এবার আমিরাতে যত ঘণ্টা রোজা রাখতে হবে

  ধর্ম ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:০৩, শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ২৮ মাঘ ১৪২৯

আর মাত্র ৩৯ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে শুরু হবে পবিত্র রমজান মাস। এবার দেশটিতে রমজানের শুরুর দিন রোজা রাখতে হবে ১৩ ঘণ্টারও কিছু বেশি সময়। এমনই তথ্য জানিয়েছে গালফ নিউজ।

ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড এন্ডোমেন্ট ওয়েবসাইটের বরাতে এ তথ্য জানিয়েছে আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস। 

খবরে বলা হয়েছে, জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী আগামী ২২ মার্চ রমজান শুরু হতে চলেছে। সেদিন সেহরি শেষে ফজর নামাজ হবে সকাল ৫টা ২ মিনিটে। সন্ধ্যা ৬ টা ৩৫ মিনিটে হবে ইফতার ও মাগরিবের নামাজ। এ হিসাবে দেশটিতে প্রথম দিন রোজা রাখতে হবে মোট ১৩ ঘণ্টা ৩৩ মিনিট।

তবে রমজান মাসের দিন অতিবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে তা আরো কিছুটা বেড়ে ১৪ ঘণ্টা ১৬ মিনিট পর্যন্ত গিয়ে পৌঁছাবে। কারণ শেষ দিকে ফজরের নামাজ হবে ভোর ৪ টা ৩১ মিনিটে ও সন্ধ্যা ৬টা ৪৭ মিনিটে হবে মাগরিব।

খালিজ টাইমস জানায়, গত বছর আরব আমিরাতে রমজানের প্রথম দিনে রোজা রাখতে হয়েছিল ১৩ ঘণ্টা ৪৮ মিনিট ও শেষ দিন রোজা ছিল ১৪ ঘন্টা ৩৩ মিনিট। এ বছর পবিত্র রমজান মাস বসন্তের শুরুতে হওয়ায় তাপমাত্রাও কিছুটা শীতল হবে বলে আশা করা হচ্ছে।

পবিত্র রমজান মাস ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে। জাতীয় চাঁদ দেখা কমিটি এ মাসের শুরু এবং শেষের দিন নির্ধারণ করে থাকেন। এবার রমজান মাসের শুরুতে তাপমাত্রা ১৭ থেকে ৩৫ ডিগ্রি ও শেষের দিকে ১৭ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে থাকবে। আবহাওয়া পবিরর্তনের কারণে রমজান মাসে ভারী বৃষ্টিপাতও হতে পারে।

Share This Article