যুক্তরাষ্ট্র বাংলাদেশ বিরোধী অপপ্রচার প্রচেষ্টায় গুরুত্ত্ব দিচ্ছে না!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৪২, শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে বাংলাদেশের। করোনা মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো ক্ষতিগ্রস্ত হলেও বাংলাদেশের অর্থনীতি ভালো অবস্থানে রয়েছে।তবে প্রতিনিয়ত একশ্রেণীর মানুষ ও একটি মহল সরকার তথা বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারের চালিয়ে যাচ্ছে।এমনকি যুক্তরাষ্ট্রসহ বিদেশী শক্তির সহায়তা কামনায় তারা  বিভিন্ন প্রোপাগান্ডারও আশ্রয় নিচ্ছেন,যদিও তা সেভাবে গুরুত্ব পাচ্ছেনা।

১ ফেব্রুয়ারী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের বিরুদ্ধে নানারকম প্রশ্ন করা হলেও তা কৌশলে এড়িয়ে যান মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান উপ-মুখপাত্র (প্রিন্সিপাল ডেপুটি স্পোকসপারসন) ভেদান্ত প্যাটেল।তবে  বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারকারীদের বিষয়ে কথা বলেন তিনি।

প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশে সাম্প্রতিক কয়েকটি ঘটনা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। এতে উঠে এসেছিল বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলা, বইমেলায় আদর্শ প্রকাশনীর স্টল বরাদ্দ না পাওয়ার মতো বিষয়গুলো। তবে এদিন মার্কিন মুখপাত্রের কাছ থেকে জোরালো কোনো মন্তব্য পাননি প্রশ্নকর্তারা। স্বাভাবিক কূটনৈতিক ভাষাতেই উত্তর দিয়েছেন তিনি।

উপস্থিত এক সাংবাদিক বলেন, বাংলাদেশে ক্ষমতাসীন সরকারের সমালোচকদের আবারও নিশানা করা হচ্ছে। প্রখ্যাত নাগরিক সমাজের সদস্য ও অধিকারকর্মী রিজওয়ানা হাসানের গাড়িবহর ক্ষমতাসীন দলের কর্মীদের হামলার শিকার হয়েছে। দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু সম্প্রতি বাংলাদেশ পরিদর্শন করেছেন এবং তার সঙ্গে বৈঠকও করেছিলেন।এছাড়া, শীর্ষস্থানীয় বই প্রকাশক ও ভিন্নমতাবলম্বী লেখকদের রচনার জন্য পরিচিত 'আদর্শ প্রকাশনী'কে দেশের বৃহত্তম বইমেলায় নিষিদ্ধ করা হয়েছে।এ বিষয়ে আপনার মন্তব্য কী?

উত্তরে ভেদান্ত প্যাটেল বলেন, সর্বত্র যারা মানবাধিকার ও মর্যাদার স্বীকৃতির জন্য লড়াই করছেন, তাদের সমর্থনে প্রকাশ্যে কথা বলতে  যুক্তরাষ্ট্র দ্বিধা করেনা। গণতন্ত্র এবং মানবাধিকারের প্রতিও যুক্তরাষ্ট্র  শ্রদ্ধাশীল। তবে এটিও মনে রাখতে হবে একটি দেশ ও সরকারের বিরুদ্ধে অপপ্রচারকেও গুরুত্ব দেয় না যুক্তরাষ্ট্র।এমনকি তিনি স্পস্ট ভাষায় বলেন 'US is not giving space to the propaganda efforts of opposition.

বিশ্লেষকরা বলছেন, বর্তমান  বৈশ্বিক পরিস্থিতি ও বাস্তবতায় যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গির অনেক পরিবর্তন হয়েছে। যুক্তরাস্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় যেকোনো দেশেই বিশেষ করে বাংলাদেশের মত দেশগুলোতে বিভিন্ন পক্ষের প্রোপাগান্ডার বিষয়েও অনেক বেশি সচেতন।তারা নিজ উদ্যোগেই অনেক বিষয়ে খোঁজ খবর রাখছেন।এখন তাই তাদের কাছে সরকারের বিরুদ্ধে নালিশ করে খুব একটা যে কাজ হয়না তা প্যাটেলের ভাষায় স্পস্ট হয়েছে।কাজেই বিষয়টি সরকার বিরোধীদের মনে রাখা উচিত।

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’

গণহত্যা দিবসে সমাবেশ করবে আওয়ামী লীগ

স্বাধীনতার ঘোষণাপত্র পাল্টে যেভাবে নিজের নামে চালিয়েছেন মেজর জিয়া


অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ নির্দেশনা

ড. ইউনূসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন

দায়িত্বহীনতার কারণে ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা: রেলমন্ত্রী

ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমোদন

যেভাবে ইউনূসের ‘চতুর ঋণ’র ফাঁদে পড়তো গ্রামীণ নারীরা

১১ দিন বন্ধ থাকবে বাল্কহেড

ঈদের আগেই শ্রমিকদের বেতন দেয়ার নির্দেশ

‘বিএনপি নেতাদের স্ত্রীরা যেন ভারতীয় শাড়ি না পরেন’

ইউনেসকোর সম্মাননা নিয়ে মিথ্যাচার ড. ইউনূসের!

পুরস্কার নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন ড. ইউনূস : শিক্ষামন্ত্রী

কোনো মেজরের বাঁশির ফু-তে বাংলাদেশ স্বাধীন হয়নি : প্রধানমন্ত্রী

পদ্মা সেতু পরিদর্শন করলেন ভুটানের রাজা