তুরস্কে চিকিৎসক ও উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০০, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

স্মরণকালের ভয়াবহ ভূমিকম্প কেঁপে উঠেছে তুরস্ক। ৭ দশমিক ৮ মাত্রার এই ভূমিকম্পে বহু মানুষ হতাহত হয়েছে। এমন দুঃসময়ে বন্ধুপ্রতীম দেশটির পাশে থাকতে উদ্ধারকাজে যাচ্ছে বাংলাদেশের মেডিকেল ও উদ্ধারকারী দুটি দল।

 

১০ সদস্যের উদ্ধারকারী দলে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের পাঁচজন করে সদস্য থাকবেন। এ ছাড়া চিকিৎসা সহায়তা দিতে ডাক্তার-নার্সের সমন্বয়ে একটি মেডিকেল দলও তুরস্কে যাচ্ছে।

আজ মঙ্গলবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র আমাদের সময়কে এসব তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি জানায়, বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে (সি-১৩০) দল দুটি কাল বুধবার তুরস্ক যাবে। বর্তমানে দল দুটিতে কারা থাকবেন, কী কী সরঞ্জাম, উপকরণ ও চিকিৎসাসামগ্রী পাঠানো হবে তা ঠিক করা নিয়ে কাজ চলছে।

গতকাল সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে। ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। ভূমিকম্পের কারণে তুরস্ক ও সিরিয়ায় মানবিক বিপর্যয় নেমে এসেছে। দুই দেশে মৃত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮৯০ জনে। তবে সংখ্যাটি আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে তুরস্কে ভূমিকম্পে বহু মানুষের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ। পাশাপাশি দেশটিকে মানবিক সহায়তা দিতে প্রস্তুত রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ জন্য তুরস্কের কোন ধরনের সহায়তা প্রয়োজন তা তা জানতে চাওয়া হয় ঢাকা তরফে। গতকাল সোমবার রাতে আমাদের সময়ের সঙ্গে আলাপকালে এসব কথা জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। মানবিক সহায়তার বাংলাদেশের প্রস্তাবে তুরস্ক ইতিবাচক সাড়া দেওয়ায় মেডিকেল ও উদ্ধারকারী দল পাঠাচ্ছে ঢাকা।

Share This Article


পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

প্রচণ্ড গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সতর্ক থাকার পরামর্শ

প্রধানমন্ত্রী থাইল্যান্ড যাচ্ছেন আজ

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী

পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: পাটমন্ত্রী

মিয়ানমারের নৌ জাহাজে ফিরছেন ১৭৩ বাংলাদেশি

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত