গোপনে নির্বাচনী সমঝোতা করছে বিএনপির হাইকমান্ড!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২১, সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ সৃষ্টিতে প্রয়োজনে তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে ছাড় দিয়ে সংবিধানের সীমানায় মাঝামাঝি কোনো পন্থায় বিএনপি যাতে আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করতে পারে সেই প্রক্রিয়া নিয়ে সরকারের সাথে গোপন সমঝোতার চেষ্টা করছে দলটি

দীর্ঘ ১৪ বছরেরও বেশি সময় ধরে মাঠের বিরোধী দল বিএনপি 'তত্ত্বাবধায়ক সরকার' ছাড়া আর নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়ে গত বছরের জুলাই থেকে ধারাবাহিক কর্মসূচি পালন করলেও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে গোপনে প্রস্তুতি গ্রহণ করছে বলে জানা গেছে।

সূত্রমতে, মনোনয়নপত্র বিক্রির প্রস্তুতি নিতে দলটির হাইকমান্ড থেকে নির্দেশনা দেয়া হয়েছে। তবে হঠাৎ হাইকমান্ডের এমন সিদ্ধান্তে হতবাক দলটির নেতা-কর্মীরা। চলমান আন্দোলন কর্মসূচির কি প্রয়োজন ছিল, এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে দলটির অভ্যন্তরে।

দলটির বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা বলছেন, বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ নিলে চলমান আন্দোলনের অর্থ কি? কেন আন্দোলনের নামে দলের কর্মীদের রাজপথে নামানো হয়েছে? হাইকমান্ডের কাছে এমন প্রশ্ন রাখেন বিএনপির তৃণমূলের নেতারা।  

জানা গেছে, প্রকাশ্যে সরকারবিরোধী আন্দোলন করলেও পর্দার আড়ালে নির্বাচনে অংশ নেয়ার পূর্ণ প্রস্তুতি নিচ্ছে দলটি। এ নিয়ে গোপনে চলছে সমঝোতাও। লন্ডন থেকে তারেক রহমান আগামী নির্বাচনকে ঘিরে দেশি-বিদেশি বিভিন্ন মহলের সঙ্গে গোপনে যোগাযোগও করছেন। নাম প্রকাশ না করার শর্তে লন্ডন বিএনপির এক নেতা এসব তথ্য জানান।  

ওই নেতা আরও জানান, মূলত বিএনপি প্রকাশ্যে নির্বাচন না করার ঘোষণা দিলেও দলটির কেন্দ্রীয় ও তৃণমূল পর্যায়ের অধিকাংশ নেতাই নির্বাচন করার পক্ষে। জাতীয় সংসদের বাইরে থেকে শুধু রাজপথের আন্দোলনে মত নেই তাদের। এমনকি সম্প্রতি বিএনপি নেতাদের সংসদ থেকে পদত্যেগের বিপক্ষেও তারা কথা বলেছিলেন। আর এ কারণেই এবার যেকোনও মূল্যেই নির্বাচনে অংশগ্রহণ জরুরী হয়ে পড়েছে।

তাই নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ সৃষ্টিতে প্রয়োজনে তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে ছাড় দিয়ে সংবিধানের সীমানায় মাঝামাঝি কোনো পন্থায় বিএনপি যাতে আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করতে পারে সেই প্রক্রিয়া নিয়ে সরকারের সাথে গোপন সমঝোতার চেষ্টা করছে দলটি।

তবে সমালোচকরা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, রাজনৈতিক কারণে নির্বাচনে অংশগ্রহণ বিএনপির জন্য জরুরী হলেও, নির্বাচনে না গেলে তারেক রহমান নিজেও অর্থনৈতিকভাবে সুবিধা বঞ্চিত হবেন। কেন না তার অর্থের অন্যতম উৎস মনোনয়ন বাণিজ্য। তাই প্রকাশ্যে 'এই সরকারের অধীনে আর নির্বাচন নয়' বললেও গোপনে দলটি নির্বাচনে অংশ গ্রহণের কৌশল অবলম্বন করেছে বলে মনে করছেন সমালোচকরা।

বিষয়ঃ বিএনপি

Share This Article


বিএনপিতে ফের ভারত বিরোধিতা উসকে দিতে তৎপর রিজভী: ক্ষুব্ধ সিনিয়র নেতারা!

যে তিন কারণে উপজেলা নির্বাচনে অংশ নিতে চায় বিএনপির তৃণমূল

উপজেলা নির্বাচন: ফের গণবহিস্কার বিএনপিতে!

উপজেলা নির্বাচন: বিএনপিকে ধোঁকা দিল জামায়াত!

উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

আন্দোলন নিয়ে শরিকদের কোনো দিক নির্দেশনা দিতে পারছে না বিএনপি!

কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!