তায়াম্মুম করার সঠিক নিয়ম

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৯, রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ২৯ মাঘ ১৪২৯

প্রশ্ন : তায়াম্মুম করার পরিপূর্ণ নিয়ম পদ্ধতি প্রিয় নবি (সা.)-এর বর্ণনামতে জানতে চাই?

উত্তর : তায়াম্মুমের নিয়ত করে, বিসমিল্লাহ বলে উভয় হাত মাটিতে মারবে। অতঃপর তাতে ফুঁ দিয়ে মুখমণ্ডল ও উভয় হাতের কব্জি পর্যন্ত উপরিভাগ মোসেহ (মুছা) করবে। হাদিছে এসেছে, সাঈদ ইবনু আব্দুর রহমান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, জনৈক ব্যক্তি ওমর ইবনুল খাত্ত্বাব (রা.)-এর নিকট এসে বলল, আমি নাপাক হয়েছি, কিন্তু পানি পেলাম না।

এ সময় আম্মার ইবনু ইয়াসার ওমর (রা.)-কে স্মরণ করিয়ে দিয়ে বললেন, আপনার কি স্মরণ নেই যে, এক সফরে আমি ও আপনি উভয়ে ছিলাম। উভয়ে নাপাক হয়েছিলাম, কিন্তু আপনি পানির অভাবে ছালাত আদায় করলেন না, আর আমি মাটিতে গড়াগড়ি দিলাম এবং ছালাত আদায় করলাম। অতঃপর এক সময় আমি এটা নবি করিম (সা.)-এর নিকট বিবৃত করলাম।

তিনি বললেন, তোমার জন্য এরূপ করাই যথেষ্ট ছিল। এই বলে তিনি স্বীয় হাতের করদ্বয় জমিনের ওপর মারলেন এবং উভয় হাতে ফুঁ দিলেন। অতঃপর উভয় হাত দ্বারা মুখমণ্ডল ও দুহাতের কব্জি পর্যন্ত মোসেহ করলেন।

অন্যত্র রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমার পক্ষে এরূপ করাই যথেষ্ট ছিল। এ বলে তিনি তাঁর উভয় হাত একবার মাটিতে মারলেন এবং বাম হাত দ্বারা ডান হাত মোসেহ করলেন। অতঃপর মুখমণ্ডল ও উভয় হাতের কব্জি পর্যন্ত তার উপরিভাগ মোসেহ করলেন’। তথ্যসূত্র : বুখারি-৩৩৮, মুসলিম-৮৪৪

Share This Article