মার্চে খুলে যাবে বঙ্গবন্ধু টানেল: মিলবে যেসব সুফল

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:২২, সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

স্বপ্ন এখন সত্যি। কর্ণফুলি নদীর তলদেশ দিয়েই চলবে গাড়ি। দেশের প্রথম সুড়ঙ্গপথ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের অবকাঠামো নির্মাণ কাজ শেষ হয়েছে অনেক আগেই। এখন চলছে স্ক্যানার ও ইলেকট্রো মেকানিক্যাল কাজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আগামী মার্চ মাসের শুরুতেই টানেলটি উদ্বোধন হওয়ার কথা রয়েছে।এরপরেই টানেলের সুফল পেতে শুরু করবে মানুষ।


 

টানেলের কল্যাণে বাংলাদেশের আধুনিক যোগাযোগ ব্যবস্থা আরও এক ধাপ এগিয়ে যাবে। সুফল পাবে চট্টগ্রামবাসীসহ পুরো দেশের জনগণ। এর কল্যাণে এই অঞ্চলের উন্নয়ন, বিনিয়োগ, শিল্পায়ন, পর্যটন, নগরায়নসহ অপার সম্ভাবনার দ্বার খুলে যাবে। এমনটাই মনে করছেন নগর বিশেষজ্ঞরা।  

দক্ষিণ এশিয়ার দীর্ঘতম এই সড়ক টানেল চালু হলে চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থেকে নদীর তলদেশ দিয়ে মাত্র কয়েক মিনিটে যাওয়া যাবে চট্টগ্রামের দক্ষিণে আনোয়ারায়।আগে যেখানে ঘণ্টা লেগে যেতো।

অন্যদিকে, চট্টগ্রামের মীরসরাই থেকে কক্সবাজারের টেকনাফ পর্যন্ত প্রস্তাবিত মেরিন ড্রাইভের সাথে যুক্ত হয়ে বঙ্গবন্ধু শিল্পনগরের সঙ্গে সেতুবন্ধন রচনা করবে এই টানেল। এখানেই রয়েছে গভীর সমুদ্রবন্দর, এনার্জি হাব, বে-টার্মিনালসহ ১০০ অর্থনৈতিক হাব। টানেলের প্রবেশ পথেই পতেঙ্গায় চালু হয়েছে সিটি আউটার রিং রোড। এই রোড হয়ে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য এলাকার যানবাহন টানেল হয়ে সহজেই দক্ষিণ চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবানে যাতায়াত করতে পারবে।

অত্যাধুনিক বঙ্গবন্ধু টানেলটির মূল পথের দৈর্ঘ্য হচ্ছে ৩.৩২(তিন দশমিক তিন দুই) কিলোমিটার। এর বাইরে পতেঙ্গা প্রান্তে ৫৫০ মিটার এবং আনোয়ারা প্রান্তে ৪.৮( চার দশমিক আট) কিলোমিটার সংযোগ সড়ক করা হয়েছে। সব মিলিয়ে এই পথের দৈর্ঘ্য দাঁড়িয়েছে ৯.৩৯(নয় দশমিক তিন নয়) কিলোমিটার। 

টানেলটিতে দুটি টিউব রয়েছে। একটির সঙ্গে অন্য টিউবের দূরত্ব ১২ মিটারের মতো। প্রতি টিউবে দুটি করে মোট চারটি লেন রয়েছে। মূল টিউবের মাঝখানে তিনটি সংযোগ টিউব রাখা হয়েছে। যাতে কোনো দুর্ঘটনা ঘটলে এক টিউব থেকে অন্য টিউবে চলে যাওয়া যায়। এর সঙ্গে কয়েকটি সুড়ঙ্গ রাখা হয়েছে, যেকোনো বিপদে সেই সুড়ঙ্গ দিয়ে বের হওয়া যাবে। টানেলের প্রতিটি সুড়ঙ্গের মুখে বসছে একাধিক স্ক্যানার। এতে করে টানেলে চলাচলকারী সব যানবাহনকে স্ক্যান করা হবে।

সংশ্লিষ্টদের মতে পরিকল্পনা অনুযায়ী বঙ্গবন্ধু টানেলে ভর করে কর্ণফুলী নদীর ওপারে আধুনিক নগরী গড়ে উঠবে। চীনের সাংহাই শহরের আদলে বন্দরনগরী চট্টগ্রাম হবে ‘ওয়ান সিটি-টু টাউন’। ফলে চট্টগ্রাম মহানগরীতে মানুষের চাপ কমবে।

নগরবিদরা বলছেন, টানেলটি পরিপূর্ণভাবে চালুর পর চট্টগ্রাম মহানগরীর উপর যানবাহনের চাপ কমবে।  চট্টগ্রাম বন্দরমুখী আমদানি-রফতানি পণ্য পরিবহনও সহজতর হবে। বাড়বে কর্মসংস্থান, তাতে স্থানীয় মানুষের আর্থ-সামাজিক অবস্থার সাথে জীবন মানেরও উন্নয়ন হবে। জাতীয় অর্থনীতিতে পড়বে এর ইতিবাচক প্রভাব।

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’

ভারতীয় পণ্য বর্জন যে কারণে স্থায়ী হবে না!

সরকার পতন আন্দোলন থেকে সরে কর্মসূচি নিয়ে দ্বিধায় বিএনপি


গাজায় দুর্ভিক্ষ ঠেকাতে ইসরাইলকে আইসিজে’র নির্দেশ

পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি: বাহাউদ্দিন নাছিম

সাড়ে ৩ লাখ প্রার্থীর শিক্ষক নিয়োগ পরীক্ষা আজ

বাংলাদেশের বস্ত্র ও পাট খাতে চীনা উদ্যোক্তাদের বিনিয়োগের আহবান মন্ত্রীর

১৩ অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত

বদলে যাচ্ছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক

শিগগিরই ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী

ইসলাম প্রচারে বঙ্গবন্ধুর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে: হুইপ ইকবালুর রহিম

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের- ফাইল ফটো

জিয়াউর রহমান সাম্প্রদায়িকতার বীজ বপন ক‌রে: ওবায়দুল কা‌দের

একনেকে ১১ প্রকল্প অনুমোদন

কাতারের আমিরের বাংলাদেশ সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়

জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী