গণতন্ত্র মঞ্চ: ভাগবাটোয়ারা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:২৭, শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকার পতনসহ বিভিন্ন দাবি নিয়ে ১০ ডিসেম্বর ১০ দফা,  ২৪ ডিসেম্বর ৯ বিভাগীয় শহরে এবং ৩০ ডিসেম্বর ঢাকায় গণমিছিলের মধ্য দিয়ে যুগপৎ আন্দোলন শুরু করে বিরোধী জোট। আন্দোলনের মাস না পেরোতেই বিভিন্ন অভিযোগে ওই জোটের মধ্যে শুরু হয়েছে টানাপোড়ন। সম্প্রতি গণমাধ্যমে জোটের মধ্যে টানাপোড়েন কথা স্বীকারও করেছেন নাগরিক ঐক্যের সভাপতি ও গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক মাহমুদুর রহমান মান্না ও জোটের শরিক দল গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

২৪ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে একান্ত সাক্ষাতকালে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুর বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা ৫৪ দল ও গণতন্ত্র মঞ্চের বিরোধী জোটের শরিকদের কেউ কেউ সরকারের সঙ্গে লিয়াজোঁর পাশাপাশি আসন ভাগাভাগি করে ঐকমত্যে পৌঁছেছেন বলে অভিযোগ করেছেন।

নুরুরের ওই অভিযোগের প্রেক্ষিতে নাগরিক ঐক্যের সভাপতি মান্না বলেন, কারা সরকারের সঙ্গে লিয়াজোঁ করছে, তাঁদের নাম প্রকাশ করুন। নুরুর এ ধরনের বক্তব্যকে অনভিজ্ঞতাপ্রসূত ও ছেলেমানুষিও বলেও অবহিত করেন তিনি।

দুই নেতার এমন পাল্টিপাল্টি বক্তব্যের ভিডিও ইতিমধ্যে সামাজিক যোগযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এ নিয়ে নেটিজেনরা বলেন ‘সত্যি কথা বলতে মান্না-নূরা এরা সবাই সুযোগ সন্ধানী, সাধারণ মানুষের দুর্বলতাকে পুঁজি করেই তারা রাজনীতি করেন। তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে জনগণ তাদেরকে প্রত্যাখ্যান করেছে, আর সেকারণেই  তারা পরস্পরকে নিয়ে কাদা ছোড়াছুড়িতে লিপ্ত হয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, ভিন্ন ভিন্ন রাজনৈতিক আদর্শের দল নিয়ে জোট গড়ায়, তাদের মধ্যে বোঝাপড়া খুব ভালো না। সমাবেশে শীর্ষ নেতাদের মূল্যায়ন না করা এবং মঞ্চে সব নেতাদের বক্তব্যের সুযোগ না দেয়া বা সময় কম দেয়াসহ নানান কারণে আন্দোলন কর্মসূচিতে আগ্রহ হারাচ্ছে জোটের শরিকরা।এছাড়া জাতীয় নির্বাচন এগিয়ে আসলেই  ফায়দা হাসিল করতে ছোট ছোট দলের নানান হিসেবনিকেশ ও বোঝাপড়া সারতে হয়।আর এসব নিয়েই তাদের পারস্পরিক দ্বন্দ্ব ও টানাপোড়েন স্পস্ট হতে থাকে।নূর ও মান্নার পারস্পরিক কাদা ছোড়াছুড়িও তেমনই একটি নিন্দনীয় উদাহরণ।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বিশ্ববাজারে সোনার দাম কমেছে

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

বিএনপি নেতা হাবিবকে কারাগারে পাঠিয়েছেন আদালত

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

ব্যাংকে আমানত বেড়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

জিডিপি কমার পূর্বাভাসে চিন্তার কিছু নেই: অর্থমন্ত্রী

প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরম আরও বাড়ার আভাস