সমালোচকদের মুখে ছাঁই দিয়ে বাংলাদেশের আইএমএফ এর ঋণ জয়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৪, বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
  • মিথ্যা হলো মির্জা ফখরুল- রেজা কিবরিয়াদের আশা
  • তাদের মন্তব্য রাজনৈতিক দলের বিপক্ষে নয় ছিল রাষ্ট্রের স্বার্থ বিরোধী
  • বাস্তবে তাদের কোনো কথাই ধোপে টেকেনি
  • আইএমএফ ঋণ জয়ে ছাঁই পড়ল সমালোচকদের মুখে

গত কয়েক মাস ধরে বাংলাদেশ দেউলিয়া হয়ে যাচ্ছে বলে বিভিন্ন সভা সমাবেশে বার বারই দাবি করে আসছিলেন মাঠের বিরোধী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আরও অনেকেই। এছাড়া বাংলাদেশ আইএমএফের ঋণ পাবে না বলেও কয়েক মাস আগে দৃঢ়তার সাথে মন্তব্য করেছিলেন নতুন রাজনৈতিক দল গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া। তবে বাস্তবে তাদের কোনো কথাই ধোপে টেকেনি।

সরকারের পক্ষ থেকে বারবারই বলা হয়েছে বিশ্বজুড়ে চলমান সংকটে নিজেদের রক্ষা করতেই আইএমএফ এর কাছে স্বল্প সুদের ঋণ চায় সরকার। শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর আরও কয়েকটি দেশও এই ঋণ চেয়েছিল, যা খুবই স্বাভাবিক বিষয়। অথচ এই আবেদনকে পুঁজি করে সরকার বিরোধীরা অর্থনীতির শেষ দেখে ফেলেছেন।

সমালোচকরা বলছেন, মির্জা ফখরুল ও রেজা কিবরিয়ার মতো ব্যক্তিরা আইএমএফ এর ঋণ পাওয়া নিয়ে যে মন্তব্য করেছেন তা হাস্যকর। এটি শুধু ভিন্ন মতের কোন রাজনৈতিক দলের বিপক্ষে নয় বরং তাদের মন্তব্য ছিল রাষ্ট্রের স্বার্থ বিরোধী। তবে সমালোচকদের মুখে ছাঁই দিয়ে বাংলাদেশ আইএমএফ এর ঋণ জয় করেছে। 

অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিশ্বব্যাংক বা আইএমএফ এর ঋণ প্রদান প্রক্রিয়া সম্পর্কে কোন ধারণা না থাকলেই এমন বক্তব্য দেয়া সম্ভব। এই ঋণ সাময়িকভাবে হলেও স্বস্তি দেবে বাংলাদেশকে। তাই বিরোধী পক্ষকে অহেতুক সমালোচনা বন্ধ করা উচিত। যেকোনো সংকটে আন্তর্জাতিক ম হলের সঙ্গে সুসম্পর্ক ধরে রাখার সরকারি নীতির প্রশংসাও করেন বিশ্লেষকরা। 

উল্লেখ্য, দীর্ঘ আলোচনা ও বোঝাপড়ার পর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাড়ে ৪ বিলিয়ন বা ৪৫০ কোটি ডলার ঋণ পেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আইএমএফ কার্যালয়ে ৩১ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাহী বোর্ডের সভায় এই অনুমোদন দেওয়া হয়।

Share This Article