ভয়াবহ যেসব ভূমিকম্পে কেঁপে ছিলো বিশ্ব

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৭, সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

ভূমিকম্পের আগাম খবর মানুষ জানতে পারে না, আর এ কারণেই এই প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ হয় বেশি। অপরিকল্পিত নগরায়ণের কারণেও এই ক্ষয়ক্ষতির মাত্রা বেড়ে যায়। সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সিরিয়া সীমান্তের ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এ পর্যন্ত সিরিয়া এবং তুরস্ক মিলিয়ে অন্তত ১৩০০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

 

এখন পর্যন্ত যেসব ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ছিলো বিশ্ব, তার একটি চিত্র তুলে ধরা হল...

চিলি, ২২ মে ১৯৬০

লাতিন আমেরিকার দেশ চিলির দক্ষিণাঞ্চলে ১৯৬০ সালের ভুমিকম্পটিকে বিশ্বের সবচেয়ে বড় মাত্রার ভূ কম্পন হিসেবে উল্লেখ করে থাকেন বিশেষজ্ঞরা। ৯ দশমিক ৫ মাত্রার এই ভূমিকম্পে নিহত হয়েছিলো অন্তত চার হাজার ৪৮৫ জন মানুষ। আহত হয়েছিল ২০ লাখের বেশি। শক্তিশালী এই ভূমিকম্পে পুয়ের্তো সাভেদ্রা নামের একটি সমুদ্রবন্দর পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছিল।

আলাস্কা, ২৪ মার্চ ১৯৬৪

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য আলাস্কার প্রিন্স উইলিয়াম সাউন্ডে ১৯৬৪ সালে ৯ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর ফলে আলাস্কায় ভয়ংকর ভূমিধস ও সুনামিরও সৃষ্টি হয়েছিল। এতে ১২৮ জন নিহত হয়। এছাড়া ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল ৩১ কোটি ১০ লাখ মার্কিন ডলার।

উত্তর সুমাত্রার পশ্চিম উপকূল, ২৬ ডিসেম্বর ২০০৪

২০০৪ সালে উত্তর সুমাত্রার পশ্চিম উপকূলে একটি ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভুত হয়। এর ফলে সৃষ্ট সুনামিতে অন্তত এক লাখ ৭০ হাজার মানুষ প্রাণ হারায়। অনেক মৃতদেহই উদ্ধার করা সম্ভব হয়নি। মৃতের সংখ্যা নিরূপণ করতে কয়েক মাস সময় লেগে যায়। পৃথিবীর ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী সুনামি বলা হয় একে। এশিয়া ও পূর্ব আফ্রিকার ১৪টি দেশে অনুভূত হয়েছিল এই ভূমিকম্প ও সুনামি। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ইন্দোনেশিয়া। দেশটির মৎস্য শিল্প ও কারখানার প্রায় ৬০ শতাংশ ধ্বংস হয়ে যায় এই সুনামিতে।

কামচাটকা, ৪ নভেম্বর ১৯৫২

৯ মাত্রার এ ভুমিকম্পটি রাশিয়া ও হাওয়াই দ্বীপপুঞ্জে অনুভূত হয়েছিল। এর ফলে প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হয়েছিল সুনামি। কামচাটকা উপদ্বীপ ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। তিন হাজার মাইলজুড়ে অনুভূত হয়েছিল এই ভূকম্পন। তবে এতে নিহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

আরিকা, পেরু (বর্তমান চিলি), ১৩ আগস্ট ১৮৬৮

প্রশান্ত মহাসাগরে সৃষ্ট ৯ মাত্রার এই ভূকম্পন হাওয়াই দ্বীপপুঞ্জ পর্যন্ত অনুভূত হয়েছিল। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল দক্ষিণ আমেরিকার আরেকুইপা শহর। সেখানে অন্তত ২৫ হাজার মানুষ নিহত হয়েছিলো। বলিভিয়ার লা পাজ শহরেও অনুভূত হয়েছিল এই ভূকম্পন।

মেক্সিকো, ১৯ সেপ্টেম্বর ২০১৭

মেক্সিকোতে ৭.১ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা দুইশো ছাড়িয়েছে। ভূমিকম্পে যখন মেক্সিকো কেঁপে উঠে তখন মেক্সিকো সিটির মানুষ ভূমিকম্পের মহড়ায় অংশ নিচ্ছিল। মাত্র ১২ দিন আগেই গত ৭ই সেপ্টেম্বর দেশটিতে ৮.১ মাত্রার ভূমিকম্প হয়েছিল, যদিও সেটি ততটা বিধ্বংসী ছিল না। ওই ভূমিকম্পে দক্ষিণ মেক্সিকো ও গুয়াতেমালায় প্রাণ হারিয়েছিল ৬৫ জনেরও বেশি মানুষ।

নেপাল, ২৫ এপ্রিল ২০১৫

নেপালে ৭.৮ মাত্রার ভূমিকম্পে আট হাজারেরও বেশি মানুষ নিহত হয়। হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছে। ১৯৩৪ সালের পর দেশটিতে ওটাই ছিল সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা। নেপালের কয়েকটি পাহাড়ী এলাকায় প্রায় ৯৮ শতাংশ ঘরবাড়িই ধ্বংস হয়ে যায়।

Share This Article


হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ১৪ সেনা আহত

নেসলের শিশুখাদ্যে মিলল উচ্চমাত্রায় চিনি

সেনাপ্রধানকে যে হুমকি দিলেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের ‘না’তে আটকে যেতে পারে ফিলিস্তিনের সদস্যপদ

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

ভারতের লোকসভা নির্বাচনের যত সেলিব্রিটি প্রার্থীরা!

এবার ইসরায়েলে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র হামলা

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ