মোংলা বন্দরে ‘গঙ্গা বিলাস’

‘এমভি গঙ্গা বিলাস বাংলাদেশ-ভারত সম্পর্ককে আরো রঙিন করে দেবে’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০৭, শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশের মোংলা বন্দরে এসেছে। আজ শনিবার দুপুরে সুইজারল্যান্ডের ২৭ জন এবং জার্মানির ১ জন পর্যটক নিয়ে বন্দরের ৬ নম্বর জেটিতে ভেড়ে। তাদের স্বাগত জানান বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা ও মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

গঙ্গা বিলাসের পর্যটকদের স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক মহান মুক্তিযুদ্ধের সময় রক্ত দিয়ে তৈরি। ৫০ বছর ধরে এ সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশ-ভারতের মধ্যে ব্যবসা-বাণিজ্য, শিক্ষা-সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক রয়েছে। গঙ্গা বিলাসের সফরের মাধ্যমে এ সম্পর্ক পশ্চিমা দেশে পৌঁছে গেছে। জাহাজটি যখন বাংলাদেশের সীমানা ছাড়িয়ে যাবে তখন বাংলাদেশ-ভারত সম্পর্ককে ছাড়িয়ে আরো রঙিন করে দেবে।

গঙ্গা বিলাশের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে নিয়োজিত রয়েছে কোস্ট গার্ড ও ট্যুরিস্ট পুলিশ। ট্যুরিস্ট পুলিশের খুলনা রিজনের পুলিশ সুপার আনসার উদ্দিন বলেন, বিদেশি পর্যটকেরা যে সকল স্থান পরিদর্শন করবেন এবং অবস্থান করবেন- সে সকল স্থানের নিরাপত্তা নিশ্চিতে আমরা নিয়োজিত রয়েছি। বাংলাদেশের আতিথিয়েতা ও প্রাকৃতিক সৌন্দর্য্য দেখে নিজেদের মুগ্ধতার কথা জানান পর্যটকেরা। তারা বলেন, প্রথমবারের মতো বাংলাদেশে এসে আমরা নিজেদের ভাগ্যবান মনে করছি।

১৯৭২ সালের ভারত-বাংলাদেশ প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেডের অধীনে গত শুক্রবার ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশে আসে। প্রমোদতরীটি বাংলাদেশে দুই সপ্তাহ অবস্থান করবে। গত শুক্রবার খুলনা জেলার কয়রার আংটিয়ারা বন্দরে ইমিগ্রেশন সম্পন্ন করেন পর্যটকেরা। বাংলাদেশে অবস্থানকালে সুন্দরবনসহ বাগেরহাট, বরিশাল, সোনারগাঁও, ঢাকা, টাঙ্গাইল ও সিরাজগঞ্জের বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। সবশেষে চিলমারী থেকে গঙ্গা বিলাস আবার ভারতে প্রবেশ করবে।

গত ১৩ জানুয়ারি ভারতের বারানসি থেকে যাত্রা করে গঙ্গা বিলাস। ৫১ দিনের ট্যুরে পাঁচ তারকা মানের এ প্রমোদতরীটি ভারত ও বাংলাদেশের প্রায় ৩ হাজার ২০০ কিলোমিটার পথ পারি দেবে।

Share This Article


২৩ বছর পর জেল থেকে বেরিয়ে দেখেন পরিবারের কেউই বেঁচে নেই

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪

সাভারে দোকানের এসি বিস্ফোরণে দগ্ধ ৬

জমকালো আয়োজনে ভোলা থিয়েটায়ের বৈশাখী উৎসব অনুষ্ঠিত

সোনারগাঁয়ে চলছে ৩ দিনব্যাপী বউমেলা

৭ অঞ্চলে তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

ফরিদপুরে বাস-পিকআপভ্যান সংঘর্ষে নিহত ১১

ট্রান্সকমের বিরোধ: বিক্রি হচ্ছে প্রথম আলো?

অকালে মারা গেলেন ‘আদম’এর নির্মাতা হিরণ

শ্রীমঙ্গলে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল সাড়ে ৪ হাজার পরিবার

নিহত অটোরিকশা চালক সবুরের পরিবারকে সিএনজি দিলেন পররাষ্ট্রমন্ত্রী

স্বস্তির ঈদযাত্রা, যানজট নেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে