গম রফতানিতে নিষেধাজ্ঞা আরও বাড়াবে ভারত

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:০৮, রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ২৯ মাঘ ১৪২৯

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গম রফতানিতে ধস নামে। এতে করে হুট করেই ভারত থেকে গম রফতানির পরিমাণ বেড়ে যায়। ফলে দেশটির স্থানীয় বাজারে বেড়ে যায় গমের দাম। অবস্থা অনুকূলে আনতে গতবছরের মে মাসেই গম রফতানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত।

ভারত গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। সেই নিষেধাজ্ঞার সময়সীমা আরো বাড়ানোর কথা ভাবছে দেশটির সরকার। দেশটির অভ্যন্তরীণ মজুদ পূরণ করতে এবং স্থানীয় বাজারে দাম কমিয়ে আনতে এমন সিদ্ধান্তের কথা ভাবছে। আগামী ২০২৪ সালের মাঝামাঝি পর্যন্ত ভারত থেকে গম রফতানির খুব বেশি সম্ভাবনা নেই। খবর রয়টার্সের।

রাশিয়া ও ইউক্রেন বিশ্বের অন্যতম শীর্ষ দুই গম রফতানিকারক দেশ। গতবছর ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গম রফতানিতে ধস নামে। এতে করে হুট করেই ভারত থেকে গম রফতানির পরিমাণ বেড়ে যায়। ফলে দেশটির স্থানীয় বাজারে বেড়ে যায় গমের দাম। অবস্থা অনুকূলে আনতে গতবছরের মে মাসেই গম রফতানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত।

কিন্তু এ বছরের প্রথম মাসেই স্থানীয় বাজারে শস্যটির দাম বেড়ে ইতিহাসের সর্বোচ্চে পর্যায় পৌঁছায়। প্রতি টনের মূল্য স্থির হয় ৩৯৩ ডলারে। ফলে দেশটি গম রফতানিতে আরোপ করা নিষেধাজ্ঞার সময়সীমা আরো বাড়াতে যাচ্ছে।
সরকার ও শিল্পসংশ্লিষ্টরা জানান, আগামী এপ্রিলে রফতানি নিষেধাজ্ঞার সিদ্ধান্ত পর্যালোচনা করার কথা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতি বিবেচনায় মার্চের শেষ দিকে বা এপ্রিলের শুরুতেই নিষেধাজ্ঞার সময় বাড়ানো হতে পারে।

বিষয়ঃ খাদ্য

Share This Article