা উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট উইন্ডোজ সেন্ট্রালের প্রতিবেদনে।

 

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী উইন্ডোজের জন্য তিন বছর পর পর নতুন সংস্করণ উন্মোচন করার পুরনো রেওয়াজে ফিরে যাচ্ছে মাইক্রোসফট। এর মানে দাঁড়াচ্ছে, উইন্ডোজের আগামী মূল সংস্করণ আসবে ২০২৪ সালে। মাইক্রোসফটের উইন্ডোজ নির্মাণ করা ধরনের ক্ষেত্রেও বড় পরিবর্তন এটি।

উইন্ডোজকে একটি সেবা হিসেবে তৈরির ধারণাকে প্রাধান্য দিতে গিয়ে ২০১৫ সালে ‘উইন্ডোজ১০’ উন্মোচনের পর নিজেদের তিন বছর পর পর সংস্করণ পরিবর্তনের রুটিন থেকে সরে এসেছিল মাইক্রোসফট। তিন বছর পর পর নতুন সংস্করণে ফিচার যোগ করার পরিবর্তে বছরে দুইবার বড় উইন্ডোজ১০-এ নতুন ফিচার আপডেট করতে থাকে এর নির্মাতা।

মাইক্রোসফটের এক কর্মী ‘উইন্ডোজ১০’কে উইন্ডোজের সর্বশেষ সংস্করণ হিসেবে আখ্যা দেওয়ার পর বেশ কয়েক বছর ব্যবহারকারীদের ধারণা ছিল, এটিই সম্ভবত উইন্ডোজের সর্বশেষ বড় উন্মোচন।

২০২১ সালে ‘উইন্ডোজ১১’ উন্মোচনের পর ওই ধারণা বদলেছে এবং উইন্ডোজ১০ ও ১১- দুটি অপারেটিং সিস্টেমের জন্যই বার্ষিক আপডেট আনার দিকে নজর দিচ্ছে মাইক্রোসফট। ২০২৪ সালে উইন্ডোজের পরবর্তী সংস্করণের পাশাপাশি আসন্ন বছরগুলোয় ‘উইন্ডোজ১১’কেও সতেজ রাখার পরিকল্পনা নিয়ে এগোচ্ছিল মাইক্রোসফট।


তবে সাম্প্রতিক মাসগুলোয় ‘উইন্ডোজ১১’-এর জন্য বার্ষিক বড় আপডেট আনার প্রতিশ্রুতি থেকে সরে যাচ্ছে এই সফটওয়্যার নির্মাতা। আগামী সেপ্টেম্বর বা অক্টোবরে আসতে পারে অপারেটিং সিস্টেমটির পরবর্তী মূল আপডেট ‘২২এইচ২’।


সম্প্রতি এই খবর নিশ্চিত করেছে মাইক্রোসফট নিজেই। ভার্জের প্রতিবেদন অনুযায়ী ২০২৩ সালে একই ধরনের আরেকটি বার্ষিক আপডেট ‘২৩এইচ২’ আনার পরিকল্পনা সম্ভবত খারিজ করেছে মাইক্রোসফট। এর পরিবর্তে পুরো ২০২৩ সালজুড়ে নতুন ফিচার আনার বিষয়টিকে বেশি প্রাধান্য দিচ্ছেন তারা।

Share This Article


ভারতের শক্তিশালী গ্রামে স্বাগত

ইতিহাসে সবচেয়ে বড় ‘সাইবার হামলায়’ কোটি মানুষের তথ্য চুরি

বিয়ে করলেন তরুণ অলরাউন্ডার শামীম পাটোয়ারী

বিশ্বের জন্য অস্ত্র উৎপাদনের ঘোষণা ভারতের প্রতিরক্ষা মন্ত্রীর

পাঁচ মিনিটের ব্যবধানে মা ও ছেলের মৃত্যু

মেক্সিকো: প্রশিক্ষণের সময় ৬ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা

কোটি টাকা পারিশ্রমিক নিয়ে ফিরছেন সালমান

রিফাইনারি আধুনিকরণ: জ্বালানি তেল মিলবে অনেক কম দামে!

পূজা উদ্বোধনে কাঁধে ঢাক তুলে বাজালেন মমতা

হিলি স্থলবন্দরে ৮ দিন আমদানি-রপ্তানি বন্ধ

একতা কাপুর ও তার মায়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান!

বিশ্ব হার্ট দিবস আজ, দেশে স্ট্রোক হৃদরোগ ও কিডনির ঝুঁকি বাড়ছে

হারিকেন ‘ইয়ানে’ ভাসছে ফ্লোরিডা, বিদ্যুৎহীন ১৩ লাখ মানুষ, ২০ জন নিখোঁজ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ‘বিশ্বযুদ্ধ’: পোপ ফ্রান্সিস