বাংলাদেশে বেলজিয়ামের রানি: পোশাক শিল্পের জন্য একটি মাইলফলক

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৪৪, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

নারায়ণগঞ্জে বিসিক শিল্প নগরীর ফকির অ্যাপারেলস প্রাইভেট লিমিটেড নামের একটি পোশাক শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন করেছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসেছেন তিনি। পরিদর্শনকালে কারখানাগুলোর কর্মপরিবেশ ও আধুনিকতায় অভিভূত হয়েছেন তিনি।

সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ২টায় নারায়ণগঞ্জের বিসিক শিল্প নগরীতে প্রবেশ করে রানির গাড়িবহর।

এদিন তিনি নারায়ণগঞ্জের ফকির গ্রুপের একটি শিল্পপ্রতিষ্ঠানে পোশাক তৈরির বিভিন্ন ধাপ পরিদর্শন করেন। পরে বেলজিয়ামের রানি ও তার সফর সঙ্গীরা নারায়ণগঞ্জে ইউনিসেফের একটি স্কুল পরিদর্শন শেষ করে বিকেল ঢাকার উদ্দেশ্যে রওনা দেন। বাংলাদেশে তার তিন দিনের সফর শেষে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনে সফরের বিষয়ে বিস্তারিত জানানো হবে।

বেলজিয়ামের রানি মাথিল্ডে জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য নিয়োজিত ১৭ জন অ্যাডভোকেটের একজন হিসেবে বাংলাদেশ সফরে এসেছেন। তার সফরে বাংলাদেশের পোশাক শিল্পের জন্য একটি বড় মাইলফলক হবে বলে মনে করছেন এই খাতের সংশ্লিষ্টরা। এছাড়া এই সফরের মাধ্যমে বাংলাদেশের অ্যাপারেলস ইন্ডাস্ট্রিজ’র বিশেষ ব্র্যান্ডিং হয়েছে বলেও দাবি তাদের।

ফকির অ্যাপারেলসের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর ফকির নাফিজুজ্জামান জানান, রানি মাথিল্ডে শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন করে অভিভূত হয়েছেন। ‘গ্রীন ফ্যাক্টরি’ স্থাপনের মাধ্যমে বাংলাদেশের পোশাকশিল্পে আধুনিকতার ছোঁয়া এনে দিয়েছে। এছাড়াও পোশাকশিল্পে কর্মরত নারী শ্রমিকদের সঙ্গে রানি কথা বলে নারীর ক্ষমতায়নের জন্যে প্রশংসা করেছেন। পাশাপাশি বাংলাদেশের কর্মপরিবেশ নিয়েও রানি সন্তোষ প্রকাশ করেন। 

‘এ সময় রানি জানতে চান নারী শ্রমিকদের জন্য কী ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে কারখান কর্তৃপক্ষ। শ্রমিকদের বাচ্চাদের কীভাবে রাখা হয়, বাচ্চাদের ডে-কেয়ার, পড়াশোনার জায়গা ঘুরে দেখে রানি সন্তোষ প্রকাশ করেছেন। বাংলাদেশের তৈরি পোশাক বিশ্বব্যাপী প্রচারের যে ঘাটতি ছিল, তা রানির সফরের মাধ্যমে পূরণ হয়েছে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন- ফকির অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফকির মনিরুজ্জামান, সহকারি পরিচালক ফকির নাফিজুজ্জামান, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি  মো. হাতেম, বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসানসহ অনেকে।
 

Share This Article


যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর