তারেকের বিরুদ্ধে রেমিট্যান্স গায়েবের অভিযোগ !

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪৯, রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৫ মাঘ ১৪২৯

২০১৮ সালের ২৪ ডিসেম্বর মতিঝিলের সিটি সেন্টারের ২৭ তলায় 'ইউনাইটেড করপোরেশন' নামের একটি প্রতিষ্ঠান থেকে ৮ কোটি টাকা উদ্ধার করেছিল র‌্যাব। এ ঘটনায় মতিঝিল থানায় করা মানি লন্ডারিং মামলায় তদন্তও করে সংস্থাটি। তদন্তের এক পর্যায়ে এজাহারে উল্লেখিত আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের এপিএস মিয়া নূরুদ্দীন আহম্মেদ অপুকে ২০১৯ সালের ৪ জানুয়ারি গ্রেফতার করা হয়। এরপর মামলাটির তদন্তভারও চলে যায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডিতে। দীর্ঘ প্রায় ৪ বছরের তদন্তের পর এবার বেরিয়ে এলো সেই টাকার উৎস এবং নেপথ্যের কারিগরদের নাম, যেখানে র‌্যামিটেন্স গায়ে

 

অভিযানে জব্দ বিভিন্ন কাগজপত্র ও ইলেকট্রনিক ডিভাইসের সূত্র ধরে অনুসন্ধানে ৫৬৯টি ব্যাংক অ্যাকাউন্টের খোঁজ পান সিআইডির তদন্ত কর্মকর্তারা।এরমধ্যে ২৭৬টি জমা স্লিপে ওই সব ব্যাংক অ্যাকাউন্টে ৮ কোটি ১২ লাখ ৪১ হাজার ৪২৯ টাকা জমা হয়েছে। অনুসন্ধান শেষে রাজধানীর মতিঝিল থানায় মানি লন্ডারিং আইনে 'ইউনাইটেড করপোরেশন ও অপুর দুই সহযোগী ঝালকাঠির রাজাপুর উপজেলার মাহমুদুল হাসান ও তাঁর ভাগনে একই এলাকার এ এম আলী হায়দার ওরফে নাফিজের নামে নতুন আরও একটি মামলা করেন সিআইডির অর্গানাইজড ক্রাইম শাখার পুলিশ পরিদর্শক সাদেক আলী।

তদন্তে যুক্ত সিআইডির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অপু ও তাঁর সহযোগীরা ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মালয়েশিয়া ও ফিলিপাইন প্রবাসীদের রেমিট্যান্স গায়েব করে দেশ থেকে অর্থ পাচার করেছেন।

এই পাচারে মাহমুদুল হাসানের ভাগিনা নাফিজ হুন্ডিতে ওইসব টাকার বড় একটি অংশ লেনদেন করেছেন।আর কোন ব্যাংকে কত টাকা জমা দিতে হবে অপুর নির্দেশনা অনুযায়ী তা মাহমুদুল হাসান একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে জানিয়ে দিতেন। সেই মেসেজ অনুযায়ী নাফিজ ব্যাংকে টাকা জমা দিয়ে দিতেন।

তিনি আরও বলেন, এখানে অপুর নির্দেশনায় তারেক রহমানের একটি অ্যাকাউন্টেও অর্থ লেনদেনের তথ্য পাওয়া গেছে, যদিও এই ব্যবসার সাথে তার সরাসরি সম্পৃক্ততা পাওয়া যায়নি। সম্ভবত অপুর সুবাদে তারেক রহমান এই ব্যবসা থেকে লাভের ভাগ গ্রহণ করতেন। তদন্ত এখনও চলমান রয়েছে। শেষ হলেই বিষয়টি পরিষ্কার হবে বলে জানান ওই কর্মকর্তা।

Share This Article


বিএনপির আন্দোলনে জনসম্পৃক্ততা ছিলো না বলেই সরকার পতন হয়নি: শিবির সভাপতি

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

মুজিবনগর সরকারের দক্ষতায় ৯ মাসে হানাদার মুক্ত হয় বাংলাদেশ

সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!

ফের বিএনপি জামায়াত সম্পর্ক: উদ্বিগ্ন বিদেশি কূটনীতিকরা

বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হলে বাড়বে গোপন তৎপরতা, মত শিক্ষাবিদদের

প্রসঙ্গ বুয়েট: ছাত্র রাজনীতি বন্ধের প্রচেষ্টা দেশের জন্য স্থায়ী অকল্যাণ বয়ে আনবে

বেগম জিয়ার ঘনঘন ‘ফিরোজা টু এভার কেয়ার’ রহস্য উন্মোচন!

যে কারণে অপসারণের আগেই গ্রামীণ ব্যাংক ছাড়তে চেয়েছিলেন ড. ইউনূস

মঈনুদ্দিন-ফখরুদ্দিন নয়, 'মাইনাস টু ফর্মুলা’র জনক ছিলেন ইউনূস!

ড. ইউনূসের পক্ষে আইনকানুন ও যুক্তির ব্যবহার নেই, আছে আবেগের বাড়াবাড়ি

আর রাখঢাক নয়: ফের প্ৰকাশ্য হচ্ছে বিএনপি-জামায়াত সম্পর্ক!