শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে আর ‘মহামান্য’ বলতে হবে না

শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে আজ শুক্রবার স্থানীয় সময় দুপুর ১২টার দিকে প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার কাছে শপথ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। শপথ নেওয়ার পর প্রেসিডেন্টের চেয়ারে বসে বেশ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তার সিদ্ধান্তের মধ্যে রয়েছে, এখন থেকে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে সম্বোধনে ‘হিজ এক্সেলেন্সি’ বা ‌‘মহামান্য’ ব্যবহার বাতিল হচ্ছে। বিলুপ্ত হচ্ছে প্রেসিডেন্টের পতাকাও। এ খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম নিউজ ফার্স্ট।

খবরে বলা হয়েছে, রাষ্ট্রপতির ভাষণকালীন তাকে ‘হিজ এক্সেলেন্সি’ শব্দটির ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন রণিল। রাষ্ট্রপতির পতাকা বিলুপ্ত করা হবে বলেও জানান তিনি। এর কারণ হিসেবে তিনি বলেন, দেশকে একটিমাত্র পতাকার ছায়াতলে রাখতে হবে এবং সেটি শুধু জাতীয় পতাকা।
দেশের আইনশৃঙ্খলা, গণতন্ত্র ও সংবিধান রক্ষায় নিজের প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছেন রণিল বিক্রমাসিংহে। টেলিভিশনের দেওয়া বক্তব্যে তিনি বলেন, আমি কখনোই কোনো অসাংবিধানিক কাজে সহায়তা করব না। কারণ, আইনশৃঙ্খলার পতন দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

রণিল আরও বলেন, শূন্য রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়া দেশে আইনশৃঙ্খলা রক্ষার জন্য চিফ অব ডিফেন্স স্টাফ, পুলিশের মহাপরিদর্শক এবং তিন সশস্ত্র বাহিনীর কমান্ডারদের সমন্বয়ে একটি বিশেষ কমিটি করা হয়েছে। সংবিধানের ১৯ তম সংশোধনী আবারও সম্পূর্ণরূপে বাস্তবায়ন করা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

রাজনীতিবিদদের উচ্চাকাঙ্ক্ষা একপাশে রেখে দেশের কথা ভাবতে আহ্বান জানিয়ে লঙ্কান অন্তর্বর্তী প্রেসিডেন্ট বলেন, ব্যক্তিকে রক্ষা করার চেয়ে, দেশকে রক্ষা করুন। দেশকে বাঁচাতে রাজনীতিতে সক্রিয় থাকুন।

Share This Article


করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ২১৪

সাকিবকে পাপনের হুঁশিয়ারি

আগস্ট মাস আসলেই বিএনপি উন্মাদ হয়ে যায় : বাহাউদ্দিন নাছিম

জ্বালানি তেলের লাভের টাকায় এফডিআর কেন!

৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া, বেতন ৬০ হাজারেরও বেশি!

৭ বছর ধ‌রে পলাতক জেএমবির ওয়ারেন্টভূক্ত আসামি গ্রেপ্তার

দেশে বুস্টার ডোজ নিয়েছেন ৪ কোটির বেশি মানুষ

কেন্দ্রীয় ব্যাংক এর নির্দেশনা:সহজেই রেমিটেন্স পাঠাতে পারবেন প্রবাসীরা

গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডল গ্রেপ্তার

বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

ছেলের ছবি প্রকাশ করলেন পরীমণি, জানালেন নাম

জ্বালানি তেল নিয়ে প্রথম আলোর বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা!

বেশি দামে আটা বিক্রি, ৫০ হাজার টাকা জরিমানা

কাশ্মিরে সামরিক ঘাঁটিতে হামলা, ৩ ভারতীয় সেনা নিহত

হেঁটে ময়মনসিংহ থেকে টুঙ্গিপাড়া যাচ্ছেন মোস্তফা