ওষুধ আইন নিয়ে সরকার কাজ করছে: স্বাস্থ্যমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৭, বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

’সিলেটের স্বাস্থ্য ব্যবস্থায় আধুনিকায়ন করা হবে’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ওষুধ আইন নিয়ে সরকার গুরুত্ব সহকারে কাজ করছে। এরই মধ্যে তা মন্ত্রিসভায় পাস হয়েছে। আশা করছি এ সংসদ অধিবেশনে না হলেও আগামী অধিবেশনে আইনটি পাস হবে। 

বুধবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু রোগ ইউনিট, ডায়ালাইসিস সেন্টারসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, নতুন ওষুধ আইনে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার নিয়ন্ত্রণের বিষয়টি বলা আছে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কেউ অ্যান্টিবায়োটিক বিক্রি বা ব্যবহার করলে অপরাধ হিসেবে গণ্য হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিলেটের স্বাস্থ্য ব্যবস্থায় আধুনিকায়ন করা হবে। সিলেটে একটি উন্নত ক্যান্সার, কিডনি, লিভার চিকিৎসার জন্য ১৫তলা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল হাসপাতালে ৯০০ বেডের সঙ্গে আরো নতুন করে ৫০০ বেড বাড়ানো হচ্ছে। পুরাতন ৪টি ডায়ালাইসিস বেডের সঙ্গে আরো নতুন করে ১০টি বেডের ডায়ালাইসিস ইউনিট বাড়ানো হচ্ছে। এখানে নতুন করে একটি বার্ণ ও প্লাস্টিক ইনস্টিটিউট করা হচ্ছে।

তিনি বলেন, টেকনোলজিস্টসহ অন্যান্য স্বাস্থ্য সহযোগী পদে নতুন করে লোকবল নিয়োগ কাজ প্রক্রিয়াধীন। এগুলো কাজ সম্পন্ন করা গেলে সিলেটের স্বাস্থ্যসেবার মান নতুনভাবে দৃষ্টিগোচর হবে। কিন্তু এই সেবা যারা দেবে সেই কর্মকর্তারা, চিকিৎসক, নার্সদের কাজে আরো মনোযোগী হতে হবে। মানুষের জন্য স্বাস্থ্যসেবা দেওয়া নিশ্চিত করতে হবে। তাহলেই সরকারের লক্ষ্য, উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

সভার আগে স্বাস্থ্যমন্ত্রী সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন, ১৫তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ পরিদর্শনসহ সিলেটের বিভিন্ন স্বাস্থ্যখাতের সেবা সমূহ সরেজমিন ঘুরে দেখেন ও চিকিৎসার খোঁজ নেন।

সিলেটের সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলো বিশেষ করে এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালটি অন্য হাসপাতালের তুলনায় বেশি পরিচ্ছন্ন থাকায় হাসপাতালে কর্মরত কর্মকর্তাদের প্রশংসা করে উৎসাহ দেন স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়াসহ আরো অনেকে।

Share This Article


ঢাকায় চীনের ভিসা সেন্টার

রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকাশক্তি: সমাজকল্যাণমন্ত্রী

বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই: সেনা প্রধান

যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস