আজ প্রপোজ ডে: মনের কথা জানাবেন যেভাবে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪১, বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

ফ্রেব্রুয়ারি এলেই প্রেমের পালে বাড়তি হাওয়া লাগে। কারণ এ মাসের দ্বিতীয় সপ্তাহের শেষ দিন অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি ‘বিশ্ব ভালোবাসা দিবস’। তবে এছাড়াও এই মাস জুড়ে রয়েছে প্রেমিক-প্রেমিকাদের জন্য আরও কিছু বিশেষ দিবস। এসব দিবসের তালিকায় রয়েছে “প্রপোজ ডে”। ফেব্রুয়ারির ৮ তারিখ বিশ্বজুড়ে এ দিবসটি পালিত হয়।

 

আজকের এই দিনটির রয়েছে বিশেষ তাৎপর্য। এই দিনে চাইলে পছন্দের মানুষটিকে প্রেমের প্রস্তাব কিংবা বিয়ের প্রস্তাবও দিয়ে ফেলা যায়। এই দিন মনের কথা জানিয়ে থাকেন সকলে।


প্রপোজ ডে-র ইতিহাস
প্রপোজ ডে ভ্যালেন্টাইন সপ্তাহ উদযাপনের একটি অংশ হিসেবে শুরু হয়েছিল বলে বিশ্বাস করা হয়। যা বহু শতাব্দী ধরে পালন করা হয়ে আসছে। ভ্যালেন্টাইন সপ্তাহ উদযাপন মূলক পশ্চিম দেশগুলোতে শুরু হয়েছিল। তারপর থেকে বিশ্বের সমস্ত দেশে দিনটি পালন শুরু হয়।

বিশ্বাস করা হয়, ১৪৭৭ সালে অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলিয়ান একটি হীরের আংটি দিয়ে বারগান্ডির মেরিকে ভালোবাসার প্রস্তাব জানিয়েছিলেন। ১৮১৬ সালে তার হবু স্বামীর সঙ্গে প্রিন্সেস শার্লটের বাগদান নিয়ে আলোচনা হয়। এর পর থেকে ভালোবাসার সপ্তাহের দ্বিতীয় দিনটি প্রপোজ ডে হিসেবে পালন করা শুরু হয়।

আপানাদের জন্য রয়েছে প্রিয় মানুষটিকে প্রপোজ করার বিশেষ কিছু কৌশল। চলুন এবার সেসব কৌশল জেনে নেওয়া যাক।

স্মৃতিচারণের মাঝে প্রপোজ
আপনার এবং আপনার সঙ্গীর স্মৃতিগুলির একটি সংগ্রহ তৈরি করুন। তা হতে পারে কোনো ছবি বা অন্য যেকোনো স্মৃতি। এরপর তা সুন্দরভাবে একটি বাক্সের ভিতরে রাখুন। প্রতিটি ছবির পিছনে একটি নোট লিখুন এবং সর্বশেষ নোটটিতে তাকে প্রপোজ করে ফেলুন।

প্রেমের কবিতা
আপনার ভালবাসার মানুষটি যদি সাহিত্যিপ্রেমী একজন হয়ে থাকে তবে এই কৌশল আপনার জন্য খুব কার্যকরী হবে। তাকে নিয়ে একটি কবিতা বা ছোট গল্প তৈরি করুন। আপনি যদি লেখক না হয়ে থাকেন চিন্তার কোনো কারণ নেই। একটি পুরানো বইয়ের ভেতরে গর্ত করুন, একটি চিকুটে ভালবাসা বা বিয়ের প্রস্তাবটি লিখে ভিতরে রেখে দিন এবং তাকে বইটি থেকে একটি নির্দিষ্ট পৃষ্ঠা পড়তে বলুন। এতে সে প্রচন্ড অবাক ও খুশি হয়ে উঠবে।

ভালবাসার গান গেয়ে প্রপোজ
ভালবাসা প্রকাশের অন্যতম সেরা উপায় একটি প্রেমের গান গাওয়ার মাধ্যমে। বিশেষ করে যদি আপনি নিজে লিখেছেন এমন একটি গান গেয়ে তাকে প্রপোজ করেন, সে খুশিতে আত্মহারা হয়ে যাবে। আপনার গলা যতই বেসুরা হক না কেন, ৪টি লাইন তার জন্য গেয়ে উঠলে সে প্রচন্ড স্পেশাল বোধ করবে।

অনলাইন প্রপোজ
আপনারা যদি এমন যুগল হয়ে থাকেন যারা প্রযুক্তি পছন্দ করে কিংবা দুইজনে আলাদা আলাদা শহর বা দেশে বসবাস করছেন তবে এই পদ্ধতিতে প্রপোজ করতে পারেন। তাকে প্রস্তাব দেওয়ার জন্য একটি ইন্টারেক্টিভ ওয়েবসাইট তৈরি করুন। ওয়েবসাইটটির মাধ্যমে ভালবাসার বা বিয়ের প্রস্তাবটি দিয়ে ফেলুন।

প্রপোজ ডে-র শুভেচ্ছা
প্রপোজ ডে-র দিন পছন্দের মানুষকে পাঠান শুভেচ্ছা বার্তা। একেবারে ভিন্ন ভাবে শুরু করুন দিনটি। দেখে নিন কেমন বার্তা পাঠাবেন।

- আমি আমার জীবনের থেকেও তোমাকে বেশি ভালোবাসতে চাই, তুমি কি সেই অধিকার আমাকে দেবে?

- তুমি আমার শুরু, তুমি আমার শেষ, তুমি আমার ভালোবাসার

- সুখের যত রেশ। শুভ হোক প্রপোজ ডে।

- নতুন কিছু চাইনা তোমাক কাছে, শুভ চাই তোমাকে সারাজীবন পাশে রাখতে। হ্যাপি প্রপোজ ডে।

- তোমার সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত আমাকে আরও তোমার কাছে নিয়ে যায়। হ্যাপি প্রপোজ ডে।

- আমি হয়তো তোমার প্রথম প্রেম, প্রথম চুম্বন বা প্রথম আলিঙ্গন নয়। কিন্তু, আমি তোমার শেষ ভালোবাসা হতে চাই। হ্যাপি প্রপোজ ডে।

- আমি আমার জীবনকে ভালোবাসি, কারণ এটি তোমাকে ভালোবাসি। কারণ তুমিই আমার জীবন। হ্যাপি প্রপোজ ডে।

- জানিনা তোমাকে কতটুকু ভালোবাসি, তবে তোমাকে ভুলতে পারবো না এইটা আমি ভাল করেই জানি প্রিয়। হ্যাপি প্রপোজ ডে।

- তোমাকে যতবার দেখি, ঠিক ততবারই তোমার প্রেমে পরে যাই। তোমাকে নতুন করে ভালোবাসতে ইচ্ছা হয়। হ্যাপি প্রপোজ ডে।

- ফুলের প্রয়োজন সূর্যের আলো, ভোরের প্রয়োজন শিশর, আর আমার প্রয়োজন তুমি, আমি তোমাকে ভালোবাসি। হ্যাপি প্রপোজ ডে। 

বিষয়ঃ দিবস

Share This Article